এবার রেশন তুলতে লিঙ্ক করাতে হবে আঁধার ও মোবাইল নং

0
You have to take ration, you have to link Adhaar no
লিঙ্ক করতে হবে আঁধার ও ফোন নং

হাজার সংবাদ ডেস্ক: করোনা আবহের জেরে প্রথম থেকে এখনো পর্যন্ত দেওয়া হচ্ছে বিনা পয়সায় রেশন দ্রব্য। কেন্দ্র ও রাজ্য থেকে প্রথম তিন মাসের জন্য বিনা পয়সায় রেশন দেওয়ার কথা ছিল। কিন্তু তারপর কেন্দ্র থেকে নভেম্বর মাস পর্যন্ত বিনা খরচায় দ্রব্য দেওয়ার প্রতিশ্রুতি নিয়েছে কেন্দ্র এবং রাজ্য থেকে প্রতুস্রুতি দিয়েছে আগামী জুন মাস পর্যন্ত নিখরচায় দ্রব্য পাবে সাধারণ মানুষ। সমস্ত নিয়ম কানুন থাকা সত্ত্বেও চলছে অরাজকতা তবে সেটা বন্ধ করতে এবার সরকার থেকে বায়োমেট্রিক পদ্ধতিতে দেয়া হবে এর পণ্য।

এতদিন বিভিন্ন অভিযোগ উঠেছে সরকারের কাছে, বিনা পয়সায় ডিলারদের নামে বহু অভিযোগ উঠেছে। এবার যাতে কোনো অভিযোগ না আসে তার জন্য নতুন পদ্ধতিতে এগোচ্ছে রাজ্য সরকার। গত এক বছর মাধ্যমে ডিলারদের মেশিন এন্ট্রি করতে হচ্ছিল ঠিকই কিন্তু সেটি স্বয়ংক্রিয় হলেও কাস্টমারদের সঙ্গে চুক্তি ছিল না। কিন্তু এবার থেকে মেশিনের সঙ্গে কাস্টমারের স্বয়ংক্রিয় মাধ্যমে চলবে ব্যবস্থা। তাদেরকে আধার কার্ড লিঙ্ক করা হবে কার্ডের সাথে তাদের, তারপর রেশন দ্রব্য পাবে তারা।

রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী সমস্ত গ্রাহককে মোবাইল নাম্বার এবং আধার লিংক করাতে হবে রেশন কার্ডের সাথে। যে সমস্ত গ্রাহক ডিজিটাল রেশন কার্ড পেয়েছে তারা সব মেশিনের সাথে লিংক করবে তাদের রেশন কার্ড। তবে এখন যেহেতু দপ্তরে ভিড় হয় তাই ভিড় এড়াতে তৃতীয় চতুর্থ সপ্তাহে হবে এই সমস্ত কাজকর্ম। এই পদ্ধতি চালু করার উদ্যোগে রাজ্য সরকার সাধারণ মানুষের কোনো অভিযোগ না থাকে তার জন্য এই পদ্ধতি অবলম্বন করছে।

যে সমস্ত গ্রাহকদের রেশন কার্ডের লিঙ্ক করানো নিয়ে সমস্যা হবে সেইসব গ্রাহকদের মোবাইল নাম্বারে লিংক করাতে পারবেন যদি আধারের সঙ্গে নাম না মেলে রেশন কার্ডের তাহলে তারা মোবাইলের সঙ্গে জেনারেট করতে পারে তাদের রেশন কার্ড। মোবাইলের ওটিপি দিয়ে সেই কাজ সম্পন্ন করা যেতে পারে এবং যে সমস্ত রেশন হোল্ডারদের ডিজিটাল কার্ড রয়েছে তাদের আধার এবং মোবাইল দুটোতেই লিঙ্ক করার করাতে হবে। এবার হাতে লেখা বিল নয় এবার থেকে স্বয়ংক্রিয় বিলের মাধ্যমে রেশন দ্রব্য দিয়ে তুলবে রেশন হোল্ডাররা। রাজ্য সরকারের এই নিয়ম কার্যকর হতে হয়তো একটু সময় লাগবে তার কারণ এখন যে পরিস্থিতিতে চলছে সেখানে এরকম উদ্যোগ নেওয়া যথেষ্ট কারণ রয়েছে তাই সময় লাগলেও খুব তাড়াতাড়ি এটি শুরু করার চেষ্টা চলছে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন