শীতের মরশুম এবার এসেছে! ২ থেকে ১ সপ্তাহ ঠাণ্ডা থাকবে অনেক বেশি

0
winter season in west bengal
জাঁকিয়ে শীত বাংলায়

হাজার সংবাদ ডেস্ক: মৌসুমি বায়ুর প্রভাব পড়লেও সেভাবে শীতের আমেজ বোঝা যায়নি। তবে রবিবার সূত্রের খবর অনুযায়ী আবহাওয়া দপ্তর থেকে এই খবরই মিলেছে যে বেশ কয়েকদিন এবার জাঁকিয়ে ঠান্ডা পড়তে চলেছে। রবিবার সকাল থেকে মোটামুটি ভালই ঠান্ডা ছিল এবং সোমবার থেকে আরো অনেক বেশি ঠান্ডা বাড়বে বলে জানিয়েছে। আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী অন্যান্য সময়ে জানানো হয়েছিল যে বেশ কিছুদিন আগে বৃষ্টির সম্ভাবনা ছিল কিন্তু সেই বৃষ্টি রাজ্যের বিভিন্ন জায়গায় সামান্য পরিমাণে হওয়ায় প্রভাব পড়েনি কিন্তু বৃষ্টি হলে সাধারণত ঠান্ডার পরিমাণ অনেক বেশি বাড়ে তবে সে তুলনায় ঠান্ডার পরিমাণ তেমনভাবে পড়েনি। শীতকাতুরে মানুষের জন্য সুরাহা থাকলেও এবার তা নয়। অন্তত পক্ষে ২ থেকে ৩ সপ্তাহের শীতে কাঁপতে চলেছে কলকাতা।

এই দুই থেকে এক সপ্তাহের মধ্যে কলকাতার তাপমাত্রা ওঠানামা করছিল ২৩ ডিগ্রি কখনো ২৭ ডিগ্রি কখনোবা ২৫ ডিগ্রি সেন্টিগ্রেড এর মধ্যে ছিল তাপমাত্রা। কিন্তু শনিবার থেকে তাপমাত্রা আসতে আসতে নামতে শুরু করেছে। এবার পারদের স্কেল একেবারে নিম্নে নেমেছে বলা যায়। কলকাতার যথেষ্টই ঠান্ডা কারণ কালকে রাত্রের সূত্রের খবর অনুযায়ী এটুকু জানা গেছে কলকাতার তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রী সেন্টিগ্রেট তবে আরও কমবে বলে আশা করছে আবহাওয়া দপ্তর। তারা জানিয়েছে যে যত বেশি কুয়াশা তত বেশি ঠান্ডা পড়তে পারে এবং তার সাথে অনেক বড় একটি খবর যেটি হল বেশ কয়েকটি রাজ্যের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হওয়ার জন্য শীতের প্রকোপ পড়তে চলেছে খুব বেশি। একটা ভালো রকম ভাবে ঠান্ডার প্রকোপ বুঝতে পারবে মানুষ।

এতদিনে অন্যান্য বছর ঠান্ডা পড়ে জাকিয়ে কিন্তু এবছর আর তা নয়। এ বছর সেভাবে ও ঠান্ডা পরেনি। পুজো পড়েছে অনেক দেরিতে কিন্তু দেরিতে পূজা হলেও অন্যান্য বছর পুজো শেষ থেকে শুরু হয় ঠান্ডা পড়া হালকা হালকা ঠান্ডা আবহাওয়া থাকে। কিন্তু এবছর পূজো ত্মন ঠাণ্ডা ভাব ছিলনা। কিন্তু পুজোর সময় তেমনভাবে ঠান্ডা পরে নি বরং এখনো পর্যন্ত ঠান্ডার প্রকোপ খুব একটা ছিল না তবে শনিবার থেকে ঠান্ডার প্রকোপ আস্তে আস্তে বাড়ছে এবার শীতে কাবু হয়ে পড়ছে মানুষ। কারণ শনিবার থেকে অনেক বেশি অনেক বেশি সে তুলনায় অন্যান্য বছর এই সময় অনেক বেশি ঠান্ডা থাকে। শীতকাতুরে মানুষের জন্য অনেক বেশি দুঃখজনক বিষয় এই দুটিতে তিনটে সপ্তাহ পরে আবারও ঠান্ডা বাড়তে পারে কিন্তু দুই থেকে তিন সপ্তাহ পরে সামান্য পরিমাণ ঠান্ডা কমলেও পরে পরিস্থিতি অনুযায়ী জানানো হবে আবহা দপ্তরের খবর অনুযায়ী তবে এখনো পর্যন্ত ঠান্ডার প্রকোপ বাড়তে পারে এই বেশ কয়েকটা দিন। এবারে মানুষ অনুভব করতে পারবে যে শীত পড়েছে জাঁকিয়ে পড়েছে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন