কি কি শিথিলতা মিলতে চলেছে আনলক ০.৫ পর্বে! কেন্দ্রের তরফে মিলতে পারে বহু ছাড়

0
which discount for people will get from the central
Unlock 0.5

হাজার সংবাদ ডেস্ক: করোণা আবহের পর থেকে একের পর এক ধাপে ধাপে শিথিলতা মিলেছে। আবার কোথাও পরিস্থিতি দেখে কঠোরভাবে নিয়ম দিয়েছে কেন্দ্র সরকার আর এবারে একের পর এক ধাপ এগিয়ে গিয়ে পঞ্চম পর্যায় আনলক পর্ব শুরু হতে চলেছে অক্টোবরের ১ তারিখ থেকে। অর্থাৎ অক্টোবর শুরু থেকেই চালু হবে পঞ্চম দফায় আনলক পর্ব। সেখানেও মিলতে পারে বেশ কিছু ছাড়। শুধু ছাড় নয় হয়তো এই ছাড় অনেকটাই শিথিলতা বজায় রাখবে তার সাথে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক করে দেবে।

শুধুমাত্র করোনার জেরে আজকে যে অবস্থা গোটা দেশের তথা গোটা পৃথিবীর তাতে কোনো ভাবেই ধাপে ধাপে পর্যায়ক্রমিক ভাবে যদি শিথিলতার না আনা হয় তাহলে সমস্যা অনেক বাড়বে। একসাথে শিথিলতা দেওয়া অনেক বেশি বোকামির কাজ ছিল। তাই প্রত্যেকটা দেশের প্রধানমন্ত্রীর এইরকমই সিদ্ধান্ত নিয়েছে। আর আমাদের দেশে প্রধানমন্ত্রী অর্থাৎ কেন্দ্র সরকারের নিয়ম অনুযায়ী এবার পঞ্চম দফায় মিলতে পারে আরও বেশ কিছু ছাড়। পহেলা অক্টোবর থেকে চালু হতে পারে সেলুন বিউটি পার্লার সিনেমা হল এছারাও রেস্তোরাঁগুলি খোলা ছিল। তার সাথে আরও মিলতে পারে সমস্ত পর্যটন কেন্দ্রের ছাড় সব জায়গায় যাতায়াত করতে পারবে মানুষ।

এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন ছাড় মিলবে যদিও কেন্দ্রের তরফ থেকে এখনো স্পষ্ট করে কিছু জানায়নি। তবে খুব শীঘ্রই তার নির্দেশ পাওয়া যাবে। আর সেখানে যদিও শিথিলতার একটা বিবরণ থাকবে আর সেই শীতলতা মেনে চলতে হবে মানুষকে। এবারে শিথিলতা মিলতে পারে স্কুল কলেজ এবং পঠন-পাঠনের জন্য নতুন বর্ষের ছাত্রছাত্রীদের। সমস্ত কার্যকলাপ চালু করতে হবে এর সাথে সাথে মিলতে পারে সমস্ত পর্যটন কেন্দ্রের ছাড় এবং রেস্তোরা বিউটি পার্লার এগুলিও খোলা হবে হয়তো। পয়লা অক্টোবর থেকে সমস্ত জায়গায় সমস্ত মনোন্নয়নের জন্য সব জায়গা খোলা বাধ্যতামূলক করবে হয়তো। পঞ্চম দফার আনলক পর্বে সবকিছু চালু হলেও বিচার করে বাঁচতে হবে অর্থাৎ প্রত্যেকটা মানুষকে নিজেদের সুরক্ষা বিধির দায়িত্ব নিতে হবে। আনলক পর্ব তাদের শিথিলতা বাড়ছে বলে এমনটা নয় আবার পুরোনো নিয়মে সবাই বাঁচবে। আমাদের সঙ্গী হয়ে থাকবে করোনা বহুদিন আর তার জন্য নিজেদের সুরক্ষা বিধি নিজেদের হাতে রেখেই চলতে হবে।

কেন্দ্রের নিয়মের আগেই রাজ্য থেকে জানানো হয়েছে যে পয়লা অক্টোবর থেকে খোলা হবে সমস্ত সিনেমা হল তথা থিয়েটার। তাই কেন্দ্র থেকে এই ছাড় মিলতে পারে সারা দেশের জন্য। সারাদেশে প্রত্যেকটা সিনেমাহল থিয়েটার সবই চালু করার কথা হতে পারে পঞ্চম দফায় আনলক পর্বে। তাই বড়োসড়ো একটা ছাড় মিলতে চলেছে এবং শিথিলতা সম্মুখিন হতে চলেছে সাধারন মানুষ। কেন্দ্রের নিয়ম থেকে কি কি ছাড় মিলবে সারাদেশে তা নিয়ে সবাই উদগ্রীব হয়ে রয়েছে। কেন্দ্রের নিয়ম থেকে শুধুমাত্র যে সমস্ত রাজ্যে সংক্রমন হয়েছে অর্থাৎ অনেক বেশি পরিমাণ সংক্রমণ হয়েছিল সেই সমস্ত রাজ্যের জন্য সামান্য কিছু ছাড়ের কথা বলা হয়েছে এবং তার সাথে বেশ কিছু নিয়ম রাখা হয়েছে। তবে বাকি অন্যান্য রাজ্যের জন্য অনেক বেশি ছাড় মিলেছে কেন্দ্র থেকে।

পঞ্চম দফায় যথেষ্ট ভালো ভাবে শিথিলতা মেলায় সুবিধা হবে সাধারণ মানুষের। ঘর বন্দী হয়ে রয়েছে ছ’মাস আর এবার বাইরে বেরিয়ে নিজেদের উপার্জনের কথা ভাবতে হবে। তার সাথে মনোন্নয়নে তো অবশ্যই ছাড় মিলছে তাই এবারে আরো বেশ কিছু ছাড় মিলতে পারে। তবে সংক্রমণ নিয়ন্ত্রণ রেখায় না থাকায় যথেষ্ট ঝুঁকি থেকে যাবে সবার জন্য। যদি ঠিকঠাক না মানে প্রত্যেকে প্রত্যেকের সুরক্ষা নিজেদের কাছে রেখে নিজেদের কে বাঁচাতে হবে। এখানে সবাই সবার জন্য নয় নিজের নিজের জন্য বাঁচুন তাহলে দেখবেন অনেক বেশি সুবিধা পাবেন। কারণ করোনা পরিস্থিতি কোন ভাবেই আমাদের সঙ্গী ছাড়বে না আর সেটা মন থেকে মেনে নিয়ে বাইরে বেরোন এবং নিজেদেরকে প্রত্যেকটা মনোন্নয়নে অনেক বেশি করে উদগ্রীব করে তুলুন। তাহলেই দেখবেন আর সমস্যা নেই। আর পঞ্চম দফায় যদি আরো ছাড় মেলে তাতেও মানুষের অনেক বেশি সক্ষম হতে হবে নিজেদের সুরক্ষা দেয়ার জন্য। অনেক বেশি সক্ষম হতে হবে নিজেদের এই সংক্রমণের হাত থেকে বাঁচানোর জন্য। তাই নিজেরা সুস্থ থাকুন এবং সমস্ত নিয়ম মেনে বাইরে বের হন।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন