করোনা দূর করতে বিশেষজ্ঞদের মত!

0
Ways to get rid of corona
করোনা থেকে দূরে থাকতে বিশেষজ্ঞদের কিছু মত

হাজার সংবাদ ডেস্ক: শুধু গোটা দেশ নয় গোটা বিশ্ব যখন করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছে, প্রত্যেকটা বাড়ি সবাই চাই সাবধানে চলতে এই সংক্রমণ থেকে এড়িয়ে চলতে। বিশেষজ্ঞদের মতে কিভাবে চললে এই সংক্রমণ থেকে এড়িয়ে চলা যায়, নিজেদেরকে সচেতন রেখে কিভাবে সংক্রমণ এড়িয়ে চলা যায় তার জন্য অনেক মতামত দিয়েছে বেশ কিছু বিশেষজ্ঞ। তারা জানিয়েছে এই সংক্রমণ থেকে এড়িয়ে চলতে হলে একতাবদ্ধভাবে যুদ্ধ করতে হবে একাকী যুদ্ধে এই সংক্রমণ কখনোই আটকানো সম্ভব নয়।

সম্প্রতি এক সংবাদমাধ্যমের বিশেষজ্ঞ বৈঠকে তারা জানিয়েছে যে বাইরে থেকে কিনে আনা সবজি থেকে করোনা সংক্রমণ হতে পারে। যেমন ধরুন আপনি বাইরে থেকে সবজি কিনে এনেছেন বা যেকোনো বাজার করে নিয়েছেন সেটার মধ্যে হয়তো এই ভাইরাস রয়েছে। কারণ আপনি যে দোকানির কাছ থেকে সেটা কিনছেন হয়তো সে সংক্রমিত। তাই বাড়ি ফেরার সাথে সাথে আপনার নিজের সর্তকতা যাচাই করে চলতে হবে বাড়িতে। এসেই আপনি চেষ্টা করুন সেই সমস্ত সবজি ফলমূল ধুয়ে রাখতে।

আবার জানিয়েছে ফ্রিজে রাখা জিনিস থেকেও ছড়াতে পারে কোনো সংক্রমণ। তবে তার অনেক কারণ রয়েছে, যদি আপনি বাজার থেকে এসেই সবজি ফলমূল, জিনিস পত্র যদি ধুয়ে ফ্রিজে রাখেন তাহলে করোনা সংক্রমণ যদি থেকে থাকে তাহলে হয়তো সেটা সক্রিয় থাকবে ফ্রিজে রাখলে। তবে সেইসব বের করে আপনি যদি গরম করে খান বা রান্না করে খান তাতে সমস্ত ভাইরাস নষ্ট হবে। আপনি মাংস কিনে নিয়ে এসেছেন সেই মাংসে যদি ভাইরাস এফেক্ট হয় তাহলে আপনি ফ্রিজে রাখলে সেই ভাইরা সক্রিয় থাকবে এবং ফ্রিজ থেকে বের করে আপনি ভালোভাবে রান্না করুন এবং এই গরম তাপে নষ্ট হবে ভাইরাসের জীবাণু।

আরও পড়ুনঃ অমিতাভ বচ্চনের আরোগ্য কামনায় যজ্ঞ গোটা দেশে

এছাড়াও অনেক বিশেষজ্ঞ বলেছেন যে বায়ুতে ও করোনা ভাইরাস ছড়াতে পারে। করোনাভাইরাস এখন বায়ুবাহিতও বলা যায়। আপনি যখন হাঁচি কিংবা সর্দিতে জর্জরিত ঠিক তখন আপনার একটা হাঁচির মধ্যে জড়িয়ে থাকে অনেক জল কনা, সেগুলো আপনার নিকটবর্তী মানুষদের আক্রান্ত করে তুলতে পারে। তাই মাক্স পরা বাধ্যতামূলক বা মুখে হাত দিয়ে হাঁচি-কাশি করা উচিত। এছাড়াও সারাদিনে গরম জলে গারগেল করুন, ঠান্ডা জিনিস কে এড়িয়ে চলুন, বাজার থেকে আনা সবজি বা যেকোনো জিনিস ধুয়ে রাখুন। প্রয়োজনে আপনি আপনার কিনে আনার সবজি একবার গরম জলে ধুয়ে রাখতে পারেন। নিজের হাত মুখ ধুয়ে এবং সর্দি কাশি হাঁচি এইরকম যদি রোগের প্রবণতা থাকে তাহলে আপনি একটু আলাদা ভাবে নিজেকে রাখুন তাহলে অন্তত সংক্রমণ থেকে অন্যরা বেঁচে যাবে।

তবে বিশেষজ্ঞদের মতে শুধু হাঁচি সর্দি কাশি হালকা জ্বর অনুভব হলেই যে করোনা ভাইরাস হবে তা নয়। করোনা ভাইরাসের পারমুটেশন যেভাবে চেঞ্জ হচ্ছে। তাতে যে কোনো ছোটখাটো শরীরের অসুস্থতা এবং শরীরের কমজোরি মনে হলে আপনি চিকিৎসা করান এবং করোনা টেস্ট করান যথাযথ টেস্টের হাসপাতাল গুলিতে।

আরও পড়ুনঃ সাইবার প্রতারণার জ্বালে অর্পিতা চ্যাটার্জি!

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন