গোলাপে কত যে গুন তা বলে শেষ হয় না! এই গোপাল ফুলই আপনাকে করে তুলবে লাবন্যময়ি

0
valuable skin treatment for rose water
গোপাল করে তুলবে আপনাকে রূপবতী

হাজার সংবাদ ডেস্ক: গোলাপ ফুলকে আমরা বলে থাকি ফুলের রানী। এমনি কি তাকে ফুলের রানী বলা হয়েছে। যেমন তার বাহার তেমন এই গোলাপের মধ্যে রয়েছে অনেক গুণ. গোলাপের পাপড়ি নানা রকম ভাবে ব্যবহার করা যায়। সেটা জানলে অবাক হবেন। এই গোলাপের পাপড়ি দিয়ে নিজেদের ত্বককে উজ্জ্বল কোমল ও লাবণ্যময় করে তুলুন। নিজেরাই বাড়িতে তৈরি করে নিন এই গোলাপের পাপড়ি দিয়ে বিভিন্ন ধরনের ফেসপ্যাক আরো অনেক কিছু। দেখে নি এই গোলাপের পাপড়ি দিয়ে কি কি করা যায় রূপচর্চার জন্য।

প্রথমত বলি গোলাপজল বাড়িতে তৈরি করার জন্য জলের সঙ্গে পরিষ্কার করা কিছু গোলাপের পাপড়ি নেন জলসহ গোলাপ পাপড়ি খানিকক্ষণ ফুটিয়ে নিন । ঠান্ডা হয়ে গেলে একটা কাঁচের শিশির এর মধ্যে ছেঁকে ঢেলে রেখে অবশ্যই সেটা ফ্রিজে রাখার চেষ্টা করবেন। এই গোলাপ জল একটু তুলোতে নিয়ে মুখ পরিষ্কার করে নিতে পারেন। বাইরের কাজ সেরে বাড়ি ফেরার পর নিজের ত্বক অনেক ক্লান্ত হয়ে যায় এই ক্লান্ত ত্বককে তরতাজা করতে এই গোলাপ জল ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়।

দুধের সঙ্গে শুকনো গোলাপের পাপড়ি মিশিয়ে যদি মুখে মাখা যায় ত্বকের উজ্জ্বলতা বাড়ে। ওকে ময়েশ্চারজায়ের কাজ করে একটু অলিভ অয়েলের সঙ্গে গোলাপের পাপড়ি রস নিয়ে মাখলে। হালকা গরম করা নারকেল তেলে কিছুটা শুকিয়ে নেওয়া গোলাপ পাপড়ি দিয়ে চুলে মাখতে পারেন এতে চুলের আগা ফাটা চলে যায়। ঠোঁটের কালচে ভাব দূর করে গোলাপি ঠোঁট ফিরিয়ে আনার জন্য কিছু গোলাপের পাপড়ি বেটে নিয়ে তার সঙ্গে একটু দুধ ও মধু মিশিয়ে ঠোঁটে আলগা হাতের সাহায্যে লাগান কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন । অনেকের চোখের নিচে কালি পড়ে যায় এই কালো ছোপ দূর করার জন্য গোলাপ পাপড়ি কে একটা পাত্রে কিছুক্ষণ ভিজিয়ে রেখে দিন তারপর সেই জলটাকে নিয়ে চোখের ওপর লাগিয়ে দিন চোখ বন্ধ করে রাখুন কিছুক্ষণ ধরে।

এরকম যদি একটানা রোজ করতে পারেন ভাল ফল পাবেন। আরো অনেক রকম কাজ দেয়। তাই এই গোলাপ পাপড়িকে নানান ভাবে কাজে লাগাতে আগেকার যুগের রানীরা তারা গোলাপ পাপড়ি দুধের মধ্যে দিয়ে স্নান করতেন। এমনকি রানীরা তাদের চুল শুকানোর জন্য এই গোলাপ পাপড়ি কে জ্বালিয়ে তার ধোয়াটা কে ব্যবহার করতেন। তাই গোলাপের গুন অপরিহার্য। এইজন্য গোলাপকে ফুলের রানী বলে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন