আনলক ০.৩ পর্বে কি কি বিধিনিষেধ মানতে হবে?

0
Unlock 0.3 will read what rules to follow
কি কি নিয়ম মানতে হবে আনলক ০.৩ তে

হাজার সংবাদ ডেস্ক: আবার কি পহেলা আগস্ট থেকে শুরু হবে আনলক ০.3 পর্ব, নাকি এবারে থেমে যাবে আনলক পর্ব। 31 শে জুলাই পর্যন্ত ছিল আনলক ০.২ পর্ব। তা 31 শে জুলাই শেষ হবে কিন্তু এই অবস্থাতে কি শুরু হবে আনলক ০.৩ নাকি এখানেই থেমে যাবে এই আনলক পর্ব। যদি চলে তাহলে কি কি নিয়ম কানুন পরিবর্তন হতে পারে তা নিয়ে কেন্দ্রীয় মহলে অনেক চিন্তাভাবনা চলছে।

আনলক ওয়ান পর্বে যা কিছু নিয়মকানুন ছিল তা আনলক টু পর্ব থেকে বেশকিছু শিথিলতা দিলেও ০.৩ পর্বে কি কি নিয়ম আসবে তা নিয়ে সবাই অনেক চিন্তিত। তবে কি কি বিষয়ে ছাড় দিতে পারে তা নিয়ে কথা চলছে কেন্দ্রীয় মহলে প্রত্যেক দিনই। এই নিয়ে বৈঠকও বসছে। তবে খুব খুব তাড়াতাড়ি জানানো হবে কোন কোন নিয়ম রাখা হবে পহেলা আগস্ট থাকে আর আনলক ০.৩ যদি হয় তাহলেও কি নিয়ম আসবে সোমবার দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক বৈঠক করবেন আগস্ট মাসের আগত নিয়ম কানুন এর জন্য।

০.২ পর্বে বেশ কিছু ছাড় মিলেছিল যেমন জিম এবং সিনেমা হল থেকে শুরু করে বেশ কিছু জায়গায় যাতায়াত করতে পারছে মানুষ। যদিও বন্ধ ছিল স্কুল-কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠান তাছাড়াও যানবাহনের জন্য বেশ কিছু বিধিনিষেধ ছিল। তবে এবার আরও আরো বেশ কিছু ছাড় মিলবে ঠিকই তারমধ্যে স্কুল খোলা নিয়ে যে কোনো শিক্ষা প্রতিষ্ঠান চালু করা নিয়ে কথা চলছে। তবে কেন্দ্র সরকারের নিয়ম অনুযায়ী বারবার বলা হয়েছিল অভিভাবকদের মতামত নেওয়ার পর স্কুল খোলা নির্দেশ দেবে কেন্দ্র তাই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী পখরিয়াল জানিয়েছে সেই মতামত সমাপ্ত হলে, তারপর জানানো হবে কবে থেকে স্কুল কলেজ খোলা হবে। তবে এই পর্বে তৎপর ভূমিকা নিয়েছে কেন্দ্র সরকার।

এছাড়াও যানবাহনের জন্য রয়েছে বেশ কিছু ছাড়। তবে তা জানাবেন সোমবার কি কি ছাড় রয়েছে এবং কিভাবে ০.৩-পর্ব চলবে কি কি বিধি নিষেধ মেনে মানুষ চলবে সমস্ত নিয়মকানুন জানাবেন সোমবার। কেন্দ্র সরকারের বৈঠক অনুযায়ী সোমবার আরো একবার জনস্বার্থে এক বৈঠকে বসবেন তিনি। এখন দেশের যে পরিস্থিতি তাতে পুর লকডাউন করলেই অনেক ভালো কিন্তু তা সম্ভব নয় কোনভাবে কারণ দেশের অর্থনৈতিক অবস্থার মন্দার দিকে। তাই কোনভাবেই পুরোপুরি লকডাউন করা সম্ভব নয় তাই আস্তে আস্তে শিথিলতা বেছে নিয়েছে সরকার। সংক্রমণ বাড়লেও পুনরায় লকডাউনে ক্ষতি বাড়তে পারে দেশের। অর্থনৈতিক ক্ষতি আটকাতে আস্তে আস্তে শিথিলতার দিকে এগোচ্ছে সরকার। তবে কিছু বিধিনিষেধ মানলে বোধহয় সংক্রমণ আটকানো সম্ভব সেই সমস্ত বিধিনিষেধ নিয়ে কথা বলবেন নরেন্দ্র মোদি। সবাই অনেক অপেক্ষায় রয়েছে এই ০.৩ পর্বে ছাড় মিলবে কিনা। বহুদিন ধরে বাড়িতে বন্ধ হয়ে থাকার পর মানুষ অনেকটা বদ্ধ হয়ে রয়েছে তাই সবাই চাই বাইরে বেরোতে কিন্তু করোনা সংক্রমণে তা কোনোভাবেই সম্ভব নয়। সেই জন্য বেশ কিছু বিধিনিষেধ রয়েছে সেই বিধিনিষেধ মেনে এবার চলবে গোটা দেশ সেটা আনলক ০.৩ পর্ব।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন