টম্যাটো ব্যবহারে পরিস্কার করুন আপনার বাড়ির আসবাব পত্র! চকচকে করে তুলুন বাড়ির ডেকোরেশন

0
tomato benefits for clean home decoration
টম্যাটো দিয়ে পরিস্কার করুন নিজের ঘরের আসবাব পত্র

হাজার সংবাদ ডেস্ক: টমেটো সস বাড়ির নানা ধরনের আসবাবপত্রের উপর ব্যবহার করে আজীবন নতুন রাখুন। বাড়ি যেকোনো ডেকোরেশন ও পুড়ে যাওয়া বাসন পত্রের উপর পোড়া দাগ কেচাপ ব্যবহার করে নতুন করে রাখতে পারেন। এই কেচাপ বা টমেটো সস বলুন প্রত্যেকের বাড়িতে থাকে কিন্তু এটা কোন রকম চাইনিজ ফুড খাবারের সঙ্গে খাওয়া ছাড়া রান্নার ক্ষেত্রে বা স্যালাড ও অনেকে এটা কাঁচা খেয়ে থাকে। এই টমেটো এর গুন প্রচুর পরিমাণে। অনেকে এটা জেনে থাকে তাই শুধু শরীরের পক্ষে ভালো এই টমেটো শুধু তা নয় ঘরের নানাভাবে কাজে লাগানো যায় এই টমেটো বা টমেটো সস কে। এটা অনেকেই জানেনা সেটাই দেখে নিন কিভাবে ব্যবহার করবেন।

অনেকেই রান্না করতে করতে দেখা যায় ডেকচি, কড়া, তাওয়া বা প্রেসার কুকারের তলায় পুড়ে যায় অনেক ঘষামাজা করে। সেই পোড়া দাগ উঠে যায় না। তাই এত কষ্ট করে ঘষামাজা না করে ওইসব বাসনের পোড়া জায়গার উপর এই টমেটো কেচাপ 10 মিনিটের জন্য লাগিয়ে দিন। তারপর 10 মিনিট পর কে চাপ ধুয়ে দিয়ে আপনার বাসন মাজার সাবান দিয়ে এই বাসন মেজে নিন দেখবেন বেশি চেপে বা বেশী কষ্ট করে এই পোড়া দাগ তুলতে হবে না। হালকা ভাবে মেজে নিলে সহজে উঠে যাবে এই পোড়া দাগ। তবে এটা মনে রাখবেন লোহার বাসন এর ক্ষেত্রে কিন্তু একটু বেশিক্ষণ সময় ধরে এই কেচাপ পোড়া জায়গার উপর লাগিয়ে রাখতে হবে বিশেষ করে কুড়ি থেকে ত্রিশ মিনিট পর্যন্ত।

টমেটোর মধ্যে থাকে সাইট্রিক অ্যাসিড আর যেহেতু এটা টক কেচাপ তৈরি করার সময় কেচাপ টাকে ভালো রাখার জন্য এরমধ্যে ভিনেগার ব্যবহার করা হয়ে থাকে যার জন্য যেকোনো ধরনের জিনিস কে সে ধাতু বল আর আসবাব পত্র বল এধরনের জিনিসকে নতুন রাখতে সাহায্য করে। তামার বাসন কে চকচকে করে রাখার জন্য এ কিভাবে কাজ করে 10 মিনিটের উপর টমেটো সস লাগিয়ে রেখে 10 মিনিট পর ধুয়ে দিয়ে সাবান দিয়ে নিজে নিজেই চকচক করে তামার বাসন। এর সঙ্গে সঙ্গে স্টিলের বাসন এর ক্ষেত্রেও ব্যবহার করা যায় এই কেচাপ। প্রত্যেক বাড়িতে স্টিলের বাসন থেকে বেশি ব্যবহার করা হয়ে থাকে। এই কিছুদিন ব্যবহার করার পর বাসণটা জেল্লা হারিয়ে ফেলে তখনই বাসনের উপর এই কেচাপ লাগিয়ে দিয়ে কিছুক্ষণ পর ধুয়ে দিলে দেখবেন নতুন বাসনের মত চকচক করছে।

যেকোনো আসবাব পত্রের উপর বা দরজার হাতল ও জানালার গ্রিল বা লোহার কোন আসবাব পত্রের উপর ও এই কেচাফ এ কিভাবে ব্যবহার করা যায়। এই আসবাবপত্র গুলো ওকে নতুনের মতন করে রাখা যায় তার সঙ্গে সঙ্গে পূজার বাসন কেউ নতুন রাখার জন্য এই কেচাপ আগের বাসন এর ক্ষেত্রে যেমন ভাবে ব্যবহার করার কথা বলা হয়েছে একইভাবে ব্যবহার করলে পূজার বাসন কেও একদম নতুনের মতন করে রাখা যায়।

এই টমেটো অনেকেই রান্নার ক্ষেত্রে বা কাঁচা স্যালাড হিসেবেও যেকোনো ধরনের চাইনিজ ফুড খাবারের সঙ্গে ব্যবহার করে থাকে। শররের পক্ষে এই টমেটোর প্রচুর গুণ। তাই শুধু খাওয়াই কাজে লাগে না এভাবেই ব্যবহার করে এই টমেটো বা টমেটো কেচাপ সমস্ত ধরনের। আজ থেকে শুরু করে বাসনপত্র কেউ নতুন করে রাখা যায়। তাই টমেটো কেচাপ কে শুধু খাবারের সঙ্গে কাজে না লাগিয়ে বাড়ির নানা ধরনের আসবাব বা বাসনপত্রের উপর কাজে লাগিয়ে নিন।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন