জিও রিলায়েন্সের সাথে এবার চুক্তি টিকটকের

0
tiktok come back through reliance jio
টিকটক

হাজার সংবাদ ডেস্ক: ভারত থেকে বাতিল করা অনুসারে চিনা অ্যাপের মধ্যে রয়েছে এবারে টিকটক। রিলায়েন্স জিও সঙ্গে যৌথভাবে কাজ করতে চাইছে টিকটক যদিও তা এখনও স্পষ্ট নয়। তবে জুলাই মাসে জিওর সাথে টিকটক বাইডান্সের কথা হয়েছে বলে মোটামুটি একটা সূত্র জানা গেছে। চিনা কম্পানি সংস্থা এর আগে মাইক্রোসফট এর সঙ্গে যৌথভাবে কাজ করার জন্য একটা প্রস্তাব দিয়েছিল। এখন টিকটকের গ্রাহক অনেক। তাই ঠিক তাই আবার ফিরে আসতে যেকোনো নামিদামি কোম্পানির হাত ধরে এখন জিও রিলায়েন্স microsoft-এর হাত ধরেই টিকটক ফেরার কথা জানিয়েছে। তবে কিসের মাধ্যমে ফিরে আসবে টিকটক সেটা একটু জানার বিষয়।

জুলাই মাসে এইরকম একটা চুক্তি হয়েছে রিলায়েন্স জিও সাথে শীঘ্রই ফিরে আসবে কারণ টিকটকের এখন যা গ্রাহক রয়েছে। তাতে কোন কোম্পানি তাকে হাতছাড়া করবে না তবে সমস্ত ভারতীয় নিয়মে নিরাপত্তা সার্বভৌমত্ব বজায় রেখে সমস্ত চাইনিজ অ্যাপ আবার নিয়ে আসা যেতে পারে। ভারতের নিয়ম বজায় রেখে কথোপকথন চলছে। টিকটক মাইক্রোসফট কোম্পানির স্বার্থে কোম্পানির সাথে এইরকম একটি চুক্তিতে এসেছিল কিন্তু সামান্য কোনো কারণে হয়তো তা সফল হয়নি। যদিও তার তাই বলে চুক্তি বাতিল হয়নি তার মধ্যে আরও একটি কোম্পানির সাথে যৌথ অভিযানের জন্য জানানো জানিয়েছে জিও রিলায়েন্স এর হাত ধরে আবার টিকটক ফিরতে পারে বলে আশাবাদী সবাই।

এখনো পর্যন্ত টিক টক অ্যাপ গ্রাহকদের মধ্যে টিকটকের কুড়ি কোটি গ্রাহক রয়েছে টিকটক অ্যাপ ছোট ভিডিও ছোট কমেডিয়ান শর্ট ভিডিও বানানোর জন্য এককথায় ঊর্ধ্বে। তাই এই চিনা অ্যাপ বাতিল করায় বহু মানুষ বিরক্ত হয়ে উঠেছে তবে এটা ঠিক যে যদি নিরাপত্তা ও সার্বভৌমত্ব বজায় না থাকে। তাই ভারত সরকারের নিয়ম মানতে রাজি সবাই এবারে বাইডান্স টিকটক অ্যাপ খুব তাড়াতাড়ি ফিরে আসবে সবার মাঝে। তবে নিরাপত্তা এবং ভারতের সার্বভৌমত্ব ও নিয়মকানুন বজায় রেখে তা হবে এনিয়ে বলেছে যে এতদিন পর্যন্ত আমরা নিরাপত্তা এবং সার্বভৌমত্ব বজায় রেখেছি ভারতের কাছে কিন্তু তাও আমরা চাইনিজ এর আন্ডারে থাকায় তা হয়েছে তবে এবারে আমরা নিরাপত্তা এবং সার্বভৌমত্ব বজায় রেখে আবার টিক টক অ্যাপ কে ফিরিয়ে আনতে চাই তাই রিলায়েন্স জিও সাথে এই চুক্তি।

এরমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে বাতিল করেছে ব্যবহারিক টিক টক কত দিনে আবার ফিরিয়ে আনবে তেমন কোনো কথা হয়নি আমেরিকার সাথে। তবে ভারতে খুব তাড়াতাড়ি ফিরে আসতে চলেছে বাইডেন সংস্থার টিক টক অ্যাপ নিরাপত্তা এবং তথ্যপ্রযুক্তিকে বাজেয়াপ্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। যদিও ভারতের পদক্ষেপের পরেই এই পদক্ষেপ নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র কিন্তু ফিরিয়ে আনার কোন কথা ভাবেনি মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার মতো নিয়মে চলছে না ভারত। ভারতে আবারও হয়তো ফিরে আসতে পারে টিক টক অ্যাপ। তবে তার জন্য বিভিন্নভাবে বিভিন্ন কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হতে চাইছে টিকটক কিভাবে নিরাপত্তা দেবে এবং কি নিরাপত্তা থাকবে সেটা নিয়েও নিশ্চিত না করা পর্যন্ত টিকটক ফিরে আসতে পারবেনা। ভারতে নিরাপত্তার কথা মাথায় রেখে কোন কোম্পানি থেকে কি নিরাপত্তা ব্যবস্থা করা হচ্ছে তার সরকারি নথি এবং নিয়ম মানার পর ঠিক করা হবে। টিকটক ফিরে আসতে পারে কিনা হয়তো ফিরে আসবে তবে রিলায়েন্স জিও কিংবা মাইক্রোসফট কোম্পানির মাধ্যমে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন