পিয়াজে চুল ছাড়াও অনেক ভুমিকা পালন করে আমাদের শরীরে!

0
The role of onion in human body
আমাদের শরীরে পিয়াজের ভুমিকা

হাজার সংবাদ ডেস্ক: বিভিন্ন ধরনের শাকসবজি আমরা খেয়ে থাকি এবং বিভিন্ন মশলাপাতি ও আমরা খাই আমাদের খাবারের সাথে। তবে কোন জিনিসটাকে আমরা মসলা বলব আর কোনটাকে সবজি বলব সেটা আমরা অনেকেই জানি না যেমন আমরা পিয়াজ সবজি হিসেবে ব্যবহার করি আবার পেয়াজ মসলা হিসেবে ব্যবহার করি। এছাড়াও পেঁয়াজ আমাদের শরীরে অনেক রকম ভূমিকা পালন করে যে ভূমিকা গুলো খুব গুরুত্বপূর্ণ কাজ দেয় আমাদের শরীরে।পেঁয়াজ সবজি হিসেবেও যেমন দামি একটা জিনিস ঠিক সেরকম মসলা হিসেবেও বাঙালিরা এই পেঁয়াজ ব্যবহার করে তা যথেষ্ট গুরুত্বপূর্ণ প্রত্যেকটা খাবারে পেঁয়াজ খাওয়া খুব দরকার কারণ পিয়াজের মধ্যে অজস্র রকমের ভিটামিন রয়েছে। যা আমাদের শরীরকে পুষ্টি দানের সাথে সাথে বিভিন্ন রোগ নিরাময়ের কাজে লাগে।

সাধারণত আমরা পিয়াজ খেয়ে থাকি কিন্তু পিয়াজ কি কি কাজে লাগবে এবং এই ছোট্ট একটি পিয়াজের মধ্যে কি গুণ রয়েছে তা আমরা কখনো বিচার করি না। একটা পিয়াজের মধ্যে রয়েছে ক্যালসিয়াম ফসফরাস সালফার পটাসিয়াম ভিটামিন বি এনং ভিটামিন সি। এছাড়াও পেয়াজে রয়েছে অ্যান্টি বায়োটিক অ্যান্টি-মাইক্রবিয়াল নামক পদার্থ।যা শুধু আমাদের শরীরে পাচন ক্রিয়া নয় শরীরের বিভিন্ন রোগ নিরাময় করতেও কাজে লাগে এই পেঁয়াজ। যেহেতু পিয়াজের মধ্যে রয়েছে ক্যালসিয়াম ফসফরাস সালফার এছাড়াও বিভিন্ন ধরনের ভিটামিন তার জন্য খুব ভালো একটি কাজ দেয় পেঁয়াজ খেলে।

আরও পড়ুনঃ ছোটো কিসমিসের গুন অপরিসীম!

তবে কিভাবে পেঁয়াজ খেলে সেই উপকারিতা গুলো আমাদের শরীরে ব্যক্ত হবে তা নিয়ে আমরা আলোচনা করব- ভাত পাতে কাঁচা পেঁয়াজ খেলে হজম শক্তি বৃদ্ধি করে পেঁয়াজের মধ্যে রয়েছে অনেক পরিমাণ জল সেই জল আমাদের হজমের জন্য কাজে লাগে পেঁয়াজ খেলে চোখের জ্যোতি বাড়ে এটা আমরা ছোটবেলা থেকেই শুনেছি। এছাড়াও যে কোন খাবারে এবং মশলাপাতি যে পেঁয়াজ খেলে শরীরের বিভিন্ন রকম প্রতিক্রিয়া তৈরি হয় যেমন যাদের ডায়াবেটিস আছে তাদের জন্য খুব ভালো পেঁয়াজ। কোলেস্টেরল কমাতে এবং কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে সাহায্য করে পেঁয়াজের রস যে সমস্ত মানুষের ফ্যাট ফ্যাট বেড়ে গেছে তাদের জন্য খুব ভালো কাজ দেয় পেঁয়াজের রস। মধুর সাথে পেঁয়াজের রস মিশিয়ে খেলে তাতে পেটের সমস্যা অনেকটাই দূর হয় এবং ঠান্ডা লাগা কমে যায়।

পিয়াজের মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল তার জন্য পেঁয়াজ খেলে যদি কোনো ক্ষতস্থান থাকে সেই ক্ষতস্থান খুব শীঘ্রই ভালো হয়ে যায় বা কোথাও মৌমাছি বা যে কোন বিষাক্ত পোকা কামড়ালে পেঁয়াজের রস এখানে দিলে খুব দ্রুত সেরে যায়। এছাড়াও আপনার খুব ঠান্ডা লেগেছে বা হাঁচি-কাশির সমস্যা রয়েছে বিশেষত যদি আপনার সমস্যা থাকে তাহলে আপনি আপনার বালিশের কাছে একটা গোটা পেঁয়াজ নিয়ে রেখে দিন দেখবেন আপনার হাসি কমে গেছে এবং চোখ থেকে জল আসা হাসির সমস্যা অনেকটাই কমেছে।

আরও পড়ুনঃ মানবদেহে মৌরীর অপরিসীম ভুমিকা!

পেঁয়াজের রস চুলের জন্য খুব ভালো একটি উপকরণ পেঁয়াজের রস চুলে মাখলে চুল লম্বা হয় এবং চুলের ঘনত্ব বাড়ে সাথে গোড়া মজবুত করে। যাদের প্রচুর পরিমাণে চুল উঠছে এবং চুলের গোজ নেই চুল গজাচ্ছে না তাদের জন্য পেঁয়াজের রস খুব গুরুত্বপূর্ণ একটা উপকরণ। অকালপক্কতা দূর করতে পেঁয়াজের রসের কোন তুলনা হয়না পেঁয়াজের রসের সাথে লেবুর রস মিশিয়ে সপ্তাহে দুদিন করে মাথায় লাগান তাহলে দেখবেন আপনার অকালপক্কতা অনেক কমে গেছে।

তাই প্রতিদিন খাবার সময় পেঁয়াজ আমাদের খাবার উপকরণ এর মধ্যে রাখা উচিত এবং প্রত্যেক দিন আমাদের ভারতে অর্থাৎ দুপুর এবং রাতের খাবার সময় অল্প হলেও একটু পেঁয়াজ খাওয়া উচিত যা আমাদের শরীরে এত কিছু সাহায্য করে। পিয়াস আমরা সবাই খাই পছন্দ করে অনেক মানুষ কিন্তু পিয়াজের কি গুন রয়েছে কিভাবে পিয়াজ খেলে আরো বেশি আমাদের শরীরে কাজ করবে তা আমরা ভেবে দেখি না। কিন্তু পেঁয়াজের যে গুণ অপরিসীম তা আমরা সবাই জানি।

আরও পড়ুনঃ আমাদের শরীরে ছোটো থানকুনি পাতার প্রভাব অপরিসীম!

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন