মানবদেহে মৌরীর অপরিসীম ভুমিকা!

0
benefits of fennel
মৌরীর ভুমিকা

হাজার সংবাদ ডেস্ক: আমরা রোজ দিনই তরকারিতে বিভিন্ন রকম মসলা খেয়ে থাকি। কিন্তু কোন মসলার কি গুণ তা নিয়ে কখনো বিচার করি না আমারা। মুখের স্বাদ বিচার করে খেয়ে থাকি। প্রত্যেকটা মসলার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে আমাদের মানবদেহে। সাধারণত রান্নায় আমরা জিরে গুঁড়ো কিংবা সরষে, আদা, রসুন খেয়ে থাকি। কিন্তু একটি গুরুত্বপূর্ণ মশলা যেটি হল মৌরি।

এই মশলা খেতে পছন্দ করে অনেকে এবং এই মৌরির গুনাগুন বিচার করে খাই অনেকে। সাধারণত আমরা বাড়িতে সকালবেলা ভিজিয়ে খাওয়া হয় তাতে আমাদের শরীরে খুব ভালো প্রতিক্রিয়া ফেলতে পারে। মৌরির মধ্যে রয়েছে পটাশিয়াম, ক্যালসিয়াম, জিংক এবং রয়েছে ভিটামিন-A। এই মৌরি কি কি ক্ষতি থেকে বাঁচায় আমাদের টা জেনে রাখা দরকার।

মৌরি খেলে আমাদের পেটের সমস্যা অর্থাৎ হজমের সমস্যা দূর হতে পারে। যাদের রোজদিন প্রচুর পরিমাণে অম্ল অর্থাৎ অ্যাসিডিটির সমস্যা আছে তারা মৌরি খেতে পারেন। রাতে মৌরি ভিজিয়ে একগ্লাস জলে সেই জলটা সকালবেলা খালে গ্যাস বা অ্যাসিডিটি দূর হয়। এবং সেই মৌরি তে আবার জল দিয়ে রেখে দাও, যেটা ভাত খাবার পরে ওই জলটা খাবে। তাতে দেখবে তোমাদের অ্যাসিডিটির প্রবনতা অনেক কমে গেছে। সাথে শরীর কে ঠাণ্ডা করে।

খেয়াল করে দেখলে বুঝতে পারবে যদি কোনো রেস্টুরেন্টে খেতে যাও দেখবে রেষ্টুরেন্টে বিল পেমেন্ট করার সময় একটা প্লেটের মধ্যে রাখা থাকে মৌরি। অনেকে সেখান থেকে নিয়ে খায় তার মানে একটা যথাযথ কারন রয়েছে। সেটা হল যখন আমরা খাবার রিচ খাবার খাই তখন হজম শক্তি বাড়াতে অনেক গুণ সাহায্য করে।

স্কিনের ক্যানসারে দূরে রাখতে করে এই মৌরি খুব ভালো ভুমিকা রয়েছে। আমাদের দেহে প্রত্যেকটা অঙ্গ-প্রত্যঙ্গে মৌরির ভূমিকা অপরিসীম। যেমন ধরুন মুখের বায়ু প্রদাহ কমায়। সাথে সাথে আমরা যদি রোজদিন খাই তাহলে ব্রন সমস্যা কমবে। মৌরি পাতার রস খেলে কৃমিনাশক অসুদ হিসাবে কাজ করে। অর্থাৎ যাদের কৃমি হয়েছে অনেকদিন ধরে ওষুধ খাচ্ছ কমছে না, যতদিন ওষুধ খাচ্ছে ঠিক থাকছে। তারপর আবারো বাড়ছে তাহলে তোমরা এই মৌরি পাতার রস খেয়ে দেখবে তোমাদের কৃমি একেবারে উধাও হয়ে গেছে।

সবাইকে বলব খাবার পরে হজমের জন্য মৌরি ব্যবহার করতে। কারণ মৌরিতে হজম শক্তি বাড়ানোর মত ক্ষমতা রয়েছে এবং মৌরি খেলে ত্বক উজ্জ্বল হয় সাথে। আমাদের চোখ ভালো রাখে কারণ ভিটামিন-A রয়েছে মৌরিতে। প্রত্যেকটা মসলার যেমন গুণাগুণ রয়েছে তার সাথে মৌরির যথেষ্ট গুণাগুণ রয়েছে। যখন তোমরা বাড়িতে নরমাল তরকারিতে পাঁচফোড়ন ব্যবহার করতে পারো কারণ সেখানে মৌরির ভাগটা অনেক বেশি থাকে। শুধু মৌরি না খেলেও এইরকম ভাবে তোমরা মৌরি খেলে খেতে পারো। তাতে তোমাদের কিছুটা হলেও মৌরি খাওয়া হবে। তাই প্রত্যেকটা খাবারের গুণাগুণ রয়েছে তবে সেটা কিভাবে খেলে আমাদের শরীরে গুণমান বজায় থাকবে তা জেনে রাখা ভালো। এবার আজ থেকে তোমরা মৌরি ব্যবহার করুন বাড়িতে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন