লাইসেন্স বাঁচাতে খালি যাত্রীহীন বিমান আকাশে উড়ল!

0
The plane flew without passengers in the sky
যাত্রীহীন বিমান উড়ল আকাশে

হাজার সংবাদ ডেস্ক: মার্চ মাস থেকে করোনা পরিস্থিতিতে গোটা বিশ্বের অবস্থা যথেষ্ট শোচনীয়। সেই অবস্থা একেবারেই অচল হয়ে পড়েছে বিমান পরিষেবাগুলি আর এই বিমান পরিসেবার যতদিন না পর্যন্ত সংক্রমণের হাত থেকে রেহাই পাচ্ছে দেশ ততদিন বিমান পরিষেবা চালানো সম্ভব নয়। মার্চের পূর্ববর্তী অবস্থায় বিমান পরিসেবার ২০২৮ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে তখনই বিমান পরিষেবা সাধারণ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই করনা পরিস্থিতিতে বিমান পরিষেবা চালু নেই। কিন্তু পাইলটের লাইসেন্স বজায় রাখতে খালি বিমান আকাশে উড়াতে হলো এশিয়া এয়ারলাইন্সের। করোনা পরিস্থিতিতে দেশের এমন অবস্থা হয়েছে যেখানে খালি বিমান আকাশে উঠছে এশিয়া এয়ারলাইন্স থেকে এয়ারবাস A-380 বিশ্বের সবচেয়ে বড় বাণিজ্যিক বিমান আকাশে ওড়াতে হলো যাত্রী হীন ভাবে। শুধুমাত্র পাইলটের লাইসেন্স বজায় রাখতে। এটি বিশ্বের বৃহত্তম বাণিজ্যিক বিমান। এই বৃহত্তম বাণিজ্যিক বিমানের টেক অফ এবং ল্যান্ডিং খরচ প্রচুর। যেখানে এখন বিমানবন্দরে টাকা হিসেবে চালানো হচ্ছে সেখানে এইরকম একটি বড় বিমান আকাশে ওড়ানো হয়েছে শুধুমাত্র লাইসেন্স বাঁচাতে। লাইসেন্স ব্লক হলে তার থেকে আরো বড় বিপদ আরো অনেক বেশি ক্ষতি হবে এয়ারলাইন্সের। তাই এই সিদ্ধান্ত সূত্রের খবর অনুযায়ী জানিয়েছে এশিয়া এয়ারলাইন্স থেকে।

এই বিমানটি আকাশে ওড়ার সময় দক্ষিণ কোরিয়াতে বেশ কিছুক্ষণ পরপর ল্যান্ডিং করেছে যদিও এই বিমান দক্ষিণ কোরিয়া থেকে থাইল্যান্ড যাওয়ার থাইল্যান্ডের নিয়ে যাওয়া যেত কিন্তু তা সম্ভব হয়নি তার কারণ যাত্রী হিন এই এয়ারবাস a380 আকাশে ওড়ানো যথেষ্ট খরচসমূহ তাই এইরকম একটা পরিস্থিতিতে বিমান চলাচল বন্ধ। সেই কারণে শুধুমাত্র দক্ষিণ কোরিয়ার আকাশে নামার পর আবার ল্যান্ডিং করানো হয় এই বাণিজ্যিক বিমান। নিয়ম অনুযায়ী 90 দিনে তিনবার এই বাণিজ্যিক বিমান অর্থাৎ এয়ারবাস এ-380 আকাশে ওড়ানো উচিত কিন্তু তা এই পরিস্থিতিতে সম্ভব নয়। একটা বাণিজ্যিক বিমান যে পরিমান খরচ সেই খরচ সামলানো কোনোভাবেই সম্ভব নয়। তাই এই সিদ্ধান্তে চালানো হয়েছিল বিশ্বের বৃহত্তম বাণিজ্যিক বিমান এয়ারবাস এ 380 অবস্থা কবে সাধারণ হবে তা জানা নেই কিন্তু বিমানবন্দরের ক্ষয়ক্ষতি বেড়েই চলেছে। যেখানে নিয়ম মেনে চলত প্রত্যেকটা কাজ সেখানে থেমে চলেছে একের পর এক বিমান পরিসেবার বিভিন্ন।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন