অনলাইন ক্লাসের সময় নিয়ে বিপাকে পড়ছে পড়ুয়ারা, নির্দিষ্ট সময় দিল কেন্দ্র

0
The government tied the time for online classes
অনলাইন ক্লাসের সময় বেঁধে দিল সরকার

হাজার সংবাদ ডেস্ক: ২১ শে মার্চ থেকে শুরু করে এখনো পর্যন্ত দেশের বিভিন্ন শিক্ষা ব্যবস্থা বন্ধ রয়েছে। করোনা ভাইরাসের প্রকপে ১৬ ই মার্চ থেকে বন্ধ করা হয়েছে সমস্ত স্কুল-কলেজসহ শিক্ষা পর্ষদ গুলি। স্কুল বন্ধ থাকাকালীন এখনো পর্যন্ত পড়াশোনা নিয়ে তেমন ভাবে কোন শিক্ষা ব্যবস্থা নেওয়া হইনি। তবে স্কুল বন্ধ থাকায় পড়ুয়াদের মূল্যায়ন নিয়ে সমস্যা না হয় তার জন্য সরকার থেকে অনলাইন ক্লাসের ব্যবস্থা চালু করা হয়েছিল। অনলাইন ক্লাস এর আগে টিভি চ্যানেলে ক্লাস করানো হতো কিন্তু তখন অনেক সমস্যা দেখা দিয়েছিল তারপরে বন্ধ হয়ে যায় অনলাইন টিভি চ্যানেলের ক্লাস গুলি। তারপরেই শুরু হয় অনলাইন ক্লাষ। এই ক্লাস নিয়ে অনেক অভিযোগ উঠেছে অভিভাবকদের থেকে এবং অনেক ছাত্র-ছাত্রীদের থেকে।

অনেকের মতে এই অনলাইন ক্লাসে অসুবিধা হচ্ছে অনেকেরই। কিছু কিছু স্কুল অনেক বেশি টাইম অনলাইন স্ক্রীনিং নেওয়ায় তাতে সমস্যায় পড়ছে ছাত্রছাত্রীরা। কিছু কিছু স্কুলে ৬-৭ ঘণ্টা ক্লাস নেওয়া হচ্ছে। তাতে শারীরিক সমস্যা থেকে শুরু করে চোখের সমস্যায় অনেক ছাত্রছাত্রীরা ভুগছে। তাই বেসিক্ষন ক্লাস নেওয়া হচ্ছে বলে অভিযোগ জানিয়েছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর কাছে। এই সূত্রে বেশ কিছু নিয়ম বেঁধে দিয়েছে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী পখরিয়াল।

যাতে আর কোন স্কুল লাগাতার ক্লাস নিতে না পারে এবং বেশিক্ষণ ক্লাস না নেয়া হয় তার জন্য এই ব্যবস্থা। প্রাক প্রাথমিক স্কুল গুলির জন্য 30 মিনিটের একটি করে সেশন হবে। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত যেসমস্ত ছাত্রছাত্রীরা রয়েছে তাদের জন্য দুটো সেশন থাকবে প্রত্যেকটা সেশন ৩৫ থেকে ৪০ মিনিটের বেশি না হয়। যারা নবম ঠে দ্বাদশ শ্রেণীতে পড়ে তাদের জন্য 45 মিনিটের একটি ক্লাসে রাখা হয়েছে ৪ তে সেশনে। তবে তা সীমাবদ্ধতা বজায় রেখে। এইরকম বেশ কিছু নিয়ম বিধি মেনেই ক্লাস করানো হবে এখন থেকে।

আরও পড়ুনঃ কেন্দ্রের কাছে পরীক্ষা মূল্যায়নে পাশ করিয়ে দেওয়ার দাবী রাজ্যের

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীর কথায় কতদিন স্কুল-কলেজ বন্ধ থাকবে তা এখনো নিশ্চিত তাই এই নিয়মে চলবে এখন অনলাইন ক্লাস। যে সমস্ত স্কুল কলেজ অনলাইন ক্লাস নিয়ে সমস্যায় পড়বে সেই সমস্ত স্কুল এবং অভিভাবক বা ছাত্রছাত্রীদের সমস্যা জানানো যাবে বলে জানিয়েছেন তিনি। তার সাথে আরও বলেছেন স্কুল-কলেজ নিয়ে পরীক্ষা মূল্যায়ন নিয়ে এখন কোন কথা হবে না। তাই অনলাইন ক্লাসের সময়টুকু নিরপেক্ষ ভাবে ছাত্রছাত্রীরা তাদের পড়াশোনায় সময় দিক। তাদের সুবিধা-অসুবিধা এর কথা মাথায় রেখে তিনি এই নতুন নিয়ম জারি করেছে। সেই নিয়মের নির্দেশিকা পালন হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন