আবার স্থগিত হল স্নাতক এবং স্নাতকতর স্তরের অন্তিম বর্ষের ছাত্র ছাত্রীদের!

0
The college is not willing to take the exam if it does not get the time schedule from the UGC
পরীক্ষা স্থগিত

হাজার সংবাদ ডেস্ক: কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলোতে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ছাত্র-ছাত্রীদের যে পরীক্ষার নির্দেশ দেয়া হয়েছিল সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে এবং সেপ্টেম্বরের শেষে পরীক্ষার ফলাফল নির্ধারিত সময়ের মধ্যে বের করতে হবে। এখন আর সেই নির্দেশ মেনে চলছেনা কোন কলেজ এবং বিশ্ববিদ্যালয়। কারন সেই নিয়ম পরিবর্তন করেছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন যে পরীক্ষার নতুন সময়সূচি আসবে।

তা নিয়ে চিথি পাঠানো হয়েছে UGC কে সেখান থেকে কোন সময় সূচি আসার আগে পরীক্ষা নেওয়া হবে না রাজ্যে। সাধারন নিয়ম অনুযায়ী ছাত্র-ছাত্রী পরীক্ষা নিতে হলে অক্টোবরে নিতে হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন। শুধু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নয় দেশের বিভিন্ন রাজ্য থেকে চিঠি পাঠানো হয়েছিল UGC এবং সেই চিঠির পরিপ্রেক্ষিতে কি উত্তর দেবে UGC তা জন্য অপেক্ষায় বসে আছে বিভিন্ন কলেজ।

সেই সুত্রে আজকে কলকাতা বিশ্ববিদ্যালয় ও রাজ্যের আর কিছু কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে তা মিটিংয়ে হয়। সেখানে এটা ঠিক হয় যে UGC নির্দেশ দিলে তবে পরিক্ষার সময় সূচি দেবে কলেজ। সেই সিদ্ধান্তে এসেছে যাদবপুর এবং কলকাতা বিশ্ববিদ্যালয়। এবার অক্টোবরে পরীক্ষা হবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। যতদিন UGC কোন চিথি দেবে না রাজ্যকে ততদিন আমরা কোন সময় সূচি বের করব না অর্থাৎ বিশ্ববিদ্যালয়গুলির নির্দেশ অনুযায়ী এবার জানানো হয়েছে যদি রাজ্যের পাঠানো চিঠিতে ইউজিসি কোন নিয়ম না পাঠাইয় তাহলে কোন ভাবে আমরাও সময়সূচী বের করতে পারবোনা।

ইউসিসি নিয়ম পাঠানোর পর আমরা সেই নিয়ম এর সময় সূচি তৈরি করব তা না হলে তা সম্ভব নয়। তাই আবারো অনিশ্চিত হয়ে উঠল স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের পরীক্ষা অন্তিম বছরের ছাত্র ছাত্রীদের। পরীক্ষা কবে থেকে হবে তার সময়সূচী এখনো পর্যন্ত দেওয়া হয়নি অর্থাৎ কোন কলেজ সেই সময় সূচি পাঠায়নি পরীক্ষার্থীদের। কিন্তু পরীক্ষা কোন নিয়মে হবে সে নিয়ম জানালেও পরীক্ষার সময়সূচি দেওয়া হয়নি। কিন্তু এবার প্রত্যেকটা রাজ্য থেকে নিয়ম করেছে যে যতক্ষণ না ইউজিসি তরফ থেকে কোনো পাল্টা চিঠি’ আসছে রাজ্যের হাতে ততক্ষণ পর্যন্ত আমরা কোন রকম ভাবে সময়সূচি বের করতে পারবো না। অর্থাৎ বিশ্ববিদ্যালয় কোন সময় সূচি তৈরি করা হবে না। যদিও তা কবে আসবে তা নিয়ে কোন নির্ধারিত সময় জানা নেই কারণ এখনো পর্যন্ত কোন পরবর্তী চিঠি পাঠায়নি UGC তরফ ঠে রাজ্য। সুপ্রীমকোর্টে নিয়ম অনুযায়ী এই নিয়ম পালন করছে না UGC তাই বিশ্ববিদ্যালয় গুলোর পরীক্ষা স্থগিত রেখেছে অন্তিম বর্ষের ছাত্রছাত্রীদের।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন