অভিভাবকের মত নিয়ে খোলা হবে স্কুল কলেজ, জানাল কেন্দ্র!

0
The central government wants to know parent opinion to open a school
কবে থেকে খুলবে স্কুল?

হাজার সংবাদ ডেস্ক: করোনা পরিস্থিতিতে বিভিন্ন রকম ভাবেই মানুষ বিপর্যস্ত অবস্থায় যাচ্ছে। কিন্তু তার মাঝেও বারবার শিক্ষা পর্ষদ নিয়ে বহু রকমভাবে বহু পরিস্থিতিতে কথাবার্তা চলছে তা নিয়ে বহু অভিভাবকরা কেন্দ্রের সমস্ত আইন মানতে রাজি নয়। তারা নিজেদের সন্তানের স্বাস্থ্য সুরক্ষার জন্য অনেক বেশি সতর্ক। তাই এবার কেন্দ্রীয় মন্ত্রকে নিয়ম অনুযায়ী অভিভাবকদের ওপর ভিত্তি করে স্কুল খোলার নির্দেশ দেওয়া হবে। কেন্দ্র থেকে প্রত্যেক রাজ্যকে সেই দায়িত্ব দেওয়া হয়েছে। কেন্দ্র থেকে প্রত্যেক রাজ্যের স্কুল খোলার নির্দেশিকা পাঠানো হয়েছে। সেখান থেকে অভিভাবকরা তাদের মতামত জানালে প্রত্যেকটা রাজ্য সেই মতামত কেন্দ্রকে পেস করবে। তারপরে সিদ্ধান্ত নেয়া হবে কবে থেকে খোলা হবে স্কুল কলেজ।

কেন্দ্রের নির্দেশ অনুযায়ী প্রত্যেক রাজ্যের শিক্ষা সচিবের কাছে অভিভাবকদের মত পেশ করার অনুমতি দেওয়া হয়েছে। সেই মতের ওপর কথা বলবে রাজ্য। সমস্ত রাজ্যের মতামত ২০ জুলাইয়ের মধ্যে পাঠানোর কথা জানিয়েছে কেন্দ্র সরকার। প্রত্যেক রাজ্যের অভিভাবকদের মতামত কি এবং তারা স্কুল খোলার পর স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে কোন কোন সুবিধা চায় এবং কি কি সুবিধা পেলে ছাত্র-ছাত্রীদেরকে স্কুলে পাঠাতে পারবে তা নিয়ে মতামত জানাবে অভিভাবকরা। প্রত্যেক রাজ্যের শিক্ষা সচিব কে এই দায়িত্ব দেওয়া হয়েছে এবং অভিভাবকদের মত নিয়ে একটা সিদ্ধান্ত নেওয়া হবে কেন্দ্রের থেকে। তাই কেন্দ্রের নিয়ম অনুযায়ী প্রত্যেক রাজ্য এই নিয়ম পালন করবে নির্দেশিকা অনুযায়ী।

আরও পড়ুনঃ বিধি মেনেই দুর্গা পুজা হবে জানালেন মুখ্যমন্ত্রী!

সেপ্টেম্বর-অক্টোবর নাকি নভেম্বরে, কোন মাসে খুললে স্কুলে ছাত্র-ছাত্রী আসবে। শুধু ছাত্রছাত্রীরা স্কুলে যথেষ্ট নয়। ছাত্রছাত্রীরা স্কুলে আসার আগে জানতে হবে প্রত্যেক রাজ্যের পরিস্থিতি ঠিক কতটা ভয়ানক, যদি কোন রাজ্যের পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয় তাহলে সে রাজ্যের জন্য কি নিয়ম এবং যে রাজ্যে খুব বেশি পরিমাণে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে অর্থাৎ অনেক বেশি সেই রাজ্যের জন্য কোন নিয়ম হবে তা ঠিক করবে কেন্দ্র। তবে কেন্দ্রের এই নিয়ম সবাইকে মানতে হবে। সেপ্টেম্বর থেকে স্কুল খোলা হবে যেমন বলা হয়েছিল ঠিক তার সাথে আরও বেশ কিছু নিয়ম জানানো হয়েছিল কেন্দ্র থেকে। সিলেবাস সংক্ষিপ্ত করা তাছাড়াও মূল্যায়ন করার জন্য অনলাইন পরিষেবার মাধ্যমে ক্লাস চলছিল।

আরও পড়ুনঃ অনলাইন ক্লাসের সময় নিয়ে বিপাকে পড়ছে পড়ুয়ারা, নির্দিষ্ট সময় দিল কেন্দ্র

17 তারিখে বৈঠকের পর জানানো হয়েছিল বেশ কিছু স্কুল এবং প্রাক প্রাথমিক স্কুলের অভিযোগ ছিল অনলাইন ক্লাস এর টাইমিং ঠিকঠাক না থাকায় অনেকেরই সমস্যা হচ্ছে ক্লাস করতে। তাই সেই নিয়ে অভিভাবকরা তাদের আপত্তি জানিয়েছিল তারপর শিক্ষা মন্ত্রক জানিয়েছিল এবার থেকে টাইম মেপে ক্লাস নেওয়া হবে। বেঁধে দিয়েছিল সেই সময়সীমা কোন ক্লাসের সেশন কতক্ষণ হতে পারে তাও জানিয়েছিল মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী। তবে এবার অভিভাবকদের মত নিয়ে তারপরই জানানো হবে কবে থেকে খোলা হবে স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলি।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন