পরীক্ষার মুল্যায়ন নিয়ে নয়া নিয়মের আর্জি কেন্দ্রের কাছে!

0
The central government should make new rules for examinations
পরীক্ষা ব্যবস্থা নিয়ে নয়া নিয়মের আর্জি

হাজার সংবাদ ডেস্ক: কেন্দ্রের নিয়মে পরীক্ষা বাধ্যতামূলক করায় জটিলতা বাড়ছে রাজ্যে। রাজ্যের সঙ্গে মতামত না নিয়ে কেন্দ্র এই সিদ্ধান্ত আসতে পারে না। কারণ এখন রাজ্যের পরিস্থিতি যথেষ্ট খারাপ তাই হঠাৎ করে এই করোনা পরিস্থিতিতে পরীক্ষা বাধ্যতামূলক নিয়ম ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের জন্য যথেষ্ট চিন্তার বিষয়।

তাছাড়া সেপ্টেম্বরে ৩০ তারিখের মধ্যে যদি পরীক্ষা সময় সূচি তৈরি হয় তাহলে তা অনেক দেরি হবে, চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের বাঁধা পড়বে রুজি রোজগারে, তাছাড়া উচ্চশিক্ষায় যেসমস্ত ছাত্রছাত্রীরা যেতে চায় তাদের জন্য বহু সমস্যা আসতে পারে। তাই রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী আলোচনা করা দরকার ছাত্র-ছাত্রী ইমেইলের মাধ্যমে পাঠানো সমস্যা নিয়ে। এখনো পর্যন্ত বহু জায়গায় এবং আইটিআই কলেজ গুলোতে ৮০-২০ শতাংশ, এই মূল্যায়নে পরীক্ষার ফলাফল ঘোষণার কথা বলা হয়েছে। সেখানে বাধ্যতামূলক নয় পরীক্ষা। ফলাফল পছন্দ না হয় তাহলে ছাত্রছাত্রীরা পরীক্ষার জন্য এগিয়ে আসতে পারে।

আরও পড়ুনঃ পড়ুয়াদের জন্য প্রকাশিত হল ক্যাম্পাস টোয়েন্টি ফোর অ্যাপ!

কিন্তু হঠাৎ করে ৬ই জুন কেন্দ্র সরকারের এই নিয়ম ছাত্র-ছাত্রীর মনে অনেক বড় দ্বন্দ্ব হয়ে দাঁড়িয়েছে। রাজ্যের বহু স্কুল-কলেজ এখন কয়ারেন্টাইন সেন্টার। সেখানে পরীক্ষার ব্যবস্থা নিলে স্বাস্থ্যের সমস্যা হতে পারে ছাত্র-ছাত্রীদের। তাই একাংশ ছাত্র-ছাত্রী এবং অভিভাবকদের মতে সুপ্রিম কোর্টের যে রায় দিয়েছিল সেই রায় মানতে রাজি তাঁরা। যাদের পছন্দ না হবে তারা চাইলে পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা দিয়ে নম্বর আদায় করতে পারে। কিন্তু এই পরিস্থিতিতে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা বাধ্যতামূলক নিয়মটি যথেষ্ট নৃশংস। চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের পরীক্ষা বাধ্যতামূলক করা যাবে না, আগের নিয়মে ফিরে আসার জন্য আবেদন কেন্দ্র সরকারের কাছে।

রাজ্যপাল জগদীপ ধনকর জানিয়েছেন যে মুখ্যমন্ত্রীর সঙ্গে 15 জুলাই তিনি বৈঠক করবেন চিঠিতে লিখে পাঠিয়েছেন। বৈঠকে থাকবেন মুখ্যমন্ত্রীর এবং ইউজিসি বোর্ড এবং মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর সাথে। ছাত্র-ছাত্রীদের সমস্ত অভিযোগ এসে পড়ছে তার ঘাড়ে। তাই তাদের জন্য সঠিক মতামত এবং তাদের জন্য সঠিক চিন্তাভাবনা নেওয়ার জন্য এই বৈঠক। এখনো পর্যন্ত কোন নিয়মে চলবে রাজ্য তা ঠিক করা হয়নি। তবে কতদিন ধরে তা ঠিক হবে সেটা যথেষ্ট চিন্তার বিষয়। রাজ্য সরকারের আবেদন শিক্ষা নিয়ে পড়ুয়াদের স্বাস্থ্য বিচার-বিবেচনা করে সিদ্ধান্তের পুনর্নির্বাচন করুক কেন্দ্র সরকার। কারণ পড়ুয়াদের স্বাস্থ্যের কথা বজায় রেখে তবেই নয়া নিয়ম জারি করা উচিত। দেশের অবস্থা এখন যথেষ্ট খারাপ, পরিস্থিতি এখন হাতের বাইরে তাই পরীক্ষা ব্যবস্থা করায় ছাত্র-ছাত্রী সমস্যা হতে পারে।

আরও পড়ুনঃ মিড ডে মিলে এবার মিলবে ডাল ও সেনিটাজার!

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন