প্রত্যেক রোগের আগে উপসর্গ থাকে যা দেখে বুঝতে হয়! একি ভাবে হার্ট অ্যাটাক হওয়ার আগে কিছু উপলক্ষ থাকে যা জেনে নিন

0
symptoms of heart attack
রোগের আগে লক্ষন দেখে বুঝতে হয়

হাজার সংবাদ ডেস্ক: হঠাৎ আচমকাই হার্ট অ্যাটাক হয় আমরা কেউ তা বুঝতে পারি না। হার্ট অ্যাটাকে কিছু কারণ হলো হৃদপিন্ডের শিরায় যখন রক্ত জমাট বাঁধে তার জন্য হৃদপিন্ডের সহজভাবে রক্ত চলাচল করতে পারে না তখনই হার্ট অ্যাটাক হয় বা অতিরিক্ত মানসিক চাপ থেকেও এটা হতে পারে। তার সঙ্গে সঙ্গে শরীরে বিভিন্ন ধরনের মানসিক চাপ কোরস্টোরলে মাত্রা যদি বেশি থাকে উচ্চ রক্তচাপ এই ধরনের সমস্যা যদি থাকে তার জন্য হতে পারে। তার সঙ্গে প্রচুর পরিমাণে ড্রিঙ্ক করা।

জারা প্রছুর পরিমানে ড্রিঙ্ক করে তাদের ক্ষেত্রে এই হার্ট অ্যাটাক বেশি হয়। ।এই হার্ট অ্যাটাক হওয়ার কিছু লক্ষণ থাকে যা কিছুদিন আগে দেখা দেয় শরীরের মধ্যে। সেই রকম কোন উপসর্গ যদি শরীরের মধ্যে হয়ে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে একদম ভুলবেন না। যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের কাছে যোগাযোগ করবার চেষ্টা করবেন। সেই রকম কিছু লক্ষণের কথা বলব যে গুলি হল- হঠাৎ শ্বাস-প্রশ্বাসের সমস্যা শুরু হয়। ঘন ঘন শ্বাস নেওয়া। এছাড়া প্রচুর পরিমাণে হাঁপিয়ে যাওয়া শরীরের মধ্যে একটা দুর্বলতা সৃষ্টি করে। এইরকম কোন সমস্যা ছাড়া হঠাৎ রাত্রেবেলা ঘুম ভেঙে যায় প্রচুর পরিমাণে শরীর ঘেমে যাওয়া। হার্টের উপর রক্ত চলাচল কোনরকম ভাবে কম হওয়ার ফলে হার্টের উপর অনেক বেশি চাপ পড়ে। তখনই এই রকম ঘেমে যায়।

শরীর এরকম কোনো লক্ষণ দেখা দিলে অবশ্যই তাড়াতাড়ি ডাক্তারের কাছে জান। অনেক সময় বুকে ব্যথা বা তার সঙ্গে সঙ্গে বুকের উপর একটা চাপ বা ভারী মনে হওয়া বুকের উপর এই রকম সমস্যার সঙ্গে শ্বাস প্রশ্বাসের কষ্ট হতেও পারে। এই সমস্যা গুলো উপেক্ষা না করে চিকিৎসার চেষ্টা করুন। হার্ট অ্যাটাকের আরো কিছু লক্ষণ আছে যেগুলো আমরা স্বাভাবিকভাবে ভুল করে থাকি সেগুলো হলো বদহজম গ্যাস্টিকের মতন সমস্যা বুকে জ্বালা ভাব হঠাৎ বমি ভাব এমনকি তার সঙ্গে বমি করাও একটা লক্ষন। মাথাও ঘোরা। এগুলোকে আমরা সাধারণভাবে সাময়িক ব্যাপার বলে উড়িয়ে দিই কিন্তু এই সমস্যাগুলো ও কিছু কিছু সময় অবহেলা করা উচিত নয়। অবশ্যই ডাক্তারের কাছে পরামর্শ নিন অথবা চিকিৎসা করান।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন