চায়ে নয় চিনি ব্যবহার করুন গৃহস্থলির বিভিন্ন কাজে! আরশোলা দূর করুন এই চিনি ব্যবহারে

0
Sugar benefits of daily life
চিনির ব্যবহার অপরিসীম

হাজার সংবাদ ডেস্ক: আশ্চর্যভাবে কাজে লাগে চীনে যেটা জানলে অবাক হবেন আপনারা. চিনির ব্যবহার আমরা চা থেকে শুরু করে বিভিন্ন রকম ভাবে শরবত তৈরি করে থাকি বা নিজেদের রান্নার স্বাদ বাড়ানোর জন্য এই চিনিকে আমরা রান্নার ক্ষেত্রে এক চুটকি ব্যবহার করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না এই চিনি আরো কত রকম ভাবে যে ব্যবহার করা যায়। ঘরের নানা ধরনের সমস্যার সমাধান করতে এই চিনি কিভাবে কাজে দেয়। জেনে নিন সেগুলো কি কি।

প্রথমত বলি এই চিনি যেমন চা এর ক্ষেত্রে ব্যবহার করা হয় তেমনি এই চা খেতে গিয়ে অনেকেরই জিভ পুড়ে যায়। বা কোন গরম খাবার বিশেষ করে গরম দুধ এইসব খেতে গিয়ে জিভ পুড়ে যায়। তখন কোন ধরনের ওষুধ জিভে লাগানো যায় না কারণ সমস্যাটা মুখের মধ্যে। সেই সময় কয়েকটা চিনির দানা নিয়ে জিভ এর ওপরে রেখে দিন আস্তে আস্তে পোড়ার জ্বালা ভাব কমতে থাকবে। তাছাড়া কোনরকম ভাবে যদি ঠোঁটে বা মুখের মধ্যে জিভে কেটে গিয়ে রক্তপাত হয় এই রক্তপাত কে তৎক্ষণাৎ বন্ধ করার জন্য কিছু চিনির দানা নিয়ে সেই কাটা জায়গায় চেপে দিন। দেখবেন রক্ত পড়া বন্ধ হয়ে গেছে।

এবার আসি ঘরে নানা ধরনের ব্যবহারের জন্য চিনি কিভাবে কাজে লাগে?

রান্না ঘরে থাকা অনেক বাসন আমরা ব্যবহার করি না বা যে বাসনগুলো আমাদের দরকার পড়ে না সে বাসনগুলো অনেকদিন পড়ে থাকলে সেই বা সেই বাসনের গায়ে জলের দাগ পরে। এই দাগ গুলো হঠাৎ এ পরিষ্কার হতে চায় না তার জন্য বাসনগুলো কে নোংরা মনে হয়। চিনি দিয়ে এই নোংরা কে দূরে রাখুন কিভাবে করবেন এই কাজ। কিছুটা চিনি নিয়ে জলের মধ্যে মিশিয়ে রাখুন আপনার বাসন ডুবিয়ে রাখা যাবে এমন পরিমান জল নেবন ওই জলে খানিকটা চিনি মিশিয়ে দিন তারপর ওই জলের মধ্যে জলের দাগ থাকা নোংরা বাসনগুলো ডুবিয়ে রাখুন এক ঘন্টার মতো। দেখবেন আপনি কষ্ট করে ঘষাঘষি না করে আপনা আপনি পরিষ্কার হয়ে গেছে বাসনগুলো।

অনেকবাড়ি তে আরশোলার উপদ্রব হয়ে থাকে অনেক চেষ্টা করেও তাড়ানো যায় না। এর জন্য অনেক রোগ জীবাণু ছড়িয়ে যায় এই আরশোলা। তাই এই আরশোলা তাড়ানোর জন্য। 1 টেবিল চামচ আটা 1 টেবিল চামচ টক দই 1 টেবিল চামচ চিনি তার সঙ্গে 10 গ্ৰাম বরিক আ্যসিড পাউডার। একসঙ্গে মিশিয়ে ছোট ছোট বলের আকৃতি দিয়ে তৈরি করে নিন। এই ছোট ছোট বলগুলো নিয়ে আপনার ঘরে যেখানে যেখানে আরশোলা প্রচুর দেখা যায় সেখানে সেখানে এই বলগুলি এক দুটো করে রেখে দিন দেখবেন আস্তে আস্তে আরশোলার উপদ্রব কমে যাচ্ছে।

ফুলদানিতে জল ভালো রাখার জন্য এই চিনি ব্যবহার করা যায়। যারা ফুলদানিতে ফুল সাজিয়ে রাখতে ভালবাসেন নিশ্চয়ই সেই ফুলদানি জল ঘনঘন পাল্টাতে হয় না হলে ফুল পচে যায় তাড়াতাড়ি। এই সমস্যা থেকে রক্ষা করে চিনি । দুই সপ্তার কাছে পর্যন্ত এই জল ভালো রাখার জন্য 10 থেকে 12 লিটার জলে 1 আউন্স হাইড্রোজেন সালফেট ও তার সঙ্গে খানিকটা চিনি মিশিয়ে এই জলটাকে ফুলদানিতে ব্যবহার করুন। ফুল তাজা থাকবে।

তো বন্ধুরা আজ তমাদের সেখলাম অনেক রকমের চিনির ব্যাবহার। আপনারাও এই পদ্ধতি মেনে চলুন।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন