ভার্চুয়াল স্বাধীনতা পালন করতে ইচ্ছুক বিভিন্ন স্কুল, কিভাবে পালন হবে তা জেনে নিন

0
Student will not come in school to celebrate independence day
স্বাধীনতা দিবস

হাজার সংবাদ ডেস্ক: সারা বছরের ন্যায় এ বছর কোন স্কুলে তেমন করে হবে না 15 আগস্ট পালন অর্থাৎ স্বাধীনতা দিবস পালন হবে না কোন স্কুলে। সমস্ত স্কুল এখন বন্ধ করোনা মহামারীতে বন্ধ আছে সব স্কুল। কোনো ভাবেই 15 আগস্ট এর আগে খোলা সম্ভব হয়নি তাই পালন হবে না 15 আগস্ট। তার সাথেও বিধিনিষেধ রয়েছে কিছু, সামাজিক বিধি নিষেধ পালন করতে গেলে যে দূরত্বে বলা হয় তার জন্য যদিও এই অনুষ্ঠান করা যেতো তা সম্ভব নয়। কারণ এই অনুষ্ঠানে নাচ-গান তথা ছবি আঁকার অনুষ্ঠান বিভিন্ন রকম অনুষ্ঠানের সূচী রাখা হয় প্রত্যেক স্কুলে। কিন্তু এবার আর তা রাখা যাবে না তার কারণ প্রথমত স্কুল বন্ধ দ্বিতীয়তঃ প্রত্যেক স্কুল এখন বিধিনিষেধ মেনে চলতে এগিয়েছে তার সাথে সামাজিক দূরত্ব সবকিছু বজায় রাখতে গেলে কোনোভাবেই 15 আগস্ট পালন করা সম্ভব নয়।

এটা অনেক আগেই জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী এ বছর যেমন জাঁকজমকভাবে পালন হচ্ছে না দিল্লির লাল কেল্লার স্বাধীনতা দিবস। ঠিক সেভাবেই দেশের বিভিন্ন স্কুল-কলেজ, সব জায়গায় বন্ধ তাই ভার্চুয়াল মাধ্যমে 15 আগস্ট পালন করার কথা জানিয়েছিল কেন্দ্র সরকার। এবারে সেই পথে হাঁটছে সমস্ত স্কুল কেন্দ্রের নির্দেশে সমস্ত স্কুল এখন ভার্চুয়ালি 15 আগস্ট পালন হবে।

তার জন্য বিভিন্ন স্কুল জানিয়েছে যে তারা অনলাইন মাধ্যমে স্বাধীনতা দিবস পালন হবে। আবার কোন স্কুল জানিয়েছে ফেসবুক লাইভে সেই অনুষ্ঠান দেখতে পাবে সমস্ত ছাত্র-ছাত্রীরা এই অনুষ্ঠান কিভাবে চালনা করা হবে। তার জন্য বিভিন্ন স্কুল জানিয়েছে যে অনুষ্ঠান করতে গেলে সমস্ত ছাত্র-ছাত্রীদের একতা হওয়ার দরকার ছিল কিন্তু যেহেতু ভার্চুয়ালি অনুষ্ঠান হবে তাই সমস্ত ছাত্র-ছাত্রীরা ফোনের মাধ্যমে গান কিংবা আবৃতি করে শোনাবে এবং যারা আঁকতে পারে না তাঁরা এঁকে টিচারকে ছবি পাঠিয়ে দেখাবে। তার সাথে যেসমস্ত ছাত্রছাত্রীরা পার্টিসিপেট করছে না সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের জানানো হয়েছে তারা যেন কোনো বক্তব্য রাখেন নিজের সন্তানের সামান্যতম কিছু হলেও পার্টিসিপেট করার জন্য কিছু শিখে রাখেন তার জন্য আবেদন করেছে প্রত্যেক স্কুল।

তবে এখানেই শেষ নয় কিছু কিছু স্কুল চাই যে তারা লাইভ ফেসবুক ফেসবুক লাইভ কিংবা হোয়াটসঅ্যাপের মধ্যে স্কুলের পতাকা উত্তোলনের ভিডিও পাঠিয়ে সমস্ত ছাত্র-ছাত্রীদের কে দেখাবে। ছাত্র-ছাত্রী যদি মনে করে তাহলে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান দেখতে পাবে কারণ যে সমস্ত অনুষ্ঠানে থাকবে সেখানকার প্রধান শিক্ষক অর্থাৎ পতাকা উত্তোলন থেকে সমস্ত অনুষ্ঠানের হোয়াটসঅ্যাপ গ্রুপে পাঠানো হবে বলে জানিয়েছে বেশ কিছু স্কুল। আবার বেশকিছু স্কুল জানিয়েছে ফেসবুক লাইফে অনুষ্ঠান হবে সমস্ত ছাত্র-ছাত্রীরা ভিডিও দেখতে পাবে স্কুলের স্বাধীনতা দিবস কিভাবে পালন করা হচ্ছে। স্বাধীনতা দিবস নিয়ে সামান্য অসুবিধা থাকলেও সবাই আগ্রহে বসে আছে কিভাবে 15 আগস্ট পালন করবে ফেসবুক কিংবা ইন্টারনেটের মাধ্যমে কিভাবে পালন হবে স্বাধীনতা দিবস পালন হবে তা দেখার বিষয়।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন