কেন্দ্রের দাবীতে চলবে এবার লোকাল ট্রেন!

0
start local train in india
ট্রেন পরিষেবা শুরু, মানতে হবে বিধিনিষেধ

হাজার সংবাদ ডেস্ক: আনলক পর্বের পর আবারো শুরু হচ্ছে নতুন জল্পনা। জুলাই মাস থেকে লোকাল ট্রেন চলবে সমস্ত রাজ্যে। কেন্দ্রের দাবি অনুযায়ী জুন পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত লোকাল ট্রেন। কিন্তু কেন্দ্র সরকার জানিয়েছিল যে আনলক পর্বের পর যা পরিস্থিতি তাতে আস্তে আস্তে সাধারণ অবস্থায় ফিরবে দেশ। এখন প্রত্যেকটা রাজ্যে গাড়ি চলাচল করছে, বাস চলছে সাথে চলছে ফেরি সার্ভিসও। শুধু বন্ধ আছে ট্রেন।
যাত্রীদের যে দুর্ভোগ তা এবার কমবে বলে আশা করছে সরকার। লোকাল ট্রেন পরিষেবা চালু হবে জুলাই মাস থেকে। প্রত্যেকটা রাজ্যের যদি ট্রেন চলা শুরু হয় প্রচুর ঝামেলায় পড়তে হতে পারে সাধারণ মানুষের। বিশেষ করে পশ্চিমবঙ্গের মধ্যে হাওড়া এবং কলকাতা স্টেশন দুটি যথেষ্টই জনবহুল থাকে। এই স্টেশন সারাদিনে প্রায় ৫০ লক্ষ যাত্রী যাতায়াত শিয়ালদা থেকে এবং হাওড়া থেকে প্রায় ২০ লক্ষ যাত্রী যাতায়াত। কিন্তু তাতে দূরত্ব বিধি মানবে কি করে? কি ভাবে সম্ভব হবে এই পরিষেবা সাধারন করতে?

যদিও বেশ কিছুদিন আগে স্বয়ংক্রিয় থার্মাল স্ক্রীনিং এর ব্যবস্থা করা হয়েছিল হাওড়াতে কিন্তু তা শুধু মাত্র দুরপাল্লার ট্রেনের জন্য। তবে তা হলেও রেল কর্মাদক্ষরা জানিয়েছিল যে এখন এই বাবস্থা থাকলেও পরে লোকাল ট্রেনের জন্য একটু হলেও বাবস্থার পরিবর্তন হতে পারে। লোকাল ট্রেন শুরু হলে কতটা ব্যবস্থা নেবে রেল কর্তৃপক্ষ তা নিয়ে যথেষ্ট ভাবনার বিষয়। এতো মানুষের জন্য কিভাবে স্বয়ংক্রিয় থার্মাল পরিষেবা দেবে? প্রত্যেকটি স্টেশনে টিকিট কাউন্টার ছাড়াও অন্যান্য জেসব প্রবেশ এবং বাহির পথ আছে সেটাও নির্দিষ্ট করে দেওয়া হবে। স্টেশনে উঠতে হলে টেস্ট করে উঠতে হবে অর্থাৎ স্টেশনের প্রত্যেকটা গেটে স্ক্রিনিংয়ের ব্যবস্থা রাখা হবে।

পশ্চিমবঙ্গ সরকারের কথা অনুযায়ী পশ্চিমবঙ্গে প্রচুর জায়গা থেকে কলকাতাতে মানুষ কাজের জন্য আসে বা কলকাতা থেকে বেশকিছু মানুষ নর্থ লাইনের দিকে যায়। কিন্তু বেশ কিছু রুটে যেমন বনগাঁ, লক্ষীকান্তপুর, ক্যানিং এই রুট গুলো যথেষ্ট ভিড় হবে এবং আরো অনেক বেশি ভয়ের কারণ থাকতে পারে। তাই বেশকিছু ট্রেন গেলপিন করে দেওয়া হবে কারণ এই রুটে দরকার থেকেও গাড়ি কম ছিল। তখনও যথেষ্ট ভিড়ে মানুষ যাতায়াত করতো। কিন্তু এই অবস্থাতে তা আর সম্ভব নয় তাই রেল কর্তৃপক্ষ থেকে বেশকিছু নতুন নিয়ম বের করা হবে। এবং সেই নিয়মে চলবে লোকাল ট্রেন। ট্রেনে উঠতে গেলে পরতে হিবে হ্যান্ড গ্লাভ এবং মাস্ক। সাথে মানতে হবে দূরত্ব বিধি। জুলাই মাসে কবে থেকে চলবে ট্রেন সেটা এখনও জানানো হয়নি। তবে খুব তাড়াতাড়ি চলবে লোকাল ট্রেন। সামান্য নির্দেশ পাওয়ায় আগে থেকে সমস্ত রেল কর্তৃপক্ষ রেলের সমস্ত কাজ এগিয়ে রাখছে যাতে সমস্যা আর না বারে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন