কর্মী ছাঁটায়ের নির্দেশ এয়ার ইন্ডিয়াতে

0
Staff will be canceled by Indian Air
বিমানের কর্মী ছাঁটায়

হাজার সংবাদ ডেস্ক: করোনা মহামারী জেরে অর্থনৈতিক অবস্থা বহাল খুব খারাপ হয়েছে। তার জন্য বিভিন্ন সরকারি কর্মচারীদের ছাঁটাইয়ের নির্দেশ দিয়েছিল কেন্দ্র সরকার। তবে তা কার্যকরী হয়নি কিন্তু এবার পদক্ষেপ নিয়েছে বিমান সংস্থার ওপর। প্রয়োজন হলে এয়ার ইন্ডিয়া তে কর্মী ছাঁটাইয়ের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। কাজের দক্ষতার ওপর বিচার করে এবার কর্মী ছাঁটাই নির্দেশ দিয়েছে। বিমান সংস্থার কর্মীদের উপর প্রায় পাঁচ বছরের ছুটির আবেদন খারিজ হতে পারে। তবে সেই ছুটিতে পাবেনা কোন প্রাপ্ত মাইনেই অন্যান্য সুবিধাও।

কোন কোন কর্মচারী ও কোন কোন কারনে জন্য কর্মচারী ছাটাই করা হবে তা নিয়ে একটি নির্দিষ্ট একটি হলফনামার নিয়ম অনুযায়ী বাতিল করবে বিমান সংস্থাগুলি কর্মচারী। তার দায়িত্ব দেয়া হয়েছে ম্যানেজিং ডিরেক্টর এবং এয়ার ইন্ডিয়া চেয়ারম্যানের ওপর। যে সমস্ত কর্মচারীদের পাঁচ থেকে ছয় মাসের মত ছুটি দেয়া হচ্ছে সেই ছুটি বেড়ে এক বছর থেকে পাঁচ বছরে হতে পারে সেই সময়ে কোন বেতনভুক্ত হবে না কর্মচারীরা।

সেই সমস্ত কর্মচারীদের ওপর একটু বেশি প্রভাব পড়বে যে সমস্ত কর্মচারী অতীতে ছুটি বেশি নিয়েছে এবং কাজের মান ও দক্ষতা বিচার করে কর্মচারীদের আপাতত পদ খারিজ করার সিদ্ধান্ত নেবে বিমান সংস্থা। এই বৈঠকে নির্দেশ দেওয়া হয়েছে কোন কোন নিয়মে চলবে এয়ার ইন্ডিয়া এবং তাদের সাথে বৈঠকের পর জা সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা খুব তাড়াতাড়ি বহাল হবে। এছাড়াও কর্মী ছাঁটাই ছাড়াও বেশ কিছু বিষয়ে নজর রাখবে ও পুনচিন্তা করবে বিমান সংস্থা। কিভাবে প্রত্যেকটা সংস্থার সংক্ষিপ্ত করে তার খরচ কমাবে এবং আরো উন্নত করবে তা নিয়ে এক ধাপ এগোবে বলে দাবী সরকারের। মঙ্গলবার শেষ বৈঠকে এই নিয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং সেই হলফনামা তে নির্দেশও দেওয়া হয়েছে তার দায়িত্ব নেবেন এয়ার ইন্ডিয়া ম্যানেজিং ডিরেক্টর। পুঙ্খানুপুঙ্খ ভাবে এই নির্দেশ পালন করতে হবে বলে দাবী সরকারের।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন