নিউটাউনে অ্যাপ মাধ্যমে চালু হবে স্মার্ট সাইকেল পরিষেবা!

0
smart cycle service start from 24rth september
স্মার্ট সাইকেল

হাজার সংবাদ ডেস্ক: ২৪ শে সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে নিউটাউনে অ্যাপ বেসড স্মার্ট সাইকেল পরিষেবা। এই পরিষেবা মাধ্যমে এই রকম পরিস্থিতিতে অর্থাৎ এই করোনা পরিস্থিতি মানুষের অনেক সুবিধা হবে। তার জন্য একশটা সাইকেল আনা হয়েছে নিউটাউনে। এই পরিষেবা চালু করতে চলেছে এনকেডিএ সংস্থা। এই পরিষেবা আগে নিউটনের ছিল কিন্তু ঠিকঠাক পরিষেবার না মেলায় এবং ঠিকঠাক সিস্টেম না মেনে চলায় এই পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল।

তবে আবার ১০০ টি আনা হয়েছে এই পরিষেবা আবার তৈরি করার জন্য। এনকেডিএ-র তরফ থেকে জানানো হয়েছে খুব শীঘ্রই চালু হবে এই পরিষেবা। সাধারণ চিন্তায় ২৪ সেপ্টেম্বর ঠিক করা হয়েছে এই পরিষেবা আবার নতুন করে চালু করার জন্য। এই ১০০ টি সাইকেলের জন্য তৈরি হচ্ছে কুড়িটি ডকিং স্টেশন। ডকিং স্টেশন গুলিতে থাকবে সাইকেল। এর আগে বহুবার শোনা গেছে যে যত্রতত্র পড়ে থেকেছে সাইকেল কিংবা কোথাও বা চুরির অভিযোগে হয়েছিল। এছাড়াও বিভিন্ন রকম ভাবে সাইকেল সংরক্ষিত না রাখায় বন্ধ হয়ে গেছিল। তবে এবারের নতুন পরিষেবা নিয়ে আবারো ফিরে এসেছে এনকেডি। তারা জানিয়েছে যে এই পরিষেবার জন্য চব্বিশে সেপ্টেম্বর কে বরাদ্দ করা হয়েছে। এবং ২৪ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত পরিষেবা চালু করা হবে।

তারা জানিয়েছে প্লে স্টোরে পাওয়া যাচ্ছে এই স্মার্ট সাইকেল অ্যাপ। সেখান থেকে আগে অ্যাপ ডাউনলোড করতে হবে এবং সেই অ্যাপের মাধ্যমে বুকিং করতে হবে ডকিং স্টেশন। এবং ডকিং স্টেশন থেকে সাইকেল নিয়ে রাইট করতে হবে এবং বুক করা ইউআরএল দিয়ে স্ক্যান করলে তবেই সাইকেলের লক খুলবে। এবং ডকিং স্টেশন থেকে সাইকেল দিতে পারবে। যারা ইউআরএল দেখাতে পারবে না বা স্ক্যান করার কোন ইউআরএল থাকবে না তারা কোনোভাবেই এই সাইকেল ডকিং স্টেশন থেকে নিতে পারবে না।

রাইডের জন্য বুক করতে হবে অবশ্যই সাইকেল এবং সেখান থেকে সাইকেল নিয়ে আবার একটি গ্রন্তব্য ডকিং স্টেশনে রাখতে হবে। এই অ্যাপে সব উল্লেখ থাকবে কারণ সেখানে ম্যাপের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে সব কিছু।। এছাড়াও এনকেডির তরফ থেকে জানানো হয়েছে যে সাইকেল চলবে নিউটাউনের মেইন রোডে নয় সাইকেল চলবে নিউটাউন এর সমস্ত গলিপথে। ভাড়া শুরু হবে ১০ টাকা থেকে। এবারে যে যে ডকিং পয়েন্ট থেকে শুরু করে তার গন্তব্য ডকিং পয়েন্টে যাবে সেই অনুযায়ী ভাড়া বরাদ্দ হবে। তবে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা। তবে এখানে এই অ্যাপ ব্যবহার করার জন্য সাইকেল কোনভাবে চুরির অভিযোগ আসবে না। তার কারণ এখানে স্ক্যান করা যাবে এবং অ্যাপ এর ব্যবস্থা থাকার জন্য সাইকেল কোনোভাবে চুরি হবে না প্রত্যেকটা সাইকেল কে ট্র্যাক করা যাবে। গন্তব্যস্থলে এসে ডকিং পয়েন্টে সাইকেল পার্ক করতে হবে এবং আবার নতুন করে বুকিং করার পর ইউআরএল কানেকশন দিয়ে সেখান থেকে আবার সাইকেল নিতে হবে। এর তরফ থেকে জানানো হয়েছে যে ২৪ তারিখ পর্যন্ত এই সমস্ত কাজ শেষ করা হবে এবং কার্যকরী করে তোলার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। ২৪শে সেপ্টেম্বর থেকে চালু হতে চলেছে এই সাইকেল রাইড পরিষেবা।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন