সিবিএসই বোর্ডের নির্দেশে সিলাবাস কমানোর আদেশ! ছাত্র-ছাত্রীদের সেশন ক্লাসের অসুবিধার জন্য এই নিয়ম

0
Sillabus will be reduced at the direction of the board
আইসিএসসি বোর্ড

হাজার সংবাদ ডেস্ক: আবার সিলেবাস কমানো হচ্ছে সিবিএসসি আইসিএসসি বোর্ডের। দশম এবং দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের সিলেবাস কমানোর জন্য আইসিএসসি বোর্ড থেকে নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত স্কুল গুলি কে জানানো হয়েছে তারা যেন খুব তাড়াতাড়ি সিলেবাস নিয়ে চিন্তাভাবনা করে। এই সূত্রে জানাবো যে এখনো পর্যন্ত অনলাইন ক্লাস বা এখনো পর্যন্ত যে সেশন ক্লাসগুলো নেওয়া হচ্ছিল সেই সমস্ত ক্লাসের প্রত্যেকটা ছাত্র-ছাত্রীর অনেক সমস্যা হয়েছে। কোথাও বা নেটওয়ার্ক সমস্যা আবার কোথাও বা স্থানান্তরে লগইন সমস্যা এই রকম সমস্যায় পড়েছে বহু ছাত্র-ছাত্রী।

তাই সিলেবাস কমানো বাধ্যতামূলক। এই দাবি করেছে আইসিএসসি বোর্ড। দ্বাদশ শ্রেণির সিলেবাস কমানো হবে রসায়নবিদ্যা অর্থনীতিবিদ্যা এছাড়াও রয়েছে ফিজিক্স কেমিস্ট্রি ইংলিশ এইরকম বেশ কয়েকটি সাবজেক্ট। যেখানে পুরোপুরি কাটছাঁট করে বাতিল করা হচ্ছে সিলেবাস এবং ছাত্র ছাত্রীদের একটু হলেও সুরাহা মিলিবে। কারণ এই রকম করোনা প্যান্ডেমিকে কোনভাবেই পুরো সিলেবাস ক্লাস করা সম্ভব নয় বা পরীক্ষা দেওয়া সম্ভব নয়। তার জন্যই কমানো হয়েছে সিলেবাস। এইরকমই নির্দেশ মিলেছে বোর্ড থেকে।

যাতে এই সিলেবাসে কলেজ ছাত্র-ছাত্রীদের একটু হলেও সুবিধা হয়। কারণ অনলাইন নিলেও সেশন ক্লাসে প্রত্যেকদিন সবাই থাকতে পারে নি। কোথাও নেটওয়ার্ক সমস্যা বা কোথাও কারণ নেই। আবার কোথাও ফোন থাকলেও তাদের লগইন সমস্যা এই রকম অনেক সমস্যার ছাত্রছাত্রীরা ক্লাস ঠিকঠাক করতে পারেনি। তার জন্যই আইসিএসসি বোর্ড এর নির্দেশ অনুযায়ী সিলেবাস কমানো হচ্ছে দশম শ্রেণির ছাত্রছাত্রীদের।

লকডাউন পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের সেশন ক্লাস নলেও অনেকের সমস্যা হয়েছে কেউ নেটওয়ার্ক আব্র কেউ ফোন না থাকায় ক্লাস করা যাইনি। তার জন্য বোর্ডের এই নিয়ম অনেক বেশি সুবিধা হবে ছাত্র ছাত্রী দের। ছাত্রী ছাত্রী দের কথা ভেবে বোর্ড থেকে এই নিয়ম তাতে কিছু হলেও হাল্কা অতে পারবে ছাত্র ছাত্রীরা।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন