মিড ডে মিলে এবার মিলবে ডাল ও সেনিটাজার!

0
Several more items will be provided at mid day meal
মিড ডে মিলে দেওয়া হবে আরও বেশ কিছু সামগ্রি

হাজার সংবাদ ডেস্ক: লকডাউন এর জন্য বহুদিন ধরে বন্ধ স্কুল এবং কলেজ গুলো। কিন্তু যে সমস্ত নিম্ন-মাধ্যমিক স্কুল গুলো বন্ধ এবং প্রাথমিক স্কুল গুলো বন্ধ তার জন্য সরকার থেকে মিড ডে মিলের ব্যবস্থা করেছিলন। কিন্তু আমফান ঝরে বহু ক্ষয়ক্ষতি হয়েছে এবং সেই ক্ষয়ক্ষতির জন্যই এবার নতুন প্রয়াস এবার ছাত্র-ছাত্রীরা শুধু চাল এবং আলু নয়, তার সাথে ছাত্রছাত্রীরা পাবে ডাল ও সেনিটাইজার। আরো একটি পদক্ষেপে এগিয়েছে শিক্ষা পর্ষদ। লকডাউন শুরুতে শিক্ষার্থীদের জন্য টিভি প্রোগ্রামের মাধ্যমে ক্লাস নেওয়া হচ্ছিল হঠাৎ করেই বন্ধ হয়ে যায় সেই টিভি প্রোগ্রাম। তারপর অনলাইন মাধ্যমে ক্লাস নেওয়া হচ্ছিল পড়ুয়াদের।

সেটিও বেশ কিছুদিনের মধ্যেই আম্ফান ঝড়ে বন্ধ হয়ে যায়। এই ঝরে উত্তর এবং দক্ষিণ ২৮ পরগনা এতটা পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছিল বহুদিন সেখানে ইলেক্ট্রিসিটি ছিলো না। তার সাথে পাওয়া যাচ্ছিল না ফোনের নেটওয়ার্ক। তাই সেই ক্লাস আবারো বন্ধ হয়ে যায়। আবার অনেক ছাত্র ছাত্রীদের সমস্যা ছিল এই অনলাইন ক্লাসের জন্য কারোর ফোন নেই আবার কারোর ফোন আছে নেটওয়ার্ক নেই।

আরও পড়ুন: আমদানি হতে পারে ইলিশের! বাঙালীর পাতে পড়বে ইলিশ

এই সমস্যা নিয়ে টানাপোড়েন চলছে বেশ কিছুদিন। আর প্রত্যেকটা শিক্ষার্থী এই অনুশীলন থেকে যাতে বাতিল না হয় বাড়িতে বসেই যাতে এই অনুশীলন গুলো করতে পারে তার জন্যই সরকারের এই নিয়ম। নতুন উদ্যোগে মিড ডে মিল এর সাথে শিক্ষার্থীর হাতে পাবে অনুশীলনের হার্ডকপি।

প্রথম যখন টেলিভিশনের মাধ্যমে ক্লাস শুরু হয়েছিল তখন জানানো হয়েছিল প্রথম দফায় ও দ্বিতীয় দফার অনুশীলন শিক্ষা পোর্টালে সাইটে আপলোড করা হয়েছে। শিক্ষার্থীরা সেখান থেকে ডাউনলোড করে পড়াশোনা করতে পারে। তারপর তৃতীয় দফায় যে অনুশীলন ছিল সেটিও আপলোড করা হয়। সরকার থেকে নির্দেশ ছিল প্রত্যেক বোর্ডের এসআইরা প্রিন্ট করে এই কপি পাঠাবে স্কুল গুলিতে। কিন্তু তাতে এসআইরা সমর্থন না করে, সেই দায়িত্ব শিক্ষকদের উপর চাপিয়েছে বলে অনেক শিক্ষকের অভিযোগ। তাই সরকার থেকে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। শিক্ষকদের ওপর কোনো চাপ না দিয়ে এবার ছাত্রছাত্রীরা প্রিন্টেড হার্ডকপি হাতে পাবে। বাড়িতে বসে অনুশীলন করতে পারবে এই হার্ডকপি দিয়ে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন