CBSE, ICSE বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল! রায় সুপ্রিম কোর্টের

0
cancel exam
পরীক্ষা বাতিল সিবিএসই এবং আইসিএসই

হাজার সংবাদ ডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী দ্বাদশ এবং দশম শ্রেণীর পরীক্ষা বাতিল করা হয়েছে সিবিএসই ও আইসিএসই বোর্ড। দ্বাদশ এবং দশম শ্রেণির পরীক্ষার্থীদের অভিভাবকদের থেকে যে মামলা দায়ের করেছিল সুপ্রিম কোর্টে, সেই মামলার শুনানি তে সুপ্রিম কোর্ট রায় আনুযায়ী পরীক্ষার বাতিল করার নির্দেশ। রেজাল্ট দেওয়া হবে আগের তিনটি নমুনা পরীক্ষা ফলাফল দেখে। এবং দ্বাদশ শ্রেণীর ঐচ্ছিক পরীক্ষার ব্যবস্থা রয়েছে অর্থাৎ যে সমস্ত পরীক্ষার্থীর বোর্ডের ফলাফল পছন্দ নয় তারা চাইলে আবারো পরীক্ষা দিতে পারে।

তবে বোর্ডের দেওয়া নম্বর পছন্দ না হলে তারা নিজেদের পরীক্ষা দিতে পারে তখন তাদের পরীক্ষার যে নম্বর সেটাই গ্রাহ্য হবে বলে জানিয়েছে সিবিএসই বোর্ড। যদিও আইসিএসই বোর্ড এখনো পর্যন্ত পরীক্ষা পদ্ধতিতে আসতে নারাজ। ঐচ্ছিক পরীক্ষার নিয়ম টা রাখতে তারা নারাজ কারণ কোন ছাত্র ছাত্রীরা পরীক্ষা দেবে এবং কারা দেবে না তা নিয়ে যথেষ্ট গোলমাল বাড়তে পারে। তাই তারা ঐচ্ছিক পরীক্ষার কোন নিয়ম রাখবে না। তাছাড়াও তাদের দাবি কোভিড-১৯ এর জন্য অনেক স্কুল এখন কোয়ারেন্টাইন সেন্টার তাই সেখানে পরীক্ষা নেওয়া পরীক্ষার্থীদের জন্য যথেষ্ট ঝুঁকি রয়েছে। দশম শ্রেণীর জন্য ১৫ জুলাই এর মধ্যে ফল প্রকাশের চেষ্টা রয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়েও এখনও কোন নির্দেশ মেলেনি।

শুক্র বার পর্যন্ত সিবিএসই বোর্ড সব নিয়ম কানুন নিশ্চিত করে হলোপনামা জমা দেওয়ার কথা বলেছে সুপ্রিম কোর্ট। যদি পরীক্ষা নেওয়া হই তার নিয়ন কানুনও জানানো হবে খুব শীগ্রই। এখন দেশের যা অবস্থা যদি তাতে পরীক্ষা ব্যবস্থাতে সামিল হয় সিবিএসই তাহলে সেপটেম্বরের আগে পরীক্ষা হওয়া সম্ভব নয়। তার সাথে ফলাফল প্রকাশ করতে আরও দুমাস লেগে যাবে। সব মিলিয়ে জানুয়ারির আগে সম্পূর্ণ করা সম্ভব নয়।

কলেজ গুলোও জানুয়ারির আগে খুলছে না বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। সমস্ত ধরনের ট্যালেন্ট পরীক্ষা গুলো যেমন জয়েন্ট এনট্রান্স ইত্যাদি সমস্ত পরীক্ষাও এখন স্থগিত রাখার কথা জানিয়েছে সুপ্রিম কোর্ট। সব মিলিয়ে শিক্ষা ভবিষ্যৎ একেবারের অন্ধকার।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন