রাশিয়ার তৈরি ভ্যাকসিনে দেখা দিচ্ছে পার্শ্ব-প্রতিক্রিয়া! চিন্তিত ভারত

0
Russia's Corona vaccine has caused a reaction
রাশিয়া ভ্যাকসিন

হাজার সংবাদ ডেস্ক: প্রায় সাত মাস হতে চলল এখনো পর্যন্ত করোনা ভ্যাকসিন এর কোন দেখা মেলেনি। ভারত থেকেও বিভিন্ন রকম ভাবে চেষ্টা চালানো হচ্ছে এবং অন্যান্য দেশগুলো আলাদা রকম ভাবে নিজেদের মতো করে করণা ভ্যাকসিন তৈরীর জন্য বিভিন্ন রকম চেষ্টা চালিয়েছে। অবশেষে জানা গেছিল এই বছরের শেষে বা ২০২১ সালের শুরু তে পাওয়া যেতে পারে করোনা ভ্যাকসিন।

১৫ই আগস্ট থেকে বারবারই আমরা শুনেছিলাম যে রাশিয়ায় করোনা ভ্যাকসিন তৈরি হয়েছে। অর্থাৎ রাশিয়াতে ভাক্সিন আবিস্কারের পর তার নাম দেওয়া হয়েছিল স্পুটনিক’ মোমেন্ট। এত সনা গেছিল যে সেই ভ্যাকসিনের অনুমতি দিয়েছে রাশিয়া এবং তার জন্য সেখানে বিভিন্ন মানুষের শরীরে দেওয়া হয়েছিল এই মেডিসিন। তবে প্রথম থেকে রাশিয়া তে তা নিয়ে যথেষ্ট সতরক ছিল এওং তারা নিজেরাই জানিয়েছিল এই ভাক্সিন একেবারে সিকিউর।

তবে এখন উঠছে তার বিকল্প প্রশ্ন উঠছে। অর্থাৎ আগামীকালের খবর অনুযায়ী জানা গিয়েছে যে প্রতি সাতজনের মধ্যে একজন করে মানুষের শরীরে দেখা দিচ্ছে পার্শ্ব-প্রতিক্রিয়া। অর্থাৎ প্রতি সাতজনে একজন করে প্রতিক্রিয়া দেখা দিচ্ছে। তাদের শারীরিক দুর্বলতা এছাড়াও রয়েছে আরো কিছু প্রতিক্রিয়ায়। যদিও সেগুলো স্থায়ী নয় কিন্তু এই রকম প্রতিক্রিয়া দেখা গিয়েছে। বিশেষত জর এবং পেসিতে ব্যাথা।

সেই সমস্ত মানুষের এদিকে তাকিয়ে ভারত কি আদৌ রাশিয়ার ভ্যাকসিন নেওয়ার কথা স্থগিত রাখবে না কি সেই ভ্যক্সিন ভারতে নিয়ে আসবে। ভারতের সঙ্গে রাশিয়ার চুক্তি হয়েছিল এর আগে। রাশিয়ার এই অবস্থাতে স্তম্বিত ভারত এবং দেশের মানুষের জন্য কত তা সেফ এই মেডিসিন। এ নিয়ে প্রশ্ন তুলছে বিভিন্ন মহল থেকে। ভারতের সঙ্গে চুক্তি সমাপ্ত হবে নাকি এখনো চলবে এই মেডিসিন টা কি সিদ্ধান্ত নিয়েছে সেটার ওপর তাতে অনেক কিছু নির্ভর করছে। মেডিসিন নেওয়া মানুষের শরীরের মধ্যে প্রতিক্রিয়া দেখা দিয়েছে তাই এই মেডিসিন কতটা মানুষের জন্য ক্ষমতাশালী তা বোঝা মুশকিল। এখনো পর্যন্ত যদিও কোন আলাদা রকম চুক্তি বাতিল হয়নি ভারতের তরফ থেকে। তবে খুব শীঘ্রই ভারতের চুক্তি বাতিল হতে পারে কারণ কোনোভাবেই মেডিসিন ভারতে আনবে রিস্ক নিয়ে। রাশিয়াও সেই মেডিসিন অন্য কোন দেশে এখন দিতে চায় না কারণ আর যাই হোক কোনো ভাবেই আর ছড়ানো যেতে পারে না এবং সেই রোগের জন্য যে মেডিসিন ব্যবহার করা হবে তার জন্য পার্শ্বপ্রতিক্রিয়া মেনে নেওয়া অসম্ভব।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন