বাজারে আসতে চলেছে করোনার ভ্যাকসিন, জানালেন রুশো বিজ্ঞানীরা

0
Russian scientists will soon develop a corona vaccine
বাজারে আসবে করোনার ভ্যাকসিন

হাজার সংবাদ ডেস্ক: খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে করোনার ভ্যাকসিন তবে তা ভারত থেকে নয় রাশিয়া থেকে। রুশো বিজ্ঞানীরা একধাপ পদক্ষেপ এগিয়ে রয়েছে। তারা এবার করোনা ভ্যাকসিন তৈরি করতে সক্ষম হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যমে। বহুদিন ধরে করোনা ভ্যাকসিন নিয়ে অনেক সমস্যায় পড়েছে মানুষ। কিন্তু ভ্যাকসিনের হদিস নেই। বেশ কিছুদিন আগে ভারত বায়টেক থেকে জানিয়েছিল আগস্টের মধ্যেই আসবে করোনার ভ্যাকসিন। কিন্তু তারপর আবার জানানো হয় প্রায় 15 মাস সময় লাগবে সেই ভ্যাকসিন ট্রায়াল শেষ হতে। এবার রুশ বিজ্ঞানীদের থেকে একটা সুসংবাদ জানিয়েছে যে আগস্ট মাসেই তাদের শেষ ট্রায়াল চালানো হবে। তাতেই বাজারে নিয়ে আসতে সক্ষম হবে আগস্ট মাসেই। তারা প্রথম ট্রায়ালে মানবদেহে খুব ভালো রেসপন্স পেয়েছে তাই তারা সমস্ত দেশের থেকে একধাপ এগিয়ে রয়েছে।

সেচেনভ বিশ্ববিদ্যালয় মানব দেহের উপর ট্রায়ালের শুরু হয় প্রায় 38 জনের উপর তারা এই ভ্যাকসিন প্রয়োগ করেছিল। তার রিপোর্ট যথেষ্ট ভালো একমাস ধরে তারা ট্রায়েল চালানোর পর পরীক্ষার ফলাফল যথেষ্ট ভালো পেয়েছে। সক্ষমতার রেজাল্ট পাওয়াই তারা তিন কোটি ডোজ তৈরি করার জন্য পদক্ষেপ নিয়েছে। এরপর তারা 17 কোটি ভ্যাকসিন তৈরি করার জন্য অগ্রনি ভুমিকা নেবে নলে জানিয়েছে। তাদের কথা অনুযায়ী বিশ্বের সর্বপ্রথম করোনা ভ্যাকসিন তৈরি দেশ হলো রাশিয়া।

বর্তমানে দ্বিতীয় ট্রায়ালের জন্য প্রায় 100 জনের ওপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে এখনও পর্যন্ত ট্রায়েল সময় শেষ হয়নি। এছাড়াও তারা জানিয়েছে যে এই ভ্যাকসিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এবং শরীরের কোন ক্ষতি হবেনা তবে রোগ প্রতিরোধ ক্ষমতা কতটা বাড়াবে এবং কতটা শক্তিশালী হবে তা নিয়ে তারা কোন নিশ্চিত বার্তা দেয়নি যদিও। 3 আগস্ট দ্বিতীয় ট্রায়াল’ শেষ হওয়ার পর তৃতীয় ট্রায়ালের জন্য দু’দেশের ওপর দায়িত্ব রয়েছে। আরও বেশকিছু স্বেচ্ছাসেবকের ওপর সেই ভ্যাকসিন প্রয়োগ করা হবে তৃতীয় ট্রায়ালে।

আরও পড়ুনঃ মিড ডে মিলে এবার পুষ্টিকর খাবার দেবার আবেদন সরকারের কাছে

সব মিলিয়ে যথেষ্ট আশাবাদী রুশ বিজ্ঞানীরা সহ রুশ প্রশাসন। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ একটু হলেও চিন্তা মুক্ত হচ্ছে যে সেপ্টেম্বর পর্যন্ত ভ্যাকসিন হাতে পাওয়া যাবে। এইরকম ধরাবাঁধা পরিস্থিতিতে মানুষ হাঁপিয়ে উঠেছে একটা ভ্যাকসিন মিলে তাহলেও পরিস্থিতি অনেকটা সচল হবে বলা যায়। কিন্তু তার হদিস মিলছে কোথায়? তবে এবারে তাক লাগিয়ে দেওয়ার মতো একটা খবর নিয়ে হয়তো রুশ বিজ্ঞানীরা অনেক সামনে এগিয়ে যাবে। করোনা ভ্যাকসিন তৈরি করতে 18 জুন থেকে ফাস্ট শুরু হয়েছিল মানবদেহে প্রথম ট্রায়াল, তার ভালো প্রতিক্রিয়া পাওয়ায় তারা দ্বিতীয় ট্রায়াল চালু করে দিয়েছে। তৃতীয় ট্রায়ালের পর তারা জানিয়ে দেবে সেই ভ্যাকসিন কতটা কার্যকরী এবং প্রতিক্রিয়া দিতে পারছে। এরপরই বিভিন্ন দেশে পাওয়া যাবে এই ভ্যাকসিন।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন