বিশ্বে সবার প্রথম করোনা ভ্যাকসিন নিয়ে এলো রাশিয়া

0
করোনা ভ্যাকসিন

হাজার সংবাদ ডেস্ক: করোনার ভ্যাক্সিন তৈরিতে বিশ্বের সব দেশের কাছে এখন এগিয়ে রয়েছে রাশিয়া। এখনো পর্যন্ত একের পর এক পরীক্ষায় সফল হয়ে এই ভ্যাকসিন বাজারে এসেছে মঙ্গলবার দিন রাশিয়ার রাষ্ট্রপতি জানিয়েছেন যে এই ভ্যাকসিন রাশিয়াতে অগ্রাধিকার পেলো বাজারে বিক্রির জন্য। জুলাই এর 29 তারিখে জানানো হয়েছিল যে 15 আগস্টের মধ্যে বিজ্ঞানীরা আবিস্কার করে ফেলবে ভ্যাকসিন এখনও পর্যন্ত সেই ভ্যাকসিনের সমস্ত পজিটিভ মিলেছে এখনো পর্যন্ত কোনো প্রতিক্রিয়া দেয়নি এই ভ্যাকসিন।

রাশিয়াতে রাষ্ট্রপতি ভবনের খবর অনুযায়ী জানা গিয়েছে যে রাষ্ট্রপতির দুই মেয়ের মধ্যে একটা মেয়ের উপরে এই টিকা দেওয়া হয়েছে এবং তিনি যথেষ্ট ভালই আছেন। তাই এই টিকা বিভিন্ন রকম পরীক্ষা-নিরীক্ষা উত্তীর্ণ হওয়ার পর বাজারে ছাড়া হয়েছে কর্নার ভ্যাকসিন। এই ভ্যাকসিন যথাযথ ভালো রিপোর্ট দিচ্ছে বলে জানা গেছে।

অন্যান্য দেশের থেকে এখন এগিয়ে রয়েছে রাশিয… এর আগেও প্রথম উপগ্রহ আবিষ্কার করেছিল রাশিয়া এগিয়ে ছিল আর এবারেও এই বিপর্যয়ের সময় করোনা ভ্যাকসিন তৈরি করে দেখালো রাশিয়ার বিজ্ঞানীরা। তবে এই পরীক্ষার জন্য বিভিন্ন দেশ থেকে বিভিন্ন বিজ্ঞানীরা প্রশ্ন ছুড়ে দিয়েছে রুশো বিজ্ঞানীদের উপর কেন তৃতীয় ট্রায়ালের আগে বাজারে স্বীকৃতি মিলল রাশিয়ার ভ্যাকসিনের। তৃতীয় দফায় ভ্যাকসিনের ট্রায়ালের জন্য আরো একমাস সময় লাগতে পারে বলে দাবি করেছে অন্যান্য দেশের বিজ্ঞানীরা। তবে তার কোন ধারে কাছে না গিয়ে সেই মেডিসিন একেবারে পুশ করা শুরু করেছে এবং বাজারে মিলছে কিভাবে তা নিয়ে প্রশ্ন তুলেছে অন্যান্য দেশের বিজ্ঞানীরা।

তবে তৈরির পর এই ভ্যাকসিন সবার আগে করোনা যোদ্ধাদের ওপর প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন রাশিয়া সরকার তবে এবার তার সময় এসে গেছে। প্রথম রাস্ত্রপতির মেয়ের এই ওষুধ দেওয়া হয় র খুব তাড়াতাড়ি যোদ্ধাদের দেওয়া হবে এই ভ্যাকসিন। বহু দিন অপেক্ষার পর এবার হাতে পাওয়া গেল করোনা মেডিসিন। রাশিয়ার নির্দেশ অনুযায়ী তৃতীয় ট্রায়াল যোদ্ধাদের উপর দেওয়া হবে কিন্তু অন্য দেশের বিজ্ঞানিদেড় দাবী যে তৃতীয় ট্রায়ালের আগে কেন এই ভ্যাকসিন বাজার স্বীকৃত হল তা নিয়ে বহু বার প্রশ্ন উঠছে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন