পুরীতে বন্ধ থাকবে রাথযাত্রা, নির্দেশ সুপ্রিম কোর্টের

0
moha pravu jagannath
বন্ধ থাকছে রাথযাত্রা

হাজার সংবাদ ডেস্ক: লকডাউনে বন্ধ আছে পৃথিবীর বিভিন্ন জায়গায়, বিভিন্ন মন্দির, বিভিন্ন অনুষ্ঠান। ঠিক সেভাবেই ইতিহাসে এই প্রথম বার বন্ধ থাকবে পুরীর রথযাত্রা। এই ঐতিহ্যশালী রথযাত্রা জন্য বহু মানুষের সমাগম হয় পুরীর মন্দিরে, এবছর সবই বন্ধ থাকবে শুধুমাত্র মারণ করোনা ভাইরাসের জন্য।

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী বন্ধ থাকছে রথযাত্রা এবং বেশ কিছু নিয়ম বিধিও রয়েছে। উড়িষ্যা কোর্ট থেকে বলা হয়েছিল রথযাত্রা দিন এবছর আর জনসমক্ষে টানা হবে না রথের দড়ি। মেশিনের মাধ্যমে বলরাম ও সুভদ্রার রথ টানা হবে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেছেন এই বছরেই আমি যদি রথযাত্রা অনুমতি দিই তাহলে “জগন্নাথ-দেব ও ক্ষমা করবেন না” আমাদের তাই বন্ধ থাকবে রথ যাত্রার অনুষ্ঠান।

পুরীর সংস্থা থেকে জানিয়েছে যে যেখানে ১০ লক্ষ মানুষের সমাগমে রথযাত্রা হয় সেই রথযাত্রা তে দূরত্ব বিধি মেনে কিভাবে করা সম্ভব। তাই তাদের দাবিতে সুপ্রিম কোর্টের নির্দেশ দিয়েছে যে রথযাত্রা এবছরের জন্য স্থগিত রাখা হোক। সবাই স্বাস্থ্যের কথা ভেবে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি তিনি আরো জানিয়েছেন শুধু রথযাত্রা নয় এই রকম আরো অনেক পুজো পরিক্রমা বন্ধ থেকেছে করোনার জন্য কিন্তু ইতিহাসে এইবার হয়তো প্রথম রথযাত্রা বন্ধ থাকবে। তবে সেটা শুধু আমাদের নির্দেশ নয় ভগবান জগন্নাথ তিনি অবশ্যই এই নির্দেশ দিতে চান তার সূত্রেই আমাদের এই নির্দেশ। কারণ তিনিও চান দেশবাসী ভালো থাকুক, তার আশীর্বাদে আগামী বছর যাতে খুব ভালো করে রথযাত্রা করা যেতে পারে সেই ব্যবস্থা করুক জগন্নাথ দেব।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন