প্রাক্তন রাষ্ট্রপতির শারিরিক অবস্থা অবনতির দিকে! অপেরাশনের ২৪ ঘণ্টা পর ব্লিডিং বন্ধ না হওয়ায় এই সমস্যা

0
Pranab Mukherjee's physical condition is deteriorating
প্রনব মুখোপাধ্যায়

হাজার সংবাদ ডেস্ক: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা অবনতির দিকে। ১০ আগস্ট তিনি ভর্তি হন নয়াদিল্লির এক হাসপাতালে সেখানেই তিনি মস্তিষ্কের অপারেশন হয়েছে এবং তার সাথে জড়িয়ে ছিল না করোনা ভাইরাস। বাথরুমে যেতে গিয়ে পা স্লিপ করে পড়ে যাওয়ায় মাথায় এবং রগে রক্ত জমাট বাঁধে অপারেশনের পর ডাক্তাররা জানিয়েছিল যে অপারেশন খুব সফল হয়েছেন এবং চিন্তার কারণ অনেকটাই কমেছে। যদিও তখনো তাঁর অবস্থা ছিল স্থিতিশীল।

11 তারিখে নয়াদিল্লি ডাক্তারের পরামর্শ অনুযায়ী জানা গেছিল যে তিনি স্থিতিশীল অবস্থায় আছেন। করোনা প্রকোপ তেমনভাবে তাকে যখম করতে পারেনি। শুধুমাত্র এই বড় অপারেশনের জন্য সমস্যায় পড়েছেন। তবে তিনি সেরে উঠবেন খুব তাড়াতাড়ি। হঠাৎ করে এক দিনের মধ্যে অর্থাৎ 12 ই আগস্ট হাসপাতাল সূত্রের খবর অনুযায়ী জানা যায় যে তাঁর অবস্থা আরও অবনতির দিকে। রক্ত জমাট বাধলে অপারেশন হয়েছে কিন্তু প্রাক্তন রাষ্ট্রপতি রক্ত পাতলা করার জন্য ওষুধ খেতেন সেই ওষুধ খাওয়ার জন্য ক্ষতস্থান অর্থাৎ অপারেশনের জায়গাতে রক্ত বন্ধ করা যাচ্ছে না। ব্লিডিং হচ্ছে সারাক্ষণ যার জন্য এই সমস্যা দেখা দিয়েছে। 24 ঘন্টার পরেও অপারেশন সাকসেসফুল হলেও রক্ত বন্ধ না হওয়ার জন্য আরও অবনতির দিকে এগিয়েছে প্রণব মুখোপাধ্যায় এর শারীরিক অবস্থা।

আরও পড়ুনঃ প্রাক্তন রাষ্ট্রপতির মস্তিস্কের অপারেশন তার ওপর করোনা

যদিও এর মধ্যে তেমন ভাবে জখম করেনি করোনা কারণ শ্বাস-প্রশ্বাস সাধারণভাবে নিচ্ছেন তিনি তাতে কোন সমস্যা নেই। কারণ করোনা যদি যখম করতো তাহলে শ্বাস-প্রশ্বাসের সমস্যা হত কারণ বয়স অনুযায়ী করোনা জখমের অনেক বেশি চান্স থাকে কিন্তু সেখান থেকেও কোন সিমটম মেলেনি। তবে মাথার অপারেশনের জন্য তিনি বেশি অসুস্থ হয়ে পড়েছেন ডাক্তারদের তরফ থেকে সমস্ত রকম চিকিৎসা করা হচ্ছে যাতে তাঁর শরীর সুস্থ হয়ে ওঠে, তবে তার জন্য অপেক্ষায় রয়েছে সারাদেশ।

অমিতাভ বচ্চনের করোনা সংক্রমণ হওয়ায় দেশের বিভিন্ন প্রান্তে তথা পৃথিবীর বিভিন্ন প্রান্তে হয়েছে আরোগ্যযোগ্য করে ছিল ভক্তরা। আর এবার প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শরীর অসুস্থ শঠে করোনা আক্রান্ত। তাই এই জ্ঞানী মানুষের জন্য আরোগ্য যোগ্য করছে দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন প্রান্তে। তিনি খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুক সেটাই চাই দেশবাসী। বিভিন্ন বড় বড় মন্দিরে তার আরোগ্য লাভের যোগ্য করা হচ্ছে কারণ তিনি এখন যথেষ্ট অসুস্থ যাতে সুস্থ হয়ে ওঠেন খুব তাড়াতাড়ি।

প্রণব মুখোপাধ্যায় শর্মিষ্ঠা মুখোপাধ্যায় টুইটারের মাধ্যমে জানিয়েছেন যে এইরকম 8 আগস্ট আগের বছর বাবা ভারতরত্ন পেয়েছিল এই নামে পুরস্কার পাওয়ায় আমি খুব খুশি ছিলাম। ওই দিনটি ছিল আমার কাছে খুব স্মরণীয় একটা দিন বাবার স্মরনীয় একটা পুরস্কার হাতে পাওয়া। আর এক বছর ঘুরতে না ঘুরতে আগস্টে অসুস্থ হয়ে পড়ল বাবা। ঘটনাটা মর্মান্তিক হলেও ভগবানের কাছে এটাই চাই তাঁর জন্য যেটা ভালো সেটাই করুক ভগবান। তবে আমাকে শক্তি দিক খারাপ এবং ভালো দুটোই মেনে নেওয়ার জন্য। আমি যেন ধৈর্য শক্তি হারিয়ে না ফেলি আর আমার বাবার জন্য দেশবাসীরা যেখানে যারা আরোগ্য কামনা করছেন তাদের জন্য অনেক ধন্যবাদ।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন