পুজোর মধ্যে হয়তো সেঞ্চুরি পিয়াজের দাম! হুহু করে বাড়ছে পিয়াজের দাম

0
onion price hike in the market

হাজার সংবাদ ডেস্ক: বাজারে মূল্য বৃদ্ধি। বিভিন্ন জিনিসের বাড়ছে দাম একের পর এক বিভিন্ন জিনিস নিয়ে মূল্য বৃদ্ধির জন্য চাপে পড়ছে সাধারণ মানুষ। বেশ কিছুদিন ধরে আলু এবং পেঁয়াজের দামে অতিষ্ঠ হয়ে উঠেছে সাধারণ মানুষ। যেখানে কুড়ি টাকা কেজিতে পাওয়া যেত সেখানে এখন ৫০ টাকা কেজি কিংবা ৬০ টাকা কেজি খুচরা বিক্রেতাদের। এতটা বেশি দাম নয় তারা অতিষ্ঠ হয়ে উঠছে নিত্য প্রয়োজনীয় আলু পিয়াজ যদি দাম বাড়ানো হয় তাতে সমস্যা হচ্ছে সাধারন মানুষের।

লকডাউন এর জেরে প্রথমের দিকে বিভিন্ন সবজির তথা বিভিন্ন জিনিসের দাম বেড়েছিল তবে সেটা মানুষের তৈরি করা। এবার তা নয় পাইকারি বিক্রেতারা দাম বাড়িয়েছে বাজারে ছাড়ছে যেখানে খুচরা বিক্রেতারা ৩০ টাকা ২০ টাকা। সেখানে এখন ৭০ টাকা খুচরা বিক্রেতাদের কাছে বিক্রি করছে ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা জানাচ্ছে যে দাম বেড়েছে প্রায় এক থেকে দেড়শ টাকা অর্থাৎ প্রত্যেক দাম বেড়েছে এক থেকে দেড়শ টাকার জন্য এই দাম বৃদ্ধি।

নিত্যপ্রয়োজনীয় জিনিস পিয়াজ যা কেনা বন্ধ নেই তবে তার অতিরিক্ত বিভিন্ন জায়গায় বিক্ষোভ একের পর এক জানানো হচ্ছে পেঁয়াজের দাম কমানো। রাজ্যের তরফ থেকে জানানো হয়েছে এখনো পর্যন্ত যা দাম বেড়েছে তা কমানোর জন্য বিভিন্ন জায়গায় টহলদারি করতে বলা হয়েছে। প্রশাসনকে এবং খোঁজখবর নিতে বলা হয়েছে তবে বিভিন্ন ব্যবসায়ীরা জানাচ্ছে পাইকারি দাম যদি ১০০ থেকে ১৫০ টাকা করে বাড়ে প্রতি বস্তায় তাহলে খুচরা বিক্রেতারাতো দাম বাড়াবে। এদিকে হু হু করে বাড়ছে যেভাবে পেঁয়াজের দাম তাতে পুজোর সময় হয়তো ১০০ ছুই ছুই। কবে থেকে স্বাভাবিক হবে তার কোনো পাত্তা নেই। এত বেশি দাম বাড়াই বিরক্ত হচ্ছে সাধারণ মানুষ নিত্যপ্রয়োজনীয় জিনিস যেখানে ১০০ টাকা কেজি দামে কিনতে হতে পারে তা শুনেই মানুষ অবাক হচ্ছে।

এখন প্রতি কেজি ৬০ টাকা মূল্যে বিক্রি হচ্ছে। এই রাজ্যে পেঁয়াজের অভাব মেটায় মহারাষ্ট্র। মহারাষ্ট্র বন্যার জেরে পেঁয়াজের রপ্তানিতে ঘাটতি আর তার জেরেই হু হু করে বাড়তে চলেছে বাজারে পেঁয়াজের দাম। অতি মূল্য এই জিনিসটির দাম হু হু করে বাড়ছে যেখানে আটকানো সম্ভব নয় এবং ব্যবসায়ীরা এবং খুচরা বিক্রেতারা প্রতিমুহূর্তে জানাচ্ছে যে যেখানে পাইকারি মূল্য হু হু করে বাড়ছে সেখানে খুচরা বিক্রেতারা কিভাবে নিজেদের দাম না বাড়িয়ে লকসান করে পেঁয়াজ বিক্রি করবে। নিজের যদি কোনো লাভ না পায় তাহলে পেঁয়াজ বিক্রি তে লাভ কিসের তার জন্যই পেঁয়াজের দাম বাড়ছে হু হু করে প্রত্যেক দিনের পর দিন দুই টাকা তিন টাকা বাড়তে বাড়তে আজকের পেঁয়াজের দাম হয়েছে ৬০ টাকা কেজি। মহারাষ্ট্রের এখন যা অবস্থা তাতে এখনি অত্যাধিক মাত্রায় পেঁয়াজ রপ্তানি করা অসম্ভব এছাড়াও দক্ষিনে যথেষ্ট পরিমাণে বন্যার কারণে বেশ কিছু ক্ষতি হয়েছে আর তার জেরেই আরো বাড়তে পারে পেঁয়াজের দাম।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন