নভেম্বরের শুরু থেকে চলবেনা আনলক ০.৬, এখন আরোও এক্মাস বহাল থাকবে আনলক ০.৫ পর্ব

0
Now unlock 0.6 is not starting. Till maintain unlock 0.5
Unlock 0.6

হাজার সংবাদ ডেস্ক: অক্টোবরের শেষে অর্থাৎ নভেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল আনলক ০.৬ পর্ব। কিন্তু এখন আর তা নিয়ে সিদ্ধান্ত নিচ্ছে না কেন্দ্রীয় সরকার। কারণ কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে আনলক ০.৫ পর্ব এখনও বলবৎ থাকবে আগামী দিনগুলোর জন্য। নভেম্বর শুধু নয়, আপাতত আগামী দিনের জন্য আলাদা রকম ভাবে কোন শিথিলতা দেওয়া হবেনা। অর্থাৎ আনলক পর্ব ০.৬ এ হতে পারত কিছু শিথিলতা তবে তা আর হচ্ছে না জানানো হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে।

কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রীর কথা অনুযায়ী সামনে গিয়েছে পূজা অনুষ্ঠান আর এই পূজা অনুষ্ঠানের জন্য বাড়তে পারে করোণা সংক্রমণ তার জন্যই আনলক ০.৫ বলবত থাকবে। এরপর এখনো চলবে আগামী দিনগুলি তবে কবে আবার আনলক ০.৬ পর্বের বেশকিছু শিথিলতা মিলবে তা জানানো হবে পরে। আপাতত নভেম্বর ৩০ তারিখ পর্যন্ত চলবে আর আনলক ০.৫, এই দিন বাড়ানো হয়েছে আরো বেশ কিছুদিন শুধু দিন। বেশ কিছুদিন নয় প্রায় এক মাস এক মাস চলবে আনলক ০.৫ অর্থাৎ এর মধ্যে যেমন রয়েছে সিনেমা হল এছাড়াও জাতীয় সমাবেশ রাজনৈতিক সমাবেশ এই সমস্ত যেমন ছিল তেমনি রয়েছে এবং তার সাথে আরও নতুন করে বেশ কিছু ছাড় দেওয়া হচ্ছে না কেন্দ্র সরকারের নিয়ম অনুযায়ী জানানো হয়েছে। যে বেশি ছাড় মিলবে না কারন সামনেই গেছে পুজো তার জন্য সমস্যা আসতে পারে সাধারণ মানুষের জন্য। তাই আনলক ০.৬ পর্বের এখন কোন চিন্তা নেওয়া হচ্ছে না।

আর ছাড় দেওয়া যাবেনা শিথিলতা বেশি করলে সমস্যা বারতে পারে তাই এখন এই নিয় মেনে চলবে সাধারন মানুষ। তাই আনলক ০.৫ পর্ব চলবে আরও বেশ কিছু দিন। সাধারণ মানুষের এটাই প্রশ্ন যে তাহলে কি লোকাল ট্রেন চলবে না তবে সেই প্রশ্নের উত্তরে আগে থেকেই বেশ কিছু ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যদি রাজ্য চায় তাহলে অবশ্যই চলতে পারে লোকাল ট্রেন। তবে রাজ্যের উপর তার নির্দেশ দেওয়া হয়েছে। যদি রাজ্য সরকার মতামত একেবারেই জ্ঞাপন করে তাহলে অবশ্যই চলবে লোকাল ট্রেন।

এখন আপাতত অন্যান্য রাজ্যগুলিতে যেখানে রাজ্য চেয়েছে সে রাজ্যের মুখ্যমন্ত্রীদের তদারকিতে ট্রেন চলছে। বেশ কিছু রাজ্যে এখনও কোন রকম ভাবে লোকাল ট্রেন চলার খবর পাওয়া যায়নি। তবে তা কবে থেকে চলবে তা নিয়ে অনিশ্চয়তায় রয়েছে মানুষ। এর মধ্যে জানানো হয়েছে শিক্ষা কেন্দ্র এবং সুইমিংপুল জাতীয় সমাবেশ যা কিছু খোলার জন্য নিয়ম ছিল তেমন থাকবে। অর্থাৎ অক্টোবরের মাঝামাঝি থেকে স্কুল খোলার নির্দেশ দেওয়ার কথা বলা হয়েছিল এবং নভেম্বরের ১৫ তারিখের পর থেকে স্কুল খোলার নির্দেশ মিলেছিল বিভিন্ন জায়গায় এবং বিভিন্ন জেলায় তার ওপরে নির্দিষ্ট দিনক্ষণ ঠিক করে দেওয়া হয়েছে। এছাড়াও কনটেইনমেন্ট জোন গুলোতে থাকছে পুরোপুরি লকডাউন। যদিও তার মধ্যে বেশকিছু ছাড় ছিল যেমন ২০০ জন লোকের মত জন সমাবেশ করা যেতে পারে এবং যেখানে সেখানে ২০০ জনের বেশী মানুষ যাতায়াত না করে তার জন্য বিধিনিষেধ করা হয়েছিল। সেই সমস্ত নিয়ম থাকছে আরো ৩০ দিন। শুধু অক্টোবর নয় নভেম্বর শেষ পর্যন্ত চালু থাকবে এই পঞ্চম পর্ব আনলক পরিষেবা।

এইরকমই জানা গেছে কেন্দ্র সরকারের তরফ থেকে মঙ্গলবার এর নির্দেশিকা এই খবর সামনে নিয়ে এসেছে কেন্দ্র সরকার। তিনি জানিয়েছে যে পুজো পরিক্রমা বিভিন্ন রাজ্যে দুর্গাপুজো জন্য যে পরিস্থিতি হতে পারে তা অনেকটাই ভয়াবহ হতে পারে। আর সামনে শীত তার জন্য অনেক বেশি করোনা সংক্রমণ সক্রিয় হতে পারে তার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে কারণ অক্টোবরের শেষে শীতের আমেজ পড়েছে রাজ্যের বিভিন্ন জায়গায় এবং অন্যান্য রাজ্যে ও পর্যবেক্ষণ না করে কোনভাবেই সিদ্ধান্ত নেওয়া যাবে না। তার জন্য সব নিয়ম মানতে রাজি কেন্দ্র সরকার।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন