স্পিডি নেটওয়ার্ক প্রযুক্তিকরনে এগিয়েছে ট্রাই! সর্বসমক্ষে মত জানেতে হবে ৫ সেপ্টেম্বরের মধ্যে

0
New technology coming with TRAI to increase network speed
টেলিকম সংস্থা

হাজার সংবাদ ডেস্ক: এবার ইন্টারনেটের গতি বাড়াতে নতুন নিয়ম জারি করতে চলেছে ট্রাই। যদিও তার জন্য সর্বসমক্ষে মত পোষণ করতে বলেছে টেলিকম সংস্থার চেয়ারম্যান আর এস শর্মা। তিনি জানিয়েছেন সর্বসমক্ষে মত প্রসন করলে তবেই এগোবে এই টেলিকম সংস্থার নতুন পদক্ষেপ। যদিও এই চিন্তা দেশের জন্য কিন্তু সর্বসমক্ষে মত প্রশ্ন করাটা খুব জরুরি।

এখন আমাদের দেশে প্রায় 10 লক্ষ ব্রডব্যান্ড কানেকশন রয়েছে কিন্তু যেটা অনেক বেশি বৃদ্ধি করানোর দরকার। এখন বাড়িতে বসে কাজ বেড়েছে লকডাউনে বাধ্যতামূলক ভাবে কাজ করতে হচ্ছে সমস্ত অফিস-আদালতের। তাছাড়াও পড়াশোনার ক্ষেত্রে সমস্ত স্টুডেন্টরাও ব্যস্ত হয়ে পড়েছে এই অনলাইন পরিষেবায়। তাই নেটের স্পিড বাড়ানো অত্যন্ত জরুরী সেটা জনসাধারণের জন্য। যদিও প্রযুক্তি ভালো করে কোন লাভ নেই যদি পরিকাঠামো পরিবর্তন করতে হয় তাহলে জনসাধারণের ব্যবহার বাড়াতে হবে জনসাধারণের ব্যবহার না বারলে এই প্রযুক্তির পরিকাঠামো তেমন কোন লাভ আসে না।

কারণ নেট ব্যবহারের পরে আস্তে আস্তে নেটের পরিষেবা আরো অনেক ভালো হতে থাকে। সাধারণত একটা বাড়িতে তারের মাধ্যমে যদি ব্রডব্যান্ড কানেকশন দেওয়া হয়ে থাকে তাহলে সেই ব্রডব্যান্ডের নেটের স্পিড আরো অনেক ভালো হবে কিন্তু আমাদের দেশে দুশো জনের মধ্যে একজনের থাকে ব্রডব্যান্ড কানেকশন তাই ব্রডব্যান্ড কানেকশানের প্রযুক্তিটা অনেক বেশি করে বাড়াতে হবে তাতে সুবিধা পাবে সাধারন মানুষ অনেক বেশি। প্রত্যেক বাড়িতে তারের মাধ্যমে অর্থাৎ ফাইবার ক্যাবলের মাধ্যমে ব্যবহার করতে হবে ব্রডব্যান্ড কানেকশন। তারবিহীন মোবাইল নেটওয়ার্ক থেকে তারযুক্ত ফাইবার ক্যাবল নেটওয়ার্ক ফাইবার ক্যাবল কানেকশন অনেক বেশি প্রযুক্তিকরন করা উচিত।

তার জন্য ট্রাই পদক্ষেপ নিয়েছে এবং জনসাধারণ সর্বসমক্ষে প্রত্যেকটা নেটওয়ার্কের কাছ থেকে মতামত জানতে চেয়েছে। সবার মতামত জানানোর জন্য 5 সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা রাখা হয়েছে। 2018 সালের নিয়ম অনুযায়ী যা কিছু রাখা হয়েছিল তারপরে পরিবর্তন ঘটল তাতে কারো অসুবিধা সুবিধা জানানোর সময়সীমা দেওয়া হয়েছে 5 সেপ্টেম্বর। প্রত্যেক কানেকশনের নতুন পরিষেবা নতুন প্রযুক্তি নিয়ে ফিরে আসতে চলেছে তাই এই টেলিকম সংস্থার সবার জন্য আনতে চলেছে ফাইবার অপটিক ক্যাবলের ব্রডব্যান্ড কানেকশন, হয়তো খুব তাড়াতাড়ি বন্ধ হতে চলেছে তারবিহীন কানেকশন এবার থেকে সরকারি প্রযুক্তি করনের মতামত নিয়ে তারযুক্ত ফাইবার অপটিক ক্যাবলের ব্রডব্যান্ড কানেকশন বাধ্যতামূলকভাবে ব্যবহারের জন্য আইন পাস করার কথা ভাবছে টেলিকম সংস্থা ট্রাই।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন