SBI ATM থেকে টাকা তুলতে হলে মানতে হবে নতুন নিয়ম। গ্রাহকদের সিকিউরিটি দেবে ব্যাংক!

0
New rule for SBI Customer
এসবিআই এটিএম

হাজার সংবাদ ডেস্ক: এবার নতুন নিয়ম গ্রাহকদের জন্য। শুধু মাত্র গ্রাহকদের নিরাপত্তার জন্য এই নিয়ম। এতদিন প্রায় সময় শোনা যেত গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া হচ্ছে। হ্যাকিংইয়ের সাথে মানুষ এখন খুব পরিচিত। সেতা হয় অনলাইন না হয় অফলাইন। এই জন্য গ্রাহকদের জন্য এবার পরিষেবা দেবে ব্যাংক। গ্রাহকদের জন্য নতুন নিয়ম এসবিআই জালিয়াতির ফাঁদে পড়তে হচ্ছিল। বিভিন্ন গ্রাহককের সেখান থেকে অনেক পরিমাণে টাকা জালিয়াতি হচ্ছিল তা কোন মতেই ধরতে পারছিল না ব্যাংক এবং কাস্টমাররা ব্যাংকে গিয়ে ব্যাঙ্ক ম্যানেজার কিংবা ব্যাংকের ওপর হামলা চালাচ্ছে।

তবে এবার আর কাস্টমাররা যাতে সেই জালিয়াতির পড়তে না হয় জালিয়াতিতে নিজেদেরকে না জড়াতে হয় তার জন্য এস বি আই থেকে নতুন নিয়ম চালু করেছে কাস্টমারদের সুবিধার্থে। এসবিআই এটিএম এ টাকা তুলতে হলে ফোনে আসবে ওটিপি তবেই তোলা যাবে টাকা। সেটা কত পরিমান টাকা? সূত্রের খবর অনুযায়ী জানা গেছে যে দশ হাজার টাকার বেশি যদি এটিএম থেকে তোলা হয় তাহলে ব্যাংকের সাথে যে ফোন নাম্বার লিঙ্ক করা হয়েছে সেই ফোন নাম্বারে যাবে একটি ওটিপি বা অথেন্টিকেশন ফোন কল।

অথেন্টিকেশন ফোন কল মানে টেলিফোনিক ভাবে একটা ফোন আসবে। এটিএম যখন মেসিনে পাঞ্জ করা হবে তখন দশ হাজারের বেশি টাকা তুলতে গেলে ব্যাংক থেকে অটোমেটিক ভাবে একটা ফোন আসবে। সেই ফোনের সথিক উত্তর দিতে পারলে গ্রাহক তবে টাকা তলার জন্য প্রসেস চালু হবে এটিএমে। ব্যাংক থেকে সমস্ত জিজ্ঞাসাবাদ করার পর যদি মনে হয় তাহলে প্রসেস করতে দেওয়া হবে কিংবা যদি ওটিপি ঠিকঠাক মারা হয় তাহলেই প্রসেস করতে দেয়া হবে। এই দুটি মাধ্যম নতুন করে চালু করা হয়েছে গ্রাহকের সিকিউরিটির জন্য। এখন আর কাস্টমারদের জালিয়াতির ফাঁদে পা দিতে হবেনা কোন ভাবে তাদের টাকা জালিয়াতি হবেনা। কোন মানুষ এটাকে অ্যাক্সেস করতে পারবে না। শুধুমাত্র যে ওটিপি আসবে এমন নয় এখান থেকে ফোন কল আসবে এই ফোন কলের মাধ্যমে সবকিছু যাচাই করা হতে পারে ব্যাংক। এসব ক্ষেত্রে ওটিপি নাও আসতে পারে। ওখান থেকে অথেন্টিকেশন টেলিফোনিক মাধ্যমে সমস্ত ডিটেলস জানার পর অটোমেটিক চালু হতে পারে তা না হলে টাকা তোলা যাবে না। অর্থাৎ দশ হাজার টাকা তোলার নেই কিন্তু দশ হাজারের বেশি টাকা তুলতে গেলে রেস্ট্রিকশন রয়েছে। সেখানে এই সমস্ত নিয়ম মেনে চললে তাহলে গ্রাহকদেরকে সুবিধা দেওয়া যাবে তার জন্য এসবিয়াই থেকে এই নতুন নিয়ম।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন