স্বজনপোষণ নিয়ে এবার আঙ্গুল উঠল ক্রিকেটে!

0
nepotism in cricket
স্বজনপোষণ নিয়ে প্রশ্ন এবার আরজুন তেন্ডুলকারের নিয়ে

হাজার সংবাদ ডেস্ক: বলিউডের সুশান্ত সিং এর মৃত্যুর রহস্য নিয়ে এখনো তার ভক্তরা নেপোটিজম কথাটা বারবার করে ছুঁড়ে দিচ্ছে বলিউডের দিকে। শুধু বলিউড নয় টলিউডে এই নিয়ে অনেক ঝড় উঠেছে। এখন সেই ঝড় খেলোয়াড়দের দিকে। প্রখ্যাত হতে গেলেই হইত নেপুটিজম হয়া বাধ্যতামুলক। অনেক প্রতিভাবানশীল প্রবীণ রয়েছে যারা সুযোগ পাইনা নিজেদের যোগ্যতা থাকলেও। অনেক পরীক্ষায় পাস করার পরও সুযোগ মেলেনা তাদের। তা আমারা কএকদিন ধরে সুনে চলেছি। তবে এতো কিছুর মাঝে তারাই সুযোগ পায় যাদের যোগ্যতা নিয়ে বারবার তারা ব্যর্থ। শুধু নেপুটিজম জন্যই তারা সুযোগ পায় বড় বড় জায়গাতে। ঠিক সেভাবেই অর্জুন টেন্ডুলকার কে নিয়ে এক ভদ্রলোক টুইট করেছেন এবং ছবি সমেত বুঝিয়ে দিয়েছেন যে প্রতিভা থাকলেও সঠিক জায়গাতে পাউছাতে গেলে দরকার স্বজনপোষণের।

প্রণব ধানোয়ারি নামে এক প্রবীণ বিভিন্ন টেস্টে উত্তীর্ণ হওয়ার পরেও তার সুযোগ মিলছে না কোন বড়ো জায়গায়। বিভিন্ন টেস্ট সক্ষম হলেও যেতে পারছে না ভবিষ্যৎ গড়ার সপ্নে। কিন্তু অর্জুন টেন্ডুলকার ব্যর্থ হওয়ার পরও সুযোগ পাচ্ছে বিভিন্ন জায়গায়। এগিয়ে জাছে ট্যলেন্টেডদের থেকে র নাম কামাচ্ছে। তাই মানুষের মনে এই বিশ্বাস আবার নাড়া দেই যে স্বজনপোষণ থাকলে তবেই বড়ো জায়গা মিলবে সবার তা না হলে প্রতিভার জরে কিছুই সম্ভব নই।

যদিও এই সমস্ত কথা বা নেপুটিজম নিয়ে উলত মত প্রকাশ করেছেন আকাশ চোপড়া। তার মতে সত্যি যদি নেপুটিজম থাকত তাহলে আরও অনেক সুযোগ পেত। ক্রিকেটে কখনও নেপুটিজম মেনে কাজ হয়নি। তার মতে সুযোগ যদি পেত তাহলে রোহন গাভাসকারও সুযোগ পেত দেশের হয়ে খেলার কিন্তু তাকে সেই সুযোগ দেওয়া হয়নি। কিন্তু তার সে যোগ্যতা ছিল। ঠিক একি ভাবে যোগ্যতায় চান্স পেয়েছে তেন্ডুলকার পুত্র। অর্জুনের জন্য কখনও টেস্ট না দিয়ে তাকে নেপুটিজমের জোরে কোথাও সুযোগ দেওয়া হইনি। খেলার জগৎ সব সময় খেলা দিয়েই বিচার হয়েছে আভ্যন্তরীণ কোন সাহায্য কাজে লাগিয়ে নয়।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন