7th সেপ্টেম্বর থেকে চলবে মেট্রো পরিসেবা! আনলক ০.৪ এ মিলেছে আর কিছু ছাড়

0
Metro Rail will start unlock 0.4
চালু হবে মেট্রো পরিসেবা

হাজার সংবাদ ডেস্ক: 22 শে মার্চ থেকে বন্ধ রেল সহ সরকারি সমস্ত ব্যবস্থা এবং অফিস-আদালত সবকিছুই। তবে আনলক ০.৪ পর্বে কিছুটা শিথিলতা দিয়েছে সরকার। আনলক পর্ব ০.১ থেকে একটু একটু করে শিথিলতার দিকে এগচ্ছিল ছিল কেন্দ্র সরকার। বেছে বেছে কন্টেনমেন্ট জোন গুলোতে লকডাউন করা হচ্ছিল এবং অন্য সমস্ত জায়গা গুলোতে সার্বিক লকডাউনের পথে নেমেছিল কেন্দ্র সরকার। বিভিন্ন রাজ্য সেইরকম নিয়ম পালন করে সার্বিক লকডাউনের পথে হেঁটে ছিল। তবে এই সার্বিক লকডাউন আগস্ট মাসের শেষ করার কথা বলেছিল কেন্দ্র সরকার। কিন্তু বিভিন্ন রাজ্যে করোনা পরিস্থিতি ঊর্ধ্বমুখী হওয়ার সেপ্টেম্বরের তিন থেকে চারদিন সার্বিক লকডাউনের দিন ঠিক করা হয়েছে। সেপ্টেম্বরের ৭,১১ এবং ১২ তারিখে থাকবে সার্বিক লকডাউন। তবে কেন্দ্রের নিয়ম মানলে বারবিক লকডাউন হবে কিনা রাজ্যে তা এখন কন নির্দেশ নেই।

তবে এখন আর পুরোপুরি লকডাউন এটাকে বলা যায়না কারণ এখন আনলক পর্ব শুরু হয়ে গেছে এই আনলক পর্বতে শিথিলতার মাত্রা একটু বাড়িয়েছে সরকার যেমন রেল পরিষেবা তে বেশ কিছু ছাড় রয়েছে, মেট্রো রেল পরিষেবা চালু হবে এই আনলক ০.৮ পর্ব থেকে। অর্থাৎ পহেলা সেপ্টেম্বরের থেকে পরিবর্তন হবে সমস্ত নিয়মকানুন তবে পুরোপুরি স্বাভাবিক অবস্থায় হয়তো আসবে না। কিন্তু আগের থেকে অনেকটা শিথিলতা বজায় করবে সমস্ত রাজ্য।

রাজ্য সরকার নবান্ন বৈঠকের পর জানিয়েছিল যদি কেন্দ্র অনুমতি দেয় তাহলে লোকাল ট্রেন চালাতে রাজি এ রাজ্যে তবে এখনো পর্যন্ত লোকাল ট্রেনের কোনো ছাড় পাওয়া যায়নি। তবে মেট্রো রেলের ছাড় পাওয়া গেছে অর্থাৎ 7 তারিখ থেকে সমস্ত রাজ্য চলবে মেট্রো রেল পরিষেবা। রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী রাজ্য থেকে বলা হয়েছিল যদি লোকাল ট্রেন পরিষেবা চালু করা হয় তাহলে সমস্ত স্টেশনের লোকাল ট্রেন দাঁড়াবে না। অর্থাৎ বেশিরভাগ গ্যালোপিং নিয়ম মেনে চলবে। তবে কেন্দ্রের নিয়ম অনুযায়ী যেহেতু রাজ্যে এখনও পর্যন্ত লোকাল ট্রেন পরিষেবা চালু করার কথা বলা হয়নি।

তাই সে দিক থেকে সমস্যা অনেকটাই কম। তবে জোর কদমে কাজ চালানো হচ্ছে লোকাল ট্রেন সহ মেট্রো ট্রেনের। প্রত্যেক সিটের মধ্যে রাখা হবে দুটো সিটের দূরত্ব। সেইরকমভাবে মেট্রোরেলের দূরত্ব বিধি মেনে তৈরি করা হচ্ছে সমস্ত পরিকাঠামো। জোরকদমে কাজ চালু হয়েছে কারণ খুব বেশি দিন বাকি নেই মেট্রো রেল পরিষেবা দেওয়ার জন্য। তাই মেট্রোরেলের প্ল্যাটফর্মেও বসানো হচ্ছে থার্মাল স্ক্রীনিং তাছাড়াও থার্মাল ক্যামেরা রয়েছে। সেই ক্যামেরার মাধ্যমে সমস্ত কিছু দেখতে পাবে প্রত্যক্ষদর্শীরা। মানুষকে সচেতন রাখতে এই ব্যবস্থা চালু করেছে সমস্ত জায়গায়। যদিও এখন সব স্টেশনে চালু করা হবে না এবং আসতে আসতে চালু হবে সব স্টেশন। মেট্রোরেলের সিটিং ব্যবস্থা এবং পরিকাঠামো পরিবর্তন করা হচ্ছে।

এছাড়াও পরাসনা নিয়েও ছার মিলেছে সেপ্টেম্বরের ২০ তারিখের পর থেকে শুরু হবে স্কুল কলেজ ব্যবস্থা। এবার চূড়ান্ত বরসের ছাত্র ছাত্রীদেরও দিতে হবে পরীক্ষা। তার দিন খন সমস্ত কিছু থিক করবে কলেজ কর্তিপক্ষ। তবে সারা বিশ্বে যে পরিস্থিতির তৈরি হয়েছিল সেখান থেকে এখন শেষ মেশ চূড়ান্ত বর্ষের ছাত্র ছাত্রীদের জন্য হবে সমস্ত পরীক্ষা।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন