মিষ্টিতে থাকবে এবার ম্যানুফ্যাকচারিং এবং এক্সপায়ারি ডেট! বাসী মিষ্টি আর নয়

0
Manufacturing and expiry date should be given in sweet
বাঙ্গালির মিষ্টি

হাজার সংবাদ ডেস্ক: সরকারি নির্দেশ মেনে যেমন প্রত্যেক খাবারে বসানো হয় ডেট অফ ম্যানুফ্যাকচার ডেট অফ এক্সপায়ারি। তেমনি এবার প্রত্যেক মিষ্টিতে বসাতে হবে এক্সপায়ারি ডেট এবং ম্যানুফ্যাকচারার ডেট। তা দেখে কিনবে মানুষ এইরকমই নির্দেশ দিয়েছে fassai সংস্থা। সমস্ত খাবার অর্থাৎ ফুড সরকারি স্বীকৃতি পেতে গেলে fassai অনুযায়ী নির্দেশ পেলে তবে বাজারে স্বীকৃতি মেলে খাবারের তা না হলে সেই খাবার বাজারে গ্রাহ্য হয় না. তবে এবার মিষ্টিতেও নির্দেশ দেবে সেই সংস্থা সেইরকমই জানা গেছে।

কলকাতা তথা রাজ্যের সমস্ত জায়গায় মিষ্টির দোকানগুলোতে এবার মানতে হবে এই নিয়ম। যেদিন তৈরি হয়েছে সেদিনের ডেট এবং যেদিন ভ্যালিড সেস সেই দিনের ডেট দিতে হবে অর্থাৎ মিষ্টি তৈরি থেকে তিন দিনের বেশি বিক্রি করা যাবে না। যে মিষ্টি যেদিন তৈরি তারপর থেকে দিন গুনে দিতে হবে এক্সপায়ারি এবার আর বাসি মিষ্টি কিনে খেতে হবে না মানুষকে। টাটকা খাবার টাটকা স্বাদে সবাই বাঙ্গালী বাড়ি কিনে আনবে মিষ্টি কিন্তু এতদিন যাবৎ সন্দেশ কিংবা শক্ত জাতীয় কোন মিষ্টি কিনতে হলে কবে তৈরি হয়েছে তা জানা যায় না দোকানে সবাই বলে মিষ্টিটা সবেমাত্র তৈরি হয়েছে কিন্তু আর তা নয়। এবার আর কোনরকম ভাবে এই নিয়ম চলবে না এবার বন্ধ হচ্ছে বহুদিনের পুরনো মিষ্টি কেনাবেচা। মিষ্টি বানাতে হলে তার ডেট দিতে হবে এবং মিষ্টি দোকান খুলতে হলে এবং ফুড স্বীকৃতির কথা ভেবেই মিষ্টি দোকানে মিষ্টি বিক্রি করতে হবে। সেরকমই নির্দেশ দিয়েছে fassai সংস্থা।

কিভাবে মিষ্টির দোকানদাররা মানবে এই নিয়ম। প্রত্যেকটা নামিদামি মিস্টি দোকানদারদের মিষ্টির ট্রেতে লিখতে হবে মানুফেকচার এবং এক্সপায়ারি ডেট। এক্সপায়ার হয়ে গেলে সেই মিষ্টি নামিয়ে নতুন মিষ্টি সেখানে রাখতে হবে। সেই পুরানো মিষ্টি আর চলবে না এবারে ভেবে চিন্তে বুঝে শুনে এক দিনের লেবার দিয়ে তৈরি করুক মিষ্টি দোকানিরা নিজেদের মিষ্টি বানান নিয়ম মেনে তৈরি তার থেকে বেশি নয় আর কিনবে না সাধারন মানুষ ব্যবসায়ীদের কাছ থেকেই বাসী মিস্তি। এবার টাটকা মিষ্টি বাড়িতে নিয়ে আসবে মানুষ এইরকমই নির্দেশ দিয়েছে fassai সংস্থা।

সরকারিভাবে সমস্ত খাবার সরকারি অনুমতি পেতে গেলে আগেই fassai সংস্থার স্ট্যাম্প দেখেই চিনে মানুষ আর এবার প্রত্যেকটা মিষ্টি দোকান এবং প্রত্যেকটা মিষ্টি কোম্পানিকে এই রকম নিয়ম মেনে চলতে হবে। এদের নিয়ম না মানলে সেই সমস্ত দোকান বন্ধ রাখতে হবে। সমস্ত মিষ্টি সব রকমের মিষ্টির দিতে হবে তৈরি এবং নষ্ট হবার দিন। কবে তৈরি হচ্ছে তার ডেট যেমন লেখা থাকবে ঠিক একইভাবে লেখা থাকবে সেই মিষ্টির ভ্যালিডিটি শেষ হচ্ছে যেদিন। তারপর থেকে সে মিষ্টি আর বিক্রি করা যাবে না বহুদিন আগে তৈরি হওয়া মিষ্টি আর চলবে না সেইরকমই নির্দেশ মিলেছে সরকারি হুঁশিয়ারিতে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন