সামনের মাসে আসছে মাধ্যমিক টেস্ট পেপার! নমুনা প্রশ্ন পত্র হাতে পাবে ছাত্র ছাত্রীরা

0
madhyamik test will be released on february
মাধ্যামিক টেস্ট পেপার

হাজার সংবাদ ডেস্ক: সামনেই মাধ্যমিক পরীক্ষা করোণা পরিস্থিতিতে বাড়িতে বন্ধ বহু ছাত্র-ছাত্রী। তার সাথে একেবারে স্কুল বন্ধ হয়েছে। তাদের কোনোভাবেই কূলকিনারা পাচ্ছিনা প্রশ্ন কেমন আসবে এবং এই প্রশ্ন আদৌ কতটা ইম্পরট্যান্ট রয়েছে তারও কোন হদিস মিলছেনা ছাত্রছাত্রীদের কাছে। অন্যান্য বছরে এতদিনে বেরিয়ে যায় টেস্ট পেপার কিন্তু এবছর করোনা পরিস্থিতির জন্য বন্ধ ছিল স্কুল তার সাথে বন্ধ হয়েছে টেস্ট পরীক্ষা। ছাত্রছাত্রীদের কাছে নমুনা পরীক্ষা এবং উত্তম পরীক্ষার আগে ছোট্ট একটি বিভাগ থাকে সেই টেস্ট পরীক্ষায় বন্ধ হয়েছে এবছর। তাহলে পরীক্ষার প্রশ্নপত্র সহায়তা পাবে কিভাবে ছাত্রছাত্রীরা কোন পরীক্ষায়। প্রত্যেক পরীক্ষায় কোন প্রশ্ন ইম্পর্টেন্ট এবং গুরুত্ব কম সেটা কি করে বুঝবে এবছরের ছাত্রছাত্রীরা। তার জন্যই মধ্যশিক্ষা পর্ষদ থেকে নিখিল বঙ্গ শিক্ষক পরিষদ সম্পাদক জানিয়েছেন যে ১৯৩৭ সাল থেকে বেরিয়েছে টেস্ট পেপার। মাধ্যমিক পরীক্ষার তিন মাস আগে অর্থাৎ টেস্ট পরীক্ষার পরে বেরোয় নিখিলবঙ্গ পরিষদের এবিটিএ টেস্ট পেপার এত বছর ধরে বিখ্যাত।

সাধারণভাবে কোন ছাত্র-ছাত্রী পরীক্ষায় বলা যায় আর সেই টেস্ট পেপারে থাকে বিভিন্ন স্কুলের টেস্ট পরীক্ষার নমুনা প্রশ্নপত্র কিন্তু এবছর টেস্ট পরীক্ষা হয়নি তার সাথে বেশ কিছু জায়গায় বাতিল করা হয়েছে অর্থাৎ সংক্ষিপ্ত সিলেবাস করা হয়েছে। সেই জায়গায় কিভাবে কোন প্রশ্নের উপর দিয়ে পড়বে ছাত্রছাত্রীরা তা একেবারেই দিশেহারা হয়ে পড়েছে। কিন্তু নিখিলবঙ্গ পরিষদের সম্পাদক তিনি জানিয়েছেন চলতি মাসের আগামী মাসের সামনের দিকেই বেরোচ্ছে এবিটিএ টেস্ট পেপার ছাত্রছাত্রীরা খুঁজে পাবে মাধ্যমিকের টেস্ট পেপার আসবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বাজারের প্রত্যেকটা দোকানে পাওয়া যাবে। টেস্ট পেপার প্রত্যেক বইয়ের দোকানে পরিষেবা দেওয়ার জন্য চিন্তা ভাবনা করেছে। তবে সেই প্রশ্নের উত্তর থাকবে তা নিয়ে আলোচনা করেছে তারা বিভিন্ন স্কুলের সমস্ত নমুনা পত্র হয়েছে অর্থাৎ যে সমস্ত পরীক্ষার প্রিপারেশন পরীক্ষা নিয়েছে সেই অনলাইন থেকে যে সমস্ত প্রশ্নপত্র হয়েছিল। সেই সমস্ত স্কুলের প্রশ্নপত্র থাকবে এই টেস্ট পেপার সেগুলি থেকেই ছাত্রছাত্রীরা অনেক বেশি সে পাবে বলে মনে করছে নিখিল বঙ্গ শিক্ষক পরিষদ।

একই ভাবে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সময়সূচি জানালেও সেই পরীক্ষার টেস্ট পেপার এখনো আসেনি। তবে মাধ্যমিক টেস্ট পেপার বেরোনোর বেশ কিছুদিনের মধ্যেই উচ্চ মাধ্যমিকের টেস্ট পেপার বেরিয়ে যাবে। বাজারে কোনভাবেই আর অসুবিধা হবে না তবে পশ্চিমবঙ্গ সরকার থেকে জানানো হয়েছে। তাদের টেস্ট পেপার বেরিয়ে গেছে পশ্চিমবঙ্গ শিক্ষা পরিষদ থেকে এটাও জানানো হয়েছে। যে বেশ কিছুদিন আগেই বের করা হয়েছে এ টেস্ট পেপার এবিটিএ টেস্ট পেপার বেরো হয়নি। এখনও নিশ্চিত ধারণা দিয়েছে নিখিল বঙ্গ শিক্ষা পরিষদের সম্পাদক তিনি এও জানিয়েছেন যে এই টেস্ট পেপার এর মধ্যে অনলাইন সমস্ত নমুনার পরীক্ষার প্রশ্নপত্র যেমন থাকবে তার থেকে ছাত্রছাত্রীরা অবশ্যই পাবে আর সেই প্রশ্নপত্রের মধ্যেই সংক্ষিপ্ত করার জন্য যে প্রশ্ন আসতে পারে। যে প্রশ্নের উপর দিয়ে পড়া উচিত সেই সমস্ত প্রশ্ন গুলো রয়েছে লকডাউন পরিস্থিতিতে বাড়িতে বসে থেকে এবং অনলাইন পড়াশোনা থেকে শুরু করে অনলাইন ব্যবস্থা স্কুলের সেই কাউন্সেলিং না থাকায় ছাত্র-ছাত্রীদের সমস্যায় পড়তে হচ্ছে। এটা ঠিক কথা কিন্তু অনলাইন ক্লাসে যেভাবে চালু হয়েছে প্রত্যেকটা স্কুলে তার জন্য কিছুটা হয়তো সুবিধা হবে তার সাথে সাথেই টেস্ট পেপার পেলে ছাত্র-ছাত্রীদের আরো অনেক বেশি সুবিধা মিলবে এবং দিশা খুঁজে পাবে কোন প্রশ্ন বেশি গুরুত্বপূর্ণ এবং কোন প্রশ্ন করা উচিত মাধ্যমিক পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রীদের মাধ্যমে পরীক্ষার প্রশ্ন কিভাবে পড়া উচিত আশা করি এবিটিএ টেস্ট পেপার বেরোনোর পর তা বুঝতে পারবে প্রত্যেক ছাত্র-ছাত্রী। প্রত্যেক ছাত্র-ছাত্রীর বুঝতে পারবে কোন প্রশ্নের কতটা গুরুত্ব রয়েছে তা নিয়ে আশাবাদী সবাই।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন