MA, BA ফাইনাল সেমিস্টারের ভাগ্য জানা যাবে ১০ আগস্ট সুপ্রিম কোর্টের সুনানির পর

0
The final semester exam will be announced on August 10
১০ আগস্ট ফাইনাল সেমিস্টারের ভাগ্য

হাজার সংবাদ ডেস্ক: এমএ বিএ ফাইনাল সেমিস্টার এর জন্য কিভাবে পরীক্ষা হবে। আদৌ 30 সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নেওয়া সম্ভব কি না তা নিয়ে জানানো হবে 10 আগস্ট। অপেক্ষায় রয়েছে সমস্ত ছাত্র-ছাত্রী এবং অভিভাবকরা। কি হবে ১০ আগস্ট মামলার সুনানি। ছাত্রছাত্রীদের সমস্যা বাড়বে স্বাস্থ্যের দিকে নজর রাখতে গেলে পরীক্ষা বাতিল করার দাবি করেছে বহু অভিভাবক। এছাড়াও বিহার এবং আসামে বহু ছাত্র-ছাত্রী এবং অভিভাবকরা বন্যা এবং করোনা কে সামনে এগিয়ে পরীক্ষা বাতিলের দাবি করেছে।

এর আগে অভিভাবকদের আইনজীবিদের সূত্রে জানা গিয়েছে যে স্বাস্থ্যবিধি মানতে হলে পরীক্ষা বাতিল করতে হবে কিন্তু রাজ্যে করোনা পরিস্থিতির অবস্থা যা তাতে কোনো ভাবে সেপ্টেম্বরে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তার জন্য এবার সুপ্রিম কোর্টে একগুচ্ছ মামলার শুনানি, কি জানাবে তার জন্য অপেক্ষায় রয়েছে সমস্ত ছাত্র-ছাত্রীরা সহ অভিবাবকরা। শুক্রবার ভিডিও কনফারেন্সে এই শুনানির বেশকিছু কথা জানানো হয়েছে তবে 10 আগস্ট এর তার সম্পূর্ণ মামলার রায় দেবার কথা জানিয়েছে সুপ্রিমকোর্ট।

তারমধ্যে ইউজিসি তথা অন্যান্য বোর্ড কমিটিকে জানানো হয়েছে সবকিছু হলফনামা জমা করতে। এই এক সপ্তাহের মধ্যে তারপর অভিভাবকদের তরফ থেকে যে সমস্ত আইনজীবীরা রয়েছে তাদের সব হলফনামা জমা করতে বলেছে এক সপ্তার মধ্যে। প্রায় ৩১ জন পড়ুয়া আইনজীবী রয়েছে এই কেসের মামলায়। তবে সবার অনুরোধ একটাই যে এই পরিস্থিতিতে কোনোভাবেই পরীক্ষা নেওয়া সম্ভব নয় তার মধ্যে বেশ কয়েকজন ইউজিসির পরীক্ষা স্থগিত করে তাতে সমস্যা কোথায় তা নিয়ে প্রশ্ন তুলেছে বহুবার। যদিও বোর্ড কমিটি থেকে বলা হয়েছে পরীক্ষার প্রস্তুতি ছারলে চলবেনা ছাত্রছাত্রীরা পরীক্ষার প্রস্তুতি নিয়ে যাক। তারপর 10 আগস্ট যদি কোন বিচারাধীনে আসে তাহলে তখন দেখা যাবে। কিন্তু পরীক্ষা প্রস্তুতি ছাড়লে চলবে না। অনেকের দাবি একটা বছর পরীক্ষার নিয়ম যদি বদলানো যায় তাহলে অসুবিধা কোথায় যেখানে ছাত্র-ছাত্রীর স্বাস্থ্যের কথা একান্ত জরুরী।

এরমধ্যে ইউসিসি জানিয়েছে যে ফাইনাল সেমিস্টারের পরীক্ষা বাধ্যতামূলক ফাইনাল সেমিস্টার এর জন্য পরীক্ষা দিতে হবে। যে সমস্ত বিশ্ববিদ্যালয়গুলির ফাইনাল সেমিস্টার পরীক্ষা নেওয়ার উদ্যোগে এগোচ্ছে না সে সমস্ত বিশ্ববিদ্যালয়গুলোর জন্য আলাদাভাবে পরীক্ষা রাখা হবে। বিশেষ পরীক্ষার মাধ্যমে ফাইনাল সেমিস্টারের ছাত্র-ছাত্রীদেরকে পাস করানো হবে তবে ইউজিসির নিয়ম এবং হলফনামায় এটা স্পষ্ট বোঝানো হয়েছে যে পরীক্ষা নিতে তারা এক ধাপ এগিয়ে। এবার অপেক্ষা 30 সেপ্টেম্বরের যদি পরীক্ষা হয় তাহলে কিভাবে হবে সেই পরীক্ষা। তবে তার আগে সুপ্রিম কোর্ট থেকে 10 আগস্ট শুনানির দিন ঠিক করা হয়েছে সেইদিনই সমস্ত নিয়ম জানানো হবে। আদৌ পরীক্ষা হবে কিনা তা নিয়ে সবকিছু নির্দেশ দেবে সুপ্রিম কোর্ট 10 আগস্টে। ছাত্র-ছাত্রীদের পরীক্ষার সুরাহা জানাবে সুপ্রিম কোর্ট থেকে তাই অপেক্ষাই সবাই।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন