নতুন করে আর লকডাউন নই! জানালেন কেন্দ্র সরকার নরেন্দ্র মোদী

0
No lockdown
লকডাউন হচ্ছে না

হাজার সাংবাদ ডেস্ক: নতুন করে লকডাউন ডাকা হবে না। দলীয় বৈঠকে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাল দলীয় বৈঠকের পর তিনি জানিয়েছেন যে আনলক ওয়ানে আজ প্রায় তিন সপ্তাহ হতে চললো। এরপর নতুন করে লকডাউন ডাকার মতো অবস্থা নেই ভারতের। অর্থনৈতিক অবস্থা দিকে তাকিয়ে শুরু করা হয়েছিল আল্লাহ পর্ব। অর্থনৈতিক বহালের জন্য দেশের প্রত্যেকটা কল জ্বালানি এবং বেশকিছু অর্থনৈতিক ব্যবসার চালু করার দাবি করেছে কেন্দ্র যদিও কল এবং জ্বালানি তাছাড়াও বিভিন্ন ধরনের।

অর্থনৈতিক দিক চালু হয়ে গেছে ট্রান্সপোর্ট, কোল মার্কেট, কৃষি ও শ্রমিক সংস্থা। সরকারি নিয়ম অনুযায়ী নতুন করে আর লকডাউন হবে না। এখনও পর্যন্ত তা জানিয়েছে সরকার, আনলক পর্বে দুসপ্তা কাটিয়ে ফেলেছে। সেই দেশের সরকার আর নতুন করে লকডাউন ডাকা সম্ভব নয়। তাই বলে এমন নয়, যদি অবস্থার অবনতি ঘটে তাহলে লকডাউন ডাকতে হলেও হতে পারে তবে।


লকডাউন খুলে দিলেও এখনো পর্যন্ত বেশ কিছু বিধিনিষেধ মেনে চলতে হবে প্রত্যেকের। সর্বদলীয় বৈঠকের পরেই জানিয়েছিলেন মোদি সরকার যে লকডাউন খোলা মানে এটা নই যে বিধিনিষেধ মেনে চলবে না কেউ। বরং আরও বেশি করে বিধি নিষেধ মানতে হবে। সমস্ত বাজার শপিংমল মার্কেট সবকিছু মিলিয়ে বিধি নিষেধ মেনে চলবে পুরো দেশ। খোলা মার্কেটের জন্য হ্যান্ড গ্লাভস ফেস মাস্ক একান্ত বাধ্যতামূলক তাছাড়াও এখন নিজেদের মধ্যে দূরত্ব মেনে চলা বাধ্যতামূলক।

প্রধানমন্ত্রী তিনি করোনা নিয়ে আশঙ্কায় থাকলেও তা কোথাও যেন একটা শান্তির প্রতিচ্ছবি ফেলছে। পৃথিবীর অন্যান্য দেশ গুলি করোনায় মৃত্যুর হার যা ছিল তার থেকে অনেক কম ভারতে। আক্রান্ত বাড়লেও সংক্রমণ থেকে মুক্তি পাচ্ছে মানুষ। মৃতের হার কম হওয়ায় পতিনি জানিয়েছেন এত জনসংখ্যা নিয়েও সেখানে মৃতের হার কম। তাই এই সংক্রমণ নিয়ে চিন্তা বাড়লেও করোনা নিয়ে শঙ্কিত নয় তিনই।

অর্থনৈতিক বিভাগ থেকে জানিয়েছে যে সরকার একবার আনলক পর্বে নেমেছে সেই সরকার আর ফিরবে না লকডাউনে। এবং সাথে সাথে চালু করতে হবে অর্থনৈতিক ব্যবস্থা গুলো কৃষি উন্নয়ন থেকে শুরু করে কোল মার্কেট। সবকিছু শুরু হবে খুব তাড়াতাড়ি তিনি আরো জানিয়েছেন এই লকডাউন এই যে ক্ষতি হয়েছে সেই ক্ষতি সামাল দিতে গেলে আর লকডাউন করলে চলবে না। তবে করোনা কে সাথে নিয়ে বাঁচতে হবে নিজেদেরকে সুরক্ষিত রাখতে হবে নিজেদেরকে অনেক বেশি সুরক্ষিত রাখতে হবে।তার সঙ্গে থাকবে দূরত্ব বিধি মেনে চলার নিয়ম।

এই বৈঠকের পর সরকার বুঝিয়ে দিয়েছেন যে সোশ্যাল মিডিয়া তে দেওয়া নতুন করে লকডাউনের খবর একবারে ভুয়ো।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন