পঞ্চমবার পরিবর্তন হল লকডাউন সময়সীমা! ২৮ তারিখে লকডাউন হবে না

0
Lockdown date changed again in august
অগাস্ট লকডাউন

হাজার সংবাদ ডেস্ক: আগস্ট মাসের শুরু থেকে সংক্রমনের চেন ভাঙতে রাজ্যে কড়া লকডাউনের নিয়ম করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে লকডাউনের দিনক্ষণ ঠিক হওয়া থেকে এই নিয়ে পাঁচবার পরিবর্তন হলো লকডাউন এর সময় সূচি। প্রথমে লকডাউন এর সময়সূচী ঠিক করার পরে আবার চেঞ্জ করা হয় এইভাবে আবারো লকডাউনে দিন পরিবর্তন করল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর অনুযায়ী চলতি মাসের ২৮ তারিখে লকডাউন হবে না। আগস্ট মাসের ২৮ তারিখে লকডাউন করলে, নবান্ন সূত্রে খবর জানিয়েছে ওই দিন লকডাউন হলে ব্যাংক বন্ধ থাকবে ৫ দিন তাই টানা পাঁচ দিন ব্যাংক বন্ধ থাকায় অসুবিধা হবে সাধারণ মানুষের, তার জন্য ২৮ তারিখে লকডাউন করা হচ্ছে না।

অর্থাৎ অগাস্ট মাসে ২৭ তারিখ লকডাউন এরপর যদি ২৮ তারিখ লকডাউন হতো তাহলে ২৯ ও ৩০ তারিখ যেহেতু শনি এবং রবিবার তাই এমনিতে বন্ধ থাকতো চার দিন এবং তার সাথে ৩১ আগস্ট লকডাউন। তাই টানা ৫ দিন লকডাউন হতে হতো তাই ২৮ তারিখে লকডাউন হচ্ছে না বলে জানিয়েছে রাজ্য সরকার। যদিও এই ২৮ তারিখের পরিবর্তে অন্য কোন লকডাউনের দিন ঠিক হয়নি। এই নিয়ে বিশেষজ্ঞরা জানিয়েছে যে এভাবে যদি লকডাউন এর দিনক্ষণ একের পর এক পরিবর্তিত হতে থাকে তাহলে কোন ভাবে সংক্রমণ চেন ভাঙ্গা সম্ভব নয়। এরকম করলে কিভাবে সম্ভব সংক্রমণ ভাঙ্গা এটাতো শুধুমাত্র রাজনীতি এটা কোনোভাবেই সংক্রমণ ভাঙ্গার উদ্দেশ্য নয়।

অর্থাৎ আগস্ট মাসের নির্ধারিত দিন অনুযায়ী লকডাউন এর সময়সীমা হলো ২০, ২১, ২৭ এবং ৩১ তারিখ লকডাউন থাকবে। এ নিয়ে বেশ কয়েকজন নেতারা জানিয়েছেন এই লকডাউন এর সময়সীমা তৈরি করার পেছনে শুধুমাত্র একটা কারণ ওই দিন তৃণমূল ছাত্র পরিসদ প্রতিষ্ঠা দিবস তার জন্যই ওই দিন লকডাউন রাখছে না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনীতির চোখে দেখছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এখানে কোন সাধারণ মানুষের কথা ভাবছে না। আর তারপরেই রয়েছে মহরম এই দিনের জন্যেই বন্ধ রাখছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর জন্যই আবারো লকডাউন এর সময়সীমা পরিবর্তন হলো এরকম ভাবে রাজনৈতিক দিক দিয়েই যদি লকডাউন এর সময়সীমা পরিবর্তন হয় তাতে লকডাউন এর সংক্রমণ ভাঙ্গা সম্ভব নয় ঠিক এমনটাই জানিয়েছে বিশেষজ্ঞরা তথা অন্যান্য মান্যিগন্যি মানুষরা। পঞ্চম বারের পর লকডাউন এর সময়সীমা আর পরিবর্তন হবে না বলে জানিয়েছে নবান্ন এবার যে চার দিন লকডাউন আছে তা যথেষ্ট নিয়ম মেনেই পালন করা হবে বলে জানিয়েছে রাজ্য।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন