আনলক ০.৬ পর্বেও চলছেনা কোন লোকাল ট্রেন! কেন্দ্র সরকারের কথায় লোকাল ট্রেন এখন নয়

0
Local train permission not granted
রাজ্যে এখন চলবেনা কোন লোকাল ট্রেন

হাজার সংবাদ ডেস্ক: বাংলার মানুষ একের পর এক বিভিন্ন সাবধানতা অবলম্বন করেছে আর সেই সাবধানের যে কোন মাড় নেই তা বোঝাই গেছে। একের পর এক বিভিন্ন রকম ভাবে কনটেইনমেন্ট জোন লকডাউন এ ছাড়াও আরও বিভিন্ন রকম বিধিনিষেধ মানা হয়েছিল। আর তারপর ঠিক করা হয়েছিল যে আসতে আসতে শিথিলতা দেওয়া হবে। সেভাবেই চলছিল সব নিয়ম। তবে নভেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল আনলক ০.৬ পর্ব। এই পর্বে অনেক কিছু শিথিলতা দেওয়া হতো কিন্তু যেহেতু সামনে গিয়েছে পূজা অনুষ্ঠান দুর্গা পুজো উৎসবের জন্য হয়তো আনলক ০.৬ পর্বে নিয়ে যাওয়া যাচ্ছে না।

তার জন্যই আনলক ০.৫ পর্ব বহাল থাকছে গোটা দেশে নভেম্বরের শেষ পর্যন্ত। সেরকমই জানিয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে তবে এই খবর এখানেই শেষ নয় তিনি এও জানিয়েছেন বেশকিছু শিথিলতা দেওয়া হবে কি হবে না তার বিষয়ে তিনি জানিয়েছেন ট্রেন চলা কোনভাবেই সম্ভব নয়। ট্রেন চললে সাধারণ মানুষের অবস্থা অনেক বেশি জটিলতর হবে। তবে পূর্ব রেলওয়ে তরফ থেকে যেভাবে দুরপাল্লা ট্রেন চলছিল সেভাবে ট্রেন চলতে পারে। তাতে কোনো অসুবিধে নেই এবং বরং দুরপাল্লার ট্রেনের মাত্রা বাড়ানো হয়েছে। ট্রেনের সংখ্যা বাড়ানো হয়েছে কিন্তু রাজ্যে কোন লোকাল ট্রেন চলবে না এই মুহূর্তে।

তার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। যদিও এর আগে রাজ্যের নবান্নের তরফ থেকে জানানো হয়েছিল যে পুজোর আগে ট্রেন চলা সম্ভব নয়। আর এটি সাপে বর হবার মতই কাজ করেছে। পুজোর সময় যদি লোকাল ট্রেন চলত তাহলে বিভিন্ন জেলা থেকে মানুষ কলকাতাতে আসতো আর করোনা সংক্রমণ বাড়ত আর তখন প্রত্যেক প্যান্ডেলে ভিড় সামাল দেওয়া যেত না। তাই ট্রেন না চলায় অনেকটাই সাহায্য হয়েছে পূজোর সময়। তবে পুজোর পরে ট্রেন চলার কথা জানানো হয়েছিল রাজ্যের তরফ থেকে তা কতটা সম্ভব তা স্পষ্ট করে এখনো রাজ্য কিছু জানায়নি।

প্রথমে কেন্দ্রের থেকে কথাই জানানো হয়েছিল যে রাজ্যের উপর দায়িত্ব রয়েছে ট্রেন চলা নিয়ে। তবে লোকাল ট্রেন এখন যে চলা সম্ভব না তা স্পষ্ট, কেন্দ্রে তরফ থেকে জানানো হয়েছে যে এখনো পর্যন্ত যে সমস্ত কনটেইনমেন্ট জোন রয়েছে সেই সমস্ত কনটেইনমেন্ট জোন গুলিতে লকডাউন থাকছে। আমাদের দেশের সর্ব মোট ৩৩৫২ টি কনটেইনমেন্ট জন রয়েছে। তার মধ্যে উত্তর 24 পরগনা এবং দক্ষিণ 24 পরগনা সবথেকে বেশি কনটেইনমেন্ট জোন রয়েছে। কলকাতায় একটি কনটেইনমেন্ট জোন রয়েছে। উত্তর ২৪ পরগনায় রয়েছে ২৪ টি এবং দক্ষিণ ২৪ পরগনা ৩৩ টি হাওড়া তেও রয়েছে ২৩ টি এই ভাবে পশ্চিম বঙ্গে অনেক বেশি কনটেইনমেন্ট জোন রয়েছে। ত্রা জন্য ট্রেন চলা তে সমস্যা বলে জানাচ্ছে। তাই কবে ট্রেন চলবে তা এখনো স্পষ্ট নয়।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন