শীত শুরু থেকে নিন ঠোঁটের যত্ন! বাড়িতে বসে কোমল ঠোঁট কিভাবে পাবেন এই শীতে

0
lip care treatment early winter season
শীতে ঠোঁটের যত্ন নিন

হাজার সংবাদ ডেস্ক: শীত পড়তে না পড়তেই তার আগে থেকে অনেকেরই ত্বকের ওপর নানা ধরনের সমস্যা দেখা দেয়। তার সঙ্গে সঙ্গে ঠোঁটের অবস্থাটা বেহাল হয়ে যায় ঠোঁট ফেটে যাওয়া ঠোঁট থেকে রক্ত পড়া ঠোঁটের চামড়া উঠে এরকম নানা ধরনের সমস্যা দেখা দেয় ঠোঁটের উপর তাই এদের ক্ষেত্রে শীত করার আগে যখন বাতাসে আর্দ্রতা কম থাকে তখনই মসরাইজার ব্যবহার করা উচিত। ত্বকের জন্য সেরকম ত্বকের সঙ্গে সঙ্গে ঠোঁটের যত্ন কিভাবে নেবে সেটা দেখে নেওয়া যাক।

সবার আগে এই কথা বলবো যে শীত পড়লে প্রত্যেক মানুষ এর জল খাওয়ার পরিমাণ কমে যায়। তাই নানারকম সমস্যা হতে থাকে তাই শীতে ও পর্যাপ্ত পরিমাণে জল পান করতে হবে। কারণ শরীরে আর্দ্রতা বজায় রাখতে মতন জল খাওয়া অত্যন্ত জরুরী। পরিমাণমতো ভিটামিন সি যুক্ত খাবার খান। যেকোনো ধরনের সবজি ফল রাখতে পারেন আপনার খাবার তালিকায় যেমন ভিটামিন সি যুক্ত খাবার সবজির ক্ষেত্রে গাজর ও ফল পাতি লেবু কমলা লেবু এ ধরনের খাবার নিয়মিত খেতে পারেন। গুলোর মধ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি থাকে আপনার শরীরের পক্ষে ভাল রকম উপকার দেয়। এর সঙ্গে সঙ্গে কিছু অভ্যাস ত্যাগ করুন কারণ অনেকেরই অভ্যাস আছে ঠোঁট কামড়ানো এ অভ্যাসটা ত্যাগ করে দিন কারণ এরকম করার কারণে ঠোঁট ফেটে যায় নিজের সঙ্গে আপনার পছন্দের প্রডাক্ট লিপবাম রাখুন এক-দেড় ঘণ্টা অন্তরে এই লিপবাম আপনার ঠোঁটে লাগিয়ে দিন তাতে দেখবেন ঘনঘন ঠোঁট শুকিয়ে যাবে না এবং ঠোঁট ফাটা আস্তে আস্তে কমে যাবে।

কিছু ঘরোয়া টোটকা দিয়েও এরকম সমস্যা সমাধান করতে পারেন। ঘরোয়া পদ্ধতিতেই ঠোঁটের জন্য একটি স্ক্রাব তৈরি করে নিন যেটিতে লাগবে লেবুর রস গুড় চিনি ও মধু একসঙ্গে মিশিয়ে নিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। আরো এক ধরনের স্ক্রাব তৈরি করা যায় যেটাতে গুঁড়ো করা ওর ওর নারকেল তেল এ দুটো উপাদান দিয়ে ও স্ক্রাব বানানো যায়। এই ঘরোয়া পদ্ধতিতে বানানো স্ক্রাপ আপনার ঠোঁটে নিয়মিত দিনে একবার লাগাতে পারলে শীতের সময় ঠোঁটের যেকোন সমস্যা দূর হয়ে যাবে ঠোঁট ফাটা থেকে শুরু করে মুখের চামড়া ওঠা বা ঠোঁট শুকিয়ে যাওয়া মতো সমস্যা।

প্রতিদিন ঘি বা মধু আপনার ঠোঁটে লাগাতে পারেন প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার আগে কিছুক্ষণ রেখে ধুয়ে দিন এরকম ব্যবহারে আপনার ঠোঁট নরম রাখতে সাহায্য করবে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন