ট্রামের মাধ্যমে পুজো পরিক্রমা কলকাতায়! আগে থেকে বুকিং করতে হবে রাজ্য পরিবহন নিগমের জন্য

0
Kolkata will get a special tram service for the puja festival
ট্রাম পরিষেবা

হাজার সংবাদ ডেস্ক: ঐতিহ্যবাহী পুজো দেখার নতুন সুযোগ করে দিচ্ছে রাজ্য। রাজ্যের তরফ থেকে এবছর পুজো দেখা অনেক বেশি সহজ করে তুলছে যাতে এই করোণার সময় কালে অনেক বেশি সুযোগ পায় মানুষ এবং তার দ্বারা ঐতিহ্যবাহী সমস্ত পুজো প্যান্ডেল ঘুরতে পারে সাধারণ মানুষ। রাজ্য পরিবহন থেকে তো সুবিধা হবেই তবে পায়ে হেঁটে না প্যান্ডেল পরিদর্শন না করলেও চলে যদি আগে থেকে বুকিং করা থাকে রাজ্য পরিবহণ নিগম। ভ্যাপসা গরমে ঠাকুর দেখতে হবে না পরিবহন নিগমে পাছেন এসি তার সাথে পাবে এবং ফ্রি ওয়াইফাই। মানুষের মন্ননয়নের জন্য ঠাকুর দেখবে এবং বেশ কিছু বড় বড় ঐতিহ্যবাহী প্যান্ডেল গুলো কে ঘুরিয়ে আনবে এই ট্রাম। ট্রাম পরিষেবাগুলি একেবারে প্যান্ডেলের সামনে পর্যন্ত যাবে এবং সেখান থেকে মানুষ খুব স্বাভাবিকভাবেই দেখতে পাবে প্রত্যেকটা ঠাকুর।

রাজ্য পরিবহণ নিগমের তরফ থেকে এইরকমই নির্দেশ মিলেছে। সপ্তমী থেকে দশমী পর্যন্ত থাকবে এই পরিষেবা। এক্সপানেট থেকে ছাড়া হবে দুটি ট্রাম একটা যাবে গড়িয়াহাটের দিকে আরো একটি ট্রাম যাবে শ্যামবাজার ট্রাম ডিপো পর্যন্ত অর্থাৎ তার মধ্যে অনেক বড় বড় ঐতিহ্যবাহী পুজো প্যান্ডেল পড়বে যেমন বউবাজার, কলেজ স্কোয়ার এছাড়াও আরও বেশকিছু পুজো প্যান্ডেল তবে এই গ্রামে যেতে হলে বুকিং করতে হবে আগে থেকেই। তার জন্য উল্লেখিত বেশ কয়েকটি নাম্বার দিয়ে দেওয়া হয়েছে সেই নাম্বারে ফোন করে বুক করতে হবে আগে থেকে।

এবছর পুজোটা একটু অন্যরকম স্বাদে। সবাই পূরণ করবে নিজেদের ইচ্ছা। কারণ অন্য বছর প্যান্ডেল হপিং এর মাধ্যমে পুজো উপভোগ করে সমস্ত বাঙালি তবে এ বছর রাজ্য সরকারের নিয়মে বিভিন্ন রকম ভাবে মনোন্নয়নের দিক ঠিক করে দিয়েছে যেমন এই ট্রাম পরিষেবা এছাড়াও প্রত্যেক পুজো প্যান্ডেলে যেতে পারবে চার চাকা গাড়ি সেই গাড়িতে করে প্যান্ডেলের না নেমে উপভোগ করতে পারে নিজেদের সুরক্ষা নিজেদের কাছে রেখে। আর এবারেও তাই এই পরিষেবার জন্য রয়েছে বেশকিছু সুরক্ষা বিধি নিয়ম-নীতি। ত্রামে উঠতে গেলে নিজেদেরকে সঙ্গে রাখতে হবে মাস্ক এবং প্রত্যেক দিন এই ট্রামগুলোকে স্যানিটাইজড করতে হবে তারপরে থেকে গন্তব্যস্থলের দিকে এগোবে। সব থেকে নিম্নতম ভাড়া রয়েছে 500 টাকা। তবে যেমন পরিসেবা রয়েছে তার সাথে ফ্রি ওয়াইফাই পাবে যাত্রীরা সেইরকমই জানিয়েছে রাজ্য পরিবহণ নিগম থেকে।

পুজোর সময় সু-সম্পন্ন ভাবে নতুন পরিষেবা দিয়ে মানুষের মনোন্নয়নের দিন আর বেশি উন্নত করে তুলছে রাজ্য। রাজ্য তরফ থেকে এই পরিবহনের মাধ্যমে মানুষ অনেক বেশি মনোন্নয়নের পরিস্থিতি তৈরী করতে পারে। আর তার মধ্য দিয়ে ঠাকুর দর্শন আর প্রত্যেকটা প্যান্ডেল ঘুরতে পারে কলকাতার বেশিরভাগ পুজ। ট্রাম পরিষেবার সুবিধা নিয়ে রাজ্যের তরফ থেকে পরিবহন নিয়োগ পরিষেবা রাখা হয়েছে পুজোর কয়েকটা দিন। তার মধ্যে মানুষ গরমের মধ্যে আর নয় এসির মধ্যে থেকেই এই পুজো দেখতে পারবে আর এই পুজোর জন্য ব্যবস্থা রয়েছে ট্রামে সেরকমই জানানো হয়েছে রাজ্যের তরফ থেকে এবং রাজ্যের তরফ থেকে জানানো হয়েছে যে আগে থেকে এর জন্য বুকিং করতে হবে তা না হলে কোনভাবেই বুকিং না পেলে দিনের দিন এসে ট্রাম পরিবহন করা সম্ভব নয়। পরিবহনের যাত্রা করতে গেলে বুকিং করতে হবে আগে থেকে তার জন্য উল্লেখিত বেশ কয়েকটি নাম্বার দিয়ে দেওয়া হয়েছে সেই নাম্বারে যোগাযোগ করতে হবে পুজোর আগেই।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন