পর্যটকের জন্য খুলে দেওয়া হচ্ছে কাশ্মীর!

0
Kashmir is being opened for tourists
পর্যটকরা এবার আসতে পারবে জম্বু কাশ্মীরে

হাজার সংবাদ ডেস্ক: এত কিছুর মধ্যেও খুব ভালো একটি আনন্দের খবর পর্যটকদের জন্য। যারা ভ্রমণ পিয়াসি এতোদিনের লকডাউনে তারা হাঁপিয়ে উঠছে কোথাও যেতে না পেরে। তবে সরকারের নির্দেশ অনুযায়ী বেশ কিছু পর্যটন কেন্দ্র চালু কড়া হয়েছে। তবে চালু করলেও সেখানে পর্যটকরা যাচ্ছে না খুব একটা। তবে দুর্গাপুজোর দিকে তার প্রভাব ভালোভাবে পড়বে বলে জানাচ্ছে পর্যটন কেন্দ্রের ব্যবসায়ীরা। কেন্দ্রের নিয়ম অনুযায়ী এবার জম্বু কাশ্মীর পর্যটন কেন্দ্র খুলে দিয়েছে পর্যটকদের জন্য। বেশ কিছু বিধিনিষেধ মেনে চলতে হবে ঠিকই। কিন্তু ভ্রমণপিয়াসীদের জন্য কাশ্মীর পর্যটন খুলে দেওয়া খুব আনন্দের একটা খবর।

যদিও এখন পর্যটকদের জন্য ট্রেন কিংবা অন্য কোনো যানবাহন চালু করা হচ্ছে না শুধুমাত্র উড়ানের মাধ্যমে অর্থাৎ বিমান পরিসেবার মাধ্যমে পর্যটকরা যেতে পারবে কাশ্মীরে। ১৪ তারিখ থেকে খুলে দেওয়া হচ্ছে পর্যটকদের জন্য জম্বু কাশ্মীর। তবে সেখানে যেতে হলে তার আগেও বেশ কিছু বিধিনিষেধ যেমন মানতে হবে, সাথে সেখানেও রয়েছে বহু বিধি-নিষেধ। জম্মু-কাশ্মীরে যাওয়ার জন্য আগে থেকেই টিকিট করতে হবে সাথে বুক করতে হোটেল,ক্যব, হাউস বোট ইত্যাদি পরিষেবা। বিমানবন্দরে গেলে তাদেরকে প্রমাণ দেখাতে হবে হোটেল বুকিং এর চার্ট। যদি না থাকে তাহলে ফ্লাইটে উঠতে দেওয়া হবে না।

সেখানে যাওয়ার পর যথাযথ ভাবে করোনা পরীক্ষার পরে হোটেলে ঢুকতে দেওয়া হবে। যদিও নেগেটিভ থাকে তাহলে হোটেলে আইসোলেশন থাকার দরকার নেই। যদি পজিটিভ আসে তাহলে সেখানে ট্রিটমেন্ট করানোর জন্য হাসপাতালে ভর্তি করা হবে এমন নির্দেশ রয়েছে। যে সমস্ত হোটেল বুকিং করে রাখা হয়েছে সেই সমস্ত হোটেলে গিয়ে উঠতে হবে। যাবার সময় একসাথেই রিটার্ন টিকিট কেটে সেখানে যেতে হবে। টিকিটে উল্লেখ করা নির্দিষ্ট দিনে ফিরতে হবে বাড়ির উদ্দেশে।

তার সাথে জানানো হয়েছে যদি নেগেটিভ রিপোর্ট কেউ সাথে নিয়ে যায় তারপরও সেখানে গেলে টেস্ট করা হবে এবং সেই রিপোর্ট যদি নেগেটিভ আসে তাহলে বাইরে বেরোনো যেতে পারে সাথে আইসোলেশন এর কোন দরকার নেই। বিমানবন্দরে বাধ্যতামূলক বেশকিছু পরীক্ষা করা হবে। এইরকম বেশকিছু বিধিনিষেধের ওপর পর্যটন কেন্দ্র গুলি খোলা হচ্ছে। তার মধ্যে উল্লেখযোগ্য একটি পর্যটন কেন্দ্র কাশ্মীর। বিভিন্ন রাজ্যের পরিস্থিতি এখন ধরাছোঁয়ার বাইরে তবুও ভ্রমণপিয়াসী মানুষ নিজেদের জীবনের ছন্দ খুঁজে পেতে পর্যটন কেন্দ্র গুলোতে যাবে আমোদ প্রমোদের জন্য।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন