নিজের মনস্কামনা পূরণ হলো, বাড়িতে জগন্নাথ দেবের স্নান করালেন অভিনেত্রী

0
jagannath yatra
নিজে হাতেই করলেন জগন্নাথ দেবের স্নান যাত্রা

হাজার সাংবাদ ডেস্ক: লকডাউন এর মাঝেই আরও একটি অনুষ্ঠান পেরিয়ে গেল। আনুষ্ঠানিকভাবে কোনো রূপ পায়নি কোনো অনুষ্ঠান। যদিও এরকম ভাবে আরো অনেক অনুষ্ঠানে বঞ্চিত হয়েছে মানুষ। নামজাদা অনুষ্ঠান ও পূজা পরিক্রমাতেও মানুষ বাইরে যেতে পারেনি, এই লকডাউন এর কারণে অনেকে অনেক অনুষ্ঠানও বাড়িতেই করে আয়োজন করেও অনেক অনুষ্ঠান সম্পূর্ণ করেছে। যদিও বাইরের আনন্দ তাতে হয়তো নেই কিন্তু নিজের মনস্কামনা পূরণ হয়েছে ঠিক।

সেভাবেই জগন্নাথ দেবের স্নানযাত্রা নিয়ে মেতে উঠেছে গোটা দেশ। অনেকেই বাড়িতে জগন্নাথ দেবের স্নান করিয়েছেন তেমনভাবেই একজন অভিনেত্রীর নাম উঠে আসে তিনি হলেন রচনা ব্যানার্জি। নিজের বাড়িতেই জগন্নাথ দেবকে স্মরণ করে আরাধনা করেছেন। বাড়িতে অনুষ্ঠিত হয়েছে জগন্নাথ দেবের স্নানযাত্রা, পরিপূর্ণ করেছে নিজের সেবা দিয়ে, পুরো মন দিয়ে। হয়তো বাইরে কোনো মন্দির প্রতিষ্ঠানে যেতে পারেনি অনেকেই কিন্তু তা বলে অনুষ্ঠান থেমে থাকেনি। ছোট আকারে কিন্তু তাও বাড়িতে সেই পুজো করেছে রচনা ব্যানার্জি ঘি ও মধু দিয়ে স্নান করিয়েছে জগন্নাথ দেবেকে। টুইটারে পোস্ট করেছিলেন তার ছেলে এবং তার ছবি সাথে ছিলেন পুরোহিত। জগন্নাথ দেব কে আরাধনা করছেন সেই রকম কয়েকটি ছবি জগন্নাথ দেবকে স্নান করিয়েছেন তিনি যথাযথ নিয়ম করে এই পুজো করেন।

জগন্নাথ দেবের স্নানযাত্রা নিয়ে অনেক মাহাত্ম্য রয়েছে। এইরকম দিনে পিসির বাড়িতে স্নানযাত্রা হয় অর্থাৎ জগন্নাথ দেবের স্নানযাত্রা হয় তার পিসির বাড়িতে এবং এই পূর্ণিমা তে জগন্নাথ দেবের স্নানের পর নাকি জ্বর আসতো কিন্তু এখন সেই জল দিয়ে স্নান করলে নাকি রোগমুক্ত হয়, জ্বর থেকে নিরাময় পাওয়া যায় অর্থাৎ অসুস্থ কোন মানুষকে সেই জলে স্নান করালে তারা সুস্থ হয়ে ওঠে।

এইরকমই মানুষের বিশ্বাস তাই অনেকেই জগন্নাথ দেবের স্নানযাত্রা বাড়িতেই অনুষ্ঠিত করেছে তাতেও তারা দুঃখ প্রকাশ করেনি। মন্দির প্রতিষ্ঠান অনুষ্ঠান সবাই উপভোগ করতে চাই কিন্তু বাড়িতে অনুষ্ঠিত অনুষ্ঠানের জন্য তাদের মনের বিশ্বাস যে সমস্ত অসুখ এবং রোগ নিরাময় হবে নিজের বাড়ি থেকে। কি অদ্ভুত একটা বিবরণ যা মানুষ আজও মেনে আসে।

রচনা ব্যানার্জি ও তার বাড়ির সমস্ত রোগ অসুখ দুঃখ বিনাশ করতে এই পুজোর আয়োজন করেছেন। তিনি যথেষ্ট নিষ্ঠা এবং মন দিয়েই সেই পুজো করে জগন্নাথ দেবকে সন্তুষ্ট করার চেষ্টা করেছেন। আটকে থাকা মানুষ যারা কাজের সূত্রে কোন মানুষকে সময় দিতে পারত না তারা এখন বাড়িতেই সময় কাটাচ্ছে এবং বিভিন্ন অনুষ্ঠান নিয়ে ব্যস্ত তাদের নিজেদের বাড়িতেই।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন