পড়ুয়াদের জন্য প্রকাশিত হল ক্যাম্পাস টোয়েন্টি ফোর অ্যাপ!

0
six students build a new app for student
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা নিয়ে এলো নতুন অ্যাপ

হাজার সংবাদ ডেস্ক: কেন্দ্র সরকারের উদ্যোগে ভারত থেকে ৫৯টি চিনা অ্যাপ বাতিল করা হয়েছে। চিনা অ্যাপ বাতিল করায় বহু মানুষের মনে অ্যাপ তৈরীর প্রতিযোগিতা মূলক সংগঠন তৈরি হয়েছে। ভারতে তার মধ্যে এখনো পর্যন্ত বহু অ্যাপ পাবলিস্ট হয়েছে। বেশ কয়েক দিনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন রাজ্য থেকে সেলফ স্ক্যান নামক একটি অ্যাপ প্রয়োজনীয় অ্যাপ। যা পুরোপুরি সুরক্ষিত এবং ব্যবহারকারীদের যথেষ্ট সুবিধার জন্য তৈরি হয়েছে।

এরপর ৬ জন মেধাবী স্টুডেন্টদের উদ্যোগে তৈরি হল আরও একটি নতুন অ্যাপ। যে অ্যাপের মাধ্যমে পড়ুয়াদের অনেক সুবিধা আসবে বলে জানা যাচ্ছে। এই অ্যাপটি তৈরি করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ছাত্র-ছাত্রী দিগন্ত ভট্টাচার্য, সায়ন্তন ঘোষ, কৃষ্ণ কুমার রায়, সাগ্নিক মজুমদার এবং তৃতীয় বর্ষের পড়ুয়াদের মধ্যে রয়েছে সুরজিৎ বসু ও অঙ্কিতা দে। লকডাউনে বাড়ি বসে থাকলেও এই অ্যাপের মাধ্যমে অনেক সুবিধা বা খবর পাবে ছাত্রছাত্রীরা। ছয় জনের বহু পরিশ্রমের পর এই অ্যাপ সবার সামনে আনতে সক্ষম হয়ে তাঁরা। তারা জানিয়েছে যখন তারা এই অ্যাপ বানায় দেশের লকডাউন চলায় তারা মুখোমুখি কোন আলোচনা করতে পারেনি। তার জন্য বহু পরিশ্রম করতে হয়েছে তাদেরকে। নিজেদের মধ্যে অনলাইনে বহুক্ষণ ব্যস্ত থাকতে হয়েছে। কথা বলতে হয়েছে তারপরে অনেক পরিশ্রমের পর, এই অ্যাপটি বাজারে নিয়ে আসতে পেরেছে তারা। ৭ ই জুন প্রকাশিত হয় এই “ক্যাম্পাস টোয়েন্টি ফোর” নামে অ্যাপটি। এখন পড়ুয়ারা বহু খবরা খবর পাবে এই অ্যাপের মাধ্যমে।

আরও পড়ুনঃ কবে প্রকাশ হবে দ্বাদশ এবং দশম শ্রেণীর রেজাল্ট, জানাল CBSE বোর্ড

এই অ্যাপে নিজেদের মধ্যে চ্যাট বা আলোচনা করা যাবে, শুধু তাই নয় তার সাথে বহু ছাত্র-ছাত্রী তাদের সাজেশন বা নোট আদান ও প্রস্ন পত্র আদান প্রদান করতে পারবে একে অপরের সাথে। প্রাক্তন ছাত্র-ছাত্রী বা চূড়ান্ত বর্ষের ছাত্র ছাত্রীরা পরীক্ষার সময়সূচী ও প্লেসমেন্টের খবর পাবে। বিভিন্ন
কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা যোগাযোগ রাখতে পারবে তাদের প্রতিষ্ঠানের সঙ্গে। তাছাড়া অন্যান্য বন্ধু-বান্ধবদের সঙ্গে। পড়ুয়ারা শুধু তাঁর প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে পারে বিশ্বের অন্যান্য কলেজ বা বিশ্ববিদ্যালয়ের সাথে।

তাদের দাবী আগামী দিন তাদের যৌথ প্রয়াসে এই অ্যাপের আরও উন্নতির জন্য চেষ্টা চালাচ্ছে। এখন আর চিন্তা নেই এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে লকডাউনের বাড়ি বসে থাকা পড়ুয়ারা তাদের বিভিন্ন খবর পাবে বাড়িতে বসেই।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন