মাধ্যমিক উচ্চমাধ্যমিকের পর উজ্জল ভবিষ্যত গড়ার সেরা কয়েকটি কোর্সের ঠিকানা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট

0
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট

মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পাশ করার পরে সবার আগে মাথায় একটা চিন্তা আসে, কি নিয়ে পড়বো? কি নিয়ে পড়লে জীবনে প্রতিষ্ঠিত হওয়া যাবে? কর্মজীবনে সফল হওয়া যাবে? এটা একদম ঠিক যে, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত না নিলে পরে জীবনে প্রতিষ্ঠিত হওয়া যায় না। অনেক ক্ষেত্রে দেখা যায় বহু মেধাবী ছাত্র-ছাত্রী ও পড়াশোনার মাঝপথে এসে হারিয়ে যায় শুধুমাত্র এই কারণে। তাই প্রত্যেক মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পাস করা ছাত্র-ছাত্রীদের উচিত সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়ে সঠিক কোর্স নিয়ে পড়াশোনা করে সঠিক দিকে এগিয়ে চলা।

আজকাল ৭০% ছাত্রছাত্রীদের মধ্যে একটা ট্রেন্ড দেখা যায়, সেটা হল প্রত্যেকে কোনো না কোনো প্রফেশনাল কোর্স নিয়ে পড়াশোনা করে তাদের ভবিষ্যৎ তৈরি করতে চায়। কেউ মাধ্যমিকের পরে কোনো প্রফেশনাল কোর্স নিয়ে পড়াশোনা করতে চায়। আবার অনেক ছাত্র-ছাত্রী উচ্চ মাধ্যমিকের পরে ভালো কোনো প্রফেশনাল কোর্স করে জীবনে প্রতিষ্ঠিত হতে চায়।

তাই ভালো কোনো প্রফেশনাল কোর্স নিয়ে পড়াশোনা করতে হলে হোটেল ম্যানেজমেন্ট, হসপিটাল ম্যানেজমেন্ট, হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং ট্যুরিজম ম্যানেজমেন্ট কোর্সগুলি সঠিক ভবিষ্যতের দিশারী হয়ে উঠতে পারে। এই সমস্ত কোর্স গুলির চাহিদা ধীরে ধীরে বেড়েই চলেছে। ভারতের মত এইরকম জনবহুল একটা দেশে এই ধরনের প্রফেশনাল কোর্সের ছাত্র-ছাত্রীদের চাহিদা আগামী দিনেও অনেক অনেক বাড়তেই থাকবে।

মাধ্যমিক পাশ করার পরে যে কোন ছাত্র-ছাত্রী এই কোর্সগুলো নিয়ে পড়াশোনা করে ডিপ্লোমা করতে পারে। এরপর এই কোর্সের ওপর ডিপ্লোমা করেই মনের মত মোটা বেতনের চাকরি ও মিলে যেতে পারে। উচ্চমাধ্যমিক পাশ করার পর যে কোন বিভাগ থেকে এই কোর্স করা যেতে পারে। আর্টস, কমার্স ও সাইন্স সমস্ত বিভাগের জন্য এই কোর্স গুলি উচ্চমাধ্যমিকের পর গ্রাজুয়েশন সম্পূর্ণ করার সুযোগ করে দেয়। এরপর গ্রাজুয়েশন চলাকালীন বহু সংখ্যক ছাত্র-ছাত্রী কলেজের ক্যাম্পাস প্লেসমেন্ট থেকে মনের মতো চাকরি নিয়ে জীবনে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ খুঁজে পায়।

কলকাতার মধ্যে এই কোর্সগুলো নিয়ে পড়াশোনা করার জন্য নামকরা বিখ্যাত এক কলেজ হলো – ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট (Indian institute of Hotel Management). এখানে হোটেল ম্যানেজমেন্ট, হসপিটাল ম্যানেজমেন্ট, হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং ট্যুরিজম ম্যানেজমেন্ট নিয়ে ডিপ্লোমা এবং ব্যাচেলর ডিগ্রী বা গ্রাজুয়েশন করা যায়। অর্থাৎ মাধ্যমিক পাস যে কোন ছাত্র-ছাত্রী এই সমস্ত কোর্স গুলো নিয়ে এখানে ডিপ্লোমা করে মনের মতো চাকরি পেয়ে যায়। এছাড়াও উচ্চ মাধ্যমিক পাশ করার পরে বহু সংখ্যক ছেলে মেয়ে এই সমস্ত কোর্সগুলো নিয়ে পড়াশোনা করে মোটা বেতনের চাকরি নিয়ে কলেজ থেকে বেরিয়ে দেশ-বিদেশে পাড়ি দেয়।

আরো বিশদে অনেক তথ্যাদি জানার জন্য বা ভর্তি হওয়ার আবেদন করার জন্য কলেজের ওয়েবসাইট ভিজিট করতে পারেন: www.iihmkolkata.com

Office Address: EN -33 Sector -V, Salt lake City, Kolkata-700091

এছাড়াও যেকোন তথ্য জানার জন্য কলেজের হেল্পলাইন নম্বরে যেকোনো সময় যোগাযোগ করতে পারেন: +91 9051475838

তবে একটাই কথা সব সময় মনে রাখা দরকার, প্রত্যেক ছাত্র-ছাত্রীর উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার জন্য সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়াটাই সব থেকে বেশি জরুরি।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন