নিরাপত্তা বজায় থাকছে না এই ভারতীয় Chingari app হ্যাক হতে পারে যেকোনো সময়

0
Indian chingari app can be hacked
শর্ট ভিডিও তৈরির এই অ্যাপ হ্যাক হতে পারে

হাজার সংবাদ ডেস্ক: বেশি কিছু চায়না অ্যাপ ভারতে এত পপুলার জায়গা করে নিয়েছিল, এখন সেগুলো বাতিল করায় বহু মানুষের অসুবিধায় পড়তে হচ্ছে। তবে ইতিমধ্যে ভারতের বেশ কিছু অ্যাপ পাবলিস্ট হয়েছে, ব্যবহারও করছে বেশ কিছু মানুষ। এই রকম কয়েকদিনের মধ্যে বাজারে আসা ভারতীয় একটি অ্যাপ নিরাপত্তা ঠিকঠাক বজায় না থাকায় সেই অ্যাপ হ্যাক করতে পারে বলে দাবি উঠেছে। টিকটক এর পরিবর্তে আসা এই Chingari অ্যাপ নিয়ে।

খুব তাড়াতাড়ি এই অ্যাপের গ্রাহক বেড়ে যাচ্ছিল তার কারণ শর্ট ভিডিও বানানোর জন্য টিকটক এতটাই পপুলার ছিল হঠাৎ করে বন্ধ হওয়ায় ভারতীয়রা এই বিকল্প Chingari এর উপর যথেষ্ট প্রভাব ফেলেছে। কিন্তু এই অ্যাপের নিরাপত্তা ঠিকঠাক বজায় না থাকায় হ্যাক হতে পারে শুধু তাই নয় হ্যাকাররা চাইলে এক তুড়িতে এই অ্যাপ কে তাদের ইচ্ছে মতো করে খেলাতে পারে। এই কথাটি স্বীকার করেছে Chingari অ্যাপের কর্ণধার। তারা নিজেরাই স্বীকার করেছে এই অ্যাপে ততটা ও নিরাপত্তা বজায় রাখা হয়নি।

আরও পড়ুনঃ ডিজিটাল ইন্ডিয়া বানাতে ৭৫ হাজার কোটি টাকা ভারতে বিনিয়োগ করবে গুগল সংস্থা

তবে এই রকম খবর আশায় তারা খুব শীঘ্রই সেই অ্যাপ আপডেট করার চেষ্টা করছে। Chingari 2.4.0 app এর মধ্যে নিরাপত্তা বজায় রাখার হইনি। তবে এবারে তারা নিয়ে আসতে চলেছে এই Chingari অ্যাপ যেটা অ্যান্ড্রয়েড এবং ios সমস্ত সিস্টেমে ব্যবহার করা যাবে। পুরানো Chingari অ্যাপে হ্যাকাররা চাইলে গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে নিজেদের ইচ্ছেমতো ভিডিও বানিয়ে সেখানে ছাড়তে পারে। এটা মানহানির মতই একটা অপরাধ বলা যায়। কিন্তু নতুন করে নিয়ে আসা আপডেট Chingari ভার্সন গ্রাহকদের কোন সমস্যা হবে না বলে জানিয়েছে Chingari অ্যাপেল কর্ণধার;

যে সমস্ত গ্রাহকদের ফোনে আছে Chingari অ্যাপ তাদেরকে আপডেট করার নির্দেশ দেওয়া হবে। যদি অটোমেটিক আপডেট নির্দেশ না আসে তাহলে তারা একবার আপডেট করে নিন। আর নতুন করে যারা আপডেট করবে তাদের অটোমেটিক্যালি নতুন ভার্সন আপডেট হবে। পুরনো ভার্সন একেবারে ব্যান করে দেওয়া হচ্ছে সূত্রের খবর অনুযায়ী Chingari অ্যাপ কর্ণধার জানিয়েছে। এতকিছু নিরাপত্তা বজায় রাখার কথা আগে যদি ভাবতো তাহলে আবারও তাদের আপডেট নিয়ে ভাবতে হত না। কিন্তু গ্রাহকদের নিরাপত্তা যদি না থাকে তাহলে হ্যাকারদের সুবিধা এবং ভারত যে উদ্যোগে বাতিল করেছে এই গুল অ্যাপ, সেই উদ্যোগ ও সার্থক হবে না। তাই সকলের কাছে এটাই অনুরোধ যে নিরাপত্তা নিয়ে সমস্ত অ্যাপ বাজারে আনা হোক, তাতে গ্রাহকরাও সুবিধা পাবে অনেক।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন