স্বাধীনতা দিবসের দিন আসছে করোনার ভ্যাকসিন!

0
India is inventing the corona vaccine
ভারত নিয়ে আসতে চলেছে করোনার ভ্যাকসিন

হাজার সংবাদ ডেস্ক: আত্মনির্ভর ভারত, খুব তাড়াতাড়ি ভারত সব থেকে আগে করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে আসতে চলেছে। ভারত সরকারের নির্দেশ অনুযায়ী ১৫ই আগস্ট আসবে ভ্যাকসিন। এত ট্রাইল চলার পরেও, অন্যান্য দেশের এত গবেষণা চলার পরেও সব দেশের থেকে আগে ভ্যাকসিন আনতে সক্ষম হচ্ছে ভারত। তা কতটা কার্যকরী তা নিয়ে অনেক বৈঠক বসছে এবং সেখানে অনেক কথা শোনা যাচ্ছে।

অনেকে বিসেসজ্ঞরা জানাচ্ছে যে এই মেডিসিন কতটা কার্যকরী হবে তা নিয়ে যথাযথ সংশয় রয়েছে। কারণ মানবদেহে ট্রায়াল শুরু করলে প্রায় দুই থেকে তিন বছর সময় লাগে কিন্তু ভারত কি করে এত তাড়াতাড়ি সম্ভব করছে। সূত্রের খবর অনুযায়ী ৭ জুলাই থেকে চলবে মানব দেহে ভ্যাকসিনের ট্রায়াল। আর ১৫ই আগস্ট এর মধ্যে সামনে আনা হবে অর্থাৎ বাজারে পাওয়া যাবে করোনার ভ্যাকসিন।
ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর জন্য ভারত অনুমোদন পেয়েছে ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়ার তরফ থেকে। প্রথম দফায় প্রাণীদেহে এই ভাইরাস প্রয়োগ করার পর সাফল্য আসে তারপর দ্বিতীয় দফায় আবারও প্রাণীদেহে সেই ভাইরাসের সাফল্য মেলে। তৃতীয় দফায় দেহে ৭ জুলাই মানবদেহে ট্রায়ালের পর ১৫ই আগস্ট বাজারে আসবে কোভ্যাক্সিন অর্থাৎ করোনার ভ্যাকসিন।

এখনো পর্যন্ত দেশে ১২ টি প্রতিষ্ঠান কোভিড-১৯ মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। আইএমআর-এর ডিরেক্টর বলরাম ভারগাব জানালেন। করোনার মত এইরকম অতিমারি একটা সংক্রমণ এড়াতে এই ভাইরাস কতটা কম খরচে কিভাবে বাজারে আসবে তা নিয়ম নিয়ে আইসিএমআর রাজি হচ্ছে না। তাছাড়া তাদের মতে সাধারণ পরিস্থিতিতে কোন ভ্যাকসিন ফ্রী ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য সময়সীমা লেগে থাকে সাধারণত ছয় মাস। কিন্তু এত কম সময়ে বেশ কয়েক মাসের মধ্যে পরীক্ষায় যে মেডিসিন আসতে চলেছে তা কতটা কার্যকরী হবে তা নিয়ে বিভিন্ন বিজ্ঞানীদের অনেক রকম মত করেছেন। ভারত সরকারের কথা অনুযায়ী ১৫ ই আগস্ট ডেডলাইন দিয়ে রেখেছে কোভ্যাকসিন আসার। অর্থাৎ সেই দিকেই তাকিয়ে আছে গোটা দেশ। কিভাবে আসবে সেই মেডিসিন এবং মানব দেহে কিভাবে কোন নিয়মের মাধ্যমে প্রয়োগ করা হবে তা নিয়ে। কারা কারা পাবে এই ভ্যাকসিন তা নিয়ে যথেষ্ট পরিকল্পনা চলছে বলে জানা যায় সূত্রের খবর অনুযায়ী।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন