১৫ই আগস্টে বাজারে আসছেনা কোভ্যাক্সিন! জানিয়ে দিল ভারত বায়োটেক

0
corona vaccine is not coming on the market on 15th august
আরও ১৫ মাস সময় লাগবে করোনা ভ্যাকসিন বাজারে আসতে

হাজার সংবাদ ডেস্ক: বেশ কিছুদিন আগের খবর অনুযায়ী আমরা জেনেছিলাম ১৫ই আগস্টে করোনার ভ্যাকসিন আসছে বাজারে। কিন্তু আজকে সূত্রের খবর অনুযায়ী ভারতে বায়োটেক জানিয়ে দিয়েছে যে ২০২১ সালের আগে কোনো ভাবেই বাজারে আসা সম্ভব নয় করোনার ভ্যাকসিন। রবি বার থেকে হায়দ্রাবাদি বায়োটেক সংস্থা দু বার মত বদল করেছে।

প্রথম ১৩ই জুলাই থেকে চলবে মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়াল। তার সময় লাগবে প্রায় ছয় মাস। তাই যদি জুলাই মাস হয় ৬ মাস সময় নিলে প্রায় সামনের বছর অর্থাৎ ২০২১ সাল পর্যন্ত চলে যাবে ট্রায়াল শেষ হতে। তাই ১৫ আগস্ট এর মধ্যে কোন ভাবে এই মেডিসিন বাজারে আনা সম্ভব নয়। আইসিএমআর এবং হায়দ্রাবাদি সংস্থার যৌথ প্রয়াসে যে কথা জানিয়েছিল সেই কথা আবারও তারা ফিরিয়ে নিচ্ছে। এবং তার সাথে জানানো হচ্ছে যে এত তাড়াতাড়ি এই মেডিসিন বাজারে আনা সম্ভব নয় তাই সাধারণত যেকোন ভ্যাকসিনের ৬ মাস থেকে দুবছর সময় লাগবে। কিন্তু যেখানে এক মাসের নিয়ে আসবে বলেছিল বায়োটেক।

সম্প্রতি এক সংবাদ মাধ্যমে জানা গেছে যে দ্বিতীয় বার বায়োটেক জানায়, যে ছয় মাস নয় ট্রায়ালের জন্য 15 মাস সময় লাগবে করোনা ভ্যাকসিন বাজারে আনতে অর্থাৎ ২০২১ সালের অক্টোবর মাসে আসবে এই ভ্যাকসিন। শনিবার যে সংস্থা জানিয়েছিল ১৫ ই আগস্ট এর মধ্যে বাজারে নিয়ে আসবে সেই হায়দ্রাবাদি সংস্থা জানিয়ে দিল যে ১৫ মাসের আগে কোনোভাবেই সম্ভব নয় এই ভ্যাকসিন বাজারে নিয়ে আসা।

তিনি জানিয়েছেন মানবদেহের প্রায় ১৫ মাস সময় লাগতে পারে বলে তাদের অনুমান। হঠাৎ ইউটার্ন নিয়েছে ভারত বায়োটেক। ভারত বায়োটেকের এমনি হঠাৎ করেই চিন্তার পরিবর্তন অবাক করেছে সবাইকে। শনিবার যেখানে জানানো হয়েছিল যে ১৫ তারিখের মধ্যেই ভারতে আসবে তখনই অনেক বিশেষজ্ঞরা বিভিন্ন মতামত দেখিয়েছিল। এবং বিভিন্ন মতের বিরোধী কথাবার্তা হয়েছিল। যে এত তাড়াতাড়ি কিভাবে তা সম্ভব যদিও এসে থাকে সেখানে অনেক ঘাটতি থাকতে পারে। তখন হঠাৎ করেই কৃষ্ণা ভারত বায়োটেকের সিএমডি কৃষ্ণা এলা মত পরিবর্তন করে তিনি জানিয়ে দিয়েছে যে আরো ১৫ মাস সময় লাগবে মানব্দেহের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য। বিভিন্ন বিশেষজ্ঞদের ধাক্কায় এই মত পরিবর্তন অন্য কোনো কারণ রয়েছে তা জানা যাবে বেশ কিছুদিনের মধ্যে।

একটি মন্তব্য করুন...

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন